শনিবার, ১১ মে ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
‘আমার দেহখান’ গানের শিল্পী পিয়াল সড়ক দুর্ঘটনায় নিহত ভিত নেই বিধায় আমরা চারবার ক্ষমতায়: পররাষ্ট্রমন্ত্রী ছয় মাস পর সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল লোকসান নিয়ে আবারও চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ সারা আলী খানকে সতর্ক করলো অনন্যা হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী চাকরির বয়সসীমা উন্মুক্ত রাখার দাবি রব্বানীর গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় ৮ শিশুসহ নিহত ২০ ফরিদপুরে সড়কে প্রাণ গেলো বাবা-ছেলেসহ চারজনের বাগেরহাটে বজ্রপাতে দুই শ্রমিক নিহত, আহত ৬ নারী নির্যাতন মামলায় ব্যক্তিগত আইনজীবী নিয়োগ করতে পারবেন বাদী মোহাম্মদপুরে খাল থেকে ‘ডানা কাটা পরী’ উদ্ধার, চলছে প্রদর্শনী সড়ক দুর্ঘটনা রোধে সমন্বিত পদক্ষেপ প্রয়োজন: স্বরাষ্ট্রমন্ত্রী চাকরি দেওয়ার কথা বলে অর্থ আত্মসাৎ, দুই কনস্টেবল বরখাস্ত বঙ্গবন্ধু রেলসেতুর উদ্বোধন ডিসেম্বরে ইসরায়েল হয়তো গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র ইউএস ট্রেড শো-এ ইসলামী ব্যাংকের স্টল উদ্বোধন রোহিঙ্গা ক্যাম্পে যুবককে গুলি করে হত্যা ঢাবিতে ১৪তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াডের সমাপ্তি উন্নয়ন পরিকল্পনা হতে হবে পরিবেশবান্ধব ও ব্যয় সাশ্রয়ী: প্রধানমন্ত্রী

এখন থেকে মা ইলিশ ধরা বন্ধ থাকবে ৩০ দিন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১২ মার্চ, ২০১৭
  • ১৭৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: এখন থেকে প্রজনন মৌসুমে ২২ দিনের পরিবের্তে ৩০ দিন বন্ধ থাকবে মা-ইলিশ ধরা।

আজ রাজধানীতে কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃক ‘ইলিশ-উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণ ও অভয়াশ্রম প্রতিষ্ঠা : গবেষণা-অগ্রগতি’ শীর্ষক এক সেমিনারে মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এই সময়সীমা বৃদ্ধির ঘোষণা দেন।

তিনি বলেন, ইলিশের উৎপাদন বৃদ্ধি, উন্নয়ন ও মা-ইলিশ নিধন রোধের লক্ষ্যে নদ-নদীর জাটকা প্রধান অঞ্চলে প্রজনন মৌসুমে ২২ দিন পর্যন্ত মা-ইলিশ আহরণ নিষিদ্ধের সময়সীমা বাড়িয়ে এখন থেকে ৩০ দিনে করা হয়েছে। এখন থেকে ইলিশের সর্বোচ্চ প্রজনন মৌসুমে মা-ইলিশ ধরার নিষেধাজ্ঞা ২২ দিনের বদলে ৩০ দিন পর্যন্ত বহাল থাকবে।

সরকার নদ-নদীর জাটকা প্রধান অঞ্চলে ৫টি অভয়াশ্রমে প্রতিষ্ঠার পর প্রতি বছর প্রজনন মৌসুমে অর্থাৎ আশ্বিন মাসের ভরা পূর্ণিমার আগের ৪ দিন, পূর্ণিমার ১ দিন এবং পরের ১৭ দিন মিলে মোট ২২ দিন মা-ইলিশ ধরা নিষিদ্ধ করেছিল। ফলে গত বছর ইলিশের উৎপাদন ব্যাপকভাবে বেড়ে যায়। এর আগে এই নিষেধাজ্ঞার সময়সীমা ছিল মোট ১৫দিন।

জাটকা নিধন রোধ এবং মা-ইলিশ ধরার বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপের ফলে বিগত কয়েক বছর ইলিশের উৎপাদন প্রতি বছর ১০ থেকে ১২ হাজার মেট্রিক টন করে বৃদ্ধি পেয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে ইলিশের উৎপাদন প্রায় ৪ লাখ টনে উন্নীত হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে এই উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণ বাড়বে।

এরই ধারাবাহিকতায় চলতি মাসের ১১ থেকে ১৭ মার্চ পর্যন্ত ইলিশের জাটকা নিধন রোধের জন্য ‘জাটকা-সংরক্ষণ সপ্তাহ-২০১৭’ পালিত হচ্ছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিছুর রহমান। প্রবন্ধের ওপর আলোচনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জোয়ার্দার ফারুক আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম নিয়ামুল নাসের।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান, মৎস্য অধিদপ্তরের ডিজি সৈয়দ আরিফ আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com