বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিশ্বে ৮ শিশু ও তরুণীর মধ্যে একজন ধর্ষণ-যৌনহয়রানির শিকার এটিএম থেকে বিকাশে রেমিটেন্স ক্যাশ আউট ৭ টাকায় বগুড়ায় বিলের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু বন্যায় ক্ষতিগ্রস্ত ৪০০ পরিবারকে অর্থ সহায়তা দিলো জামায়াত মমতাজসহ ৯০ জনের নামে হত্যা মামলা একসঙ্গে ৫ নারী বিচারপতি নিয়োগ দিয়ে সুপ্রিম কোর্টে নতুন ইতিহাস সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান ক্যাং নির্বাচনমুখী সংস্কারগুলো আগে বাস্তবায়ন করতে হবে: সালাহউদ্দিন সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র কারাগারে লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৫০ বাংলাদেশি রাশিয়ায় এবার বিমানঘাঁটিতে হামলা, এখনো জ্বলছে তেল টার্মিনালের আগুন ২৪ ঘণ্টায় সাবের হোসেন কীভাবে মুক্তি পেলেন: প্রশ্ন রিজভীর রাজনগরে ২৩১ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, আটক ১ হারুনের দেশত্যাগ নিয়ে যা বললেন হাসনাত আব্দুল্লাহ শেখ হাসিনাসহ ৪৬ জনের নামে মাহমুদুর রহমানের মামলা ডিম-পেঁয়াজ-আলুর দাম কিছুটা কমেছে: বাণিজ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক মাদরাসার ভেতরে, ১৪ শিক্ষার্থী আহত দুই কোটির ব্যবসায় ১৫১ কোটি টাকা ঋণ, এস আলমের মাসুদের ঘাড়ে দায় গোলান মালভূমিতে হিজবুল্লাহ সদস্যকে হত্যার দাবি ইসরায়েলের ৩৬৫ দিন নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আমাদের: স্বরাষ্ট্র উপদেষ্টা

ওমিক্রনের যে ২টি উপসর্গ সবচেয়ে বেশি দেখা দিচ্ছে

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২
  • ১৮ বার পড়া হয়েছে

প্রতিদিনই বাড়ছে ওমিক্রুনে আক্রান্তের সংখ্যা। এর উপসর্গ মৃদু হলেও বিশেষজ্ঞরা ওমিক্রনকে হালকাভাবে না দেখতে বলেছেন যারা করোনা পজিটিভ হচ্ছেন তাদের বেশিরভাগেরই ঠাণ্ডা লাগছে। এজন্য আক্রান্তদেরু প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এবংআইসোলেটেড থাকার প্রতি জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ডেল্টার সাথে তুলনা করলে ওমিক্রন হাসপাতালে যাওয়ার সংখ্যা এবংমৃতের সংখ্যা দুই কম।

তবুও ডেল্টার তুলনায় চারগুণ বেশি সংক্রামক ওমিক্রন। ঠাণ্ডা ওমিক্রনের প্রধান লক্ষণ হলেও অনেকের কাছে আরো একটি লক্ষণের কথা শোনা যাচ্ছে।

ওমিক্রন সংক্রমণ কেমন?

শীর্ষ বিশেষজ্ঞদের মতে, ওমিক্রন ভ্যারিয়েন্টের উচ্চ সংক্রামকতার হার রয়েছে । প্রাথমিক গবেষণায় দেখা গেছে যে নতুন ভ্যারিয়েন্টটি মৃদু। হালকা জ্বর, ঘামাচি, শরীরে প্রচণ্ড ব্যথা, রাতের ঘাম, বমি এবং ক্ষুধামন্দার মতো লক্ষণগুলি শরীরে ওমিক্রনের উপস্থিতি নির্দেশ করে।

এর আগে, দক্ষিণ আফ্রিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারপার্সন ডাঃ অ্যাঞ্জেলিক কোটজি, যিনি দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন নির্ণয় করেছিলেন বলেছেন যে, রোগীদের গন্ধ এবং/ স্বাদ চলে যাওয়ার কোনও লক্ষণ দেখা যায়নি। স্বাদ এছাড়াও, সংক্রামিত ওমিক্রন রোগীদের মধ্যেনাক বন্ধ বা খুব বেশি তাপমাত্রার কোনও ঘটনা ঘটেনি। এটা ওমিক্রন এবং ডেল্টার মধ্যে একটি দুর্দান্ত পার্থক্য হতে পারে।

এই দুটি উপসর্গ থেকে সাবধান

দ্য সান-এর সর্বশেষ প্রতিবেদন অনুসারে, দুটি প্রধান ওমিক্রনের লক্ষণ হল একটি সর্দি এবং মাথাব্যথা।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের এপিডেমিওলজি এবং হেলথ ইনফরমেটিক্সের অধ্যাপক আইরিন পিটারসন বলেন, নাক দিয়ে পানি পড়া এবং মাথাব্যথা অন্য অনেক সংক্রমণের লক্ষণ হতে পারে, তবে সেগুলো কভিড বা ওমিক্রনের লক্ষণও হতে পারে।

চিকিৎসকের মতে, ওমিক্রনের প্রায় ২০ টি উপসর্গ রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে সর্দি এবং মাথাব্যথা সবচেয়ে সাধারণ। তিনি এই লক্ষণগুলিতে ভুগছেন এমন রোগীদের নিয়মিত সর্দি হিসাবে গণ্য না করার পরিবর্তে অবিলম্বে পরীক্ষা করার পরামর্শ দিয়েছেন।

অন্যান্য লক্ষণ:

গবেষণায় ওমিক্রনের অন্যান্য পাঁচটি বিশিষ্ট উপসর্গ যেমন নাক দিয়ে পানি পড়া, মাথাব্যথা, ক্লান্তি, হাঁচি এবং গলা ব্যথার বিষয়টিও তুলে ধরা হয়েছে।

এছাড়া, রাতে ঘাম, ক্ষুধা হ্রাস এবং বমি হওয়া এমনকিছু লক্ষণও লক্ষ্য করা গেছে রোগীদের মধ্যে।

ওমিক্রনের যেকোন লক্ষণ দেখা দিলেই অবহেলা না করে দ্রুত পরীক্ষা করতে হবে। পজিটিভ হলে সেই অনুযায়ী চিকিৎসা করাতে হবে।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com