সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

উসমান (রা.) যেভাবে ইসলাম গ্রহণ করেন

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ১১ জুন, ২০২১
  • ২৭ বার পড়া হয়েছে

উসমান (রা.)-এর ইসলাম গ্রহণের চমকপ্রদ চিত্র তুলে ধরেছেন আল্লামা ইবনে হাজার আসকালানি (রহ.) তাঁর আল-ইসাবাহ’ গ্রন্থে। এখানে তা খুব সংক্ষিপ্তাকারে তুলে ধরা হলো—

উসমান (রা.) বলেন, একদা আমি পবিত্র কাবা-চত্বরে কয়েকজন বন্ধুর সঙ্গে বসে ছিলাম। এমন সময় কোনো এক ব্যক্তি এসে আমাকে খবর দিল যে রাসুল (সা.) তাঁর মেয়ে রোকাইয়াকে আবু লাহাবের ছেলে উতবার কাছে বিয়ে দিয়েছেন। যেহেতু রোকাইয়া রূপ-লাবণ্য ও ঈর্ষণীয় গুণ-গরিমায় স্বাতন্ত্র্যের অধিকারিণী ছিলেন, এ কারণে তাঁকে স্ত্রী হিসেবে পেতে আমার আগ্রহ ছিল প্রবল।

কিন্তু বিয়ের সংবাদ শুনে কিছুটা অস্থির হয়ে পড়লাম। সোজা চলে গেলাম বাড়িতে। তখন আমাদের বাড়িতে থাকতেন আমার খালা সাআদা। তিনি ছিলেন একজন গণক। আমাকে দেখেই তিনি অকস্মাৎ কবিতা আবৃত্তি করতে লাগলেন, যার কোনো ভাবার্থই আমি উপলব্ধি করতে পারলাম না।

সর্বশেষ তিনি বলেন, ‘মুহাম্মদ ইবনে আবদুল্লাহ, যিনি আল্লাহর রাসুল, কোরআন নিয়ে এসেছেন। আল্লাহর দিকে আহ্বান জানাচ্ছেন। তাঁর প্রদীপই প্রকৃত প্রদীপ, তাঁর দ্বিনই সফলতার মাধ্যম। যখন মারামারি কাটাকাটি শুরু হবে এবং অসি উন্মুক্ত হবে এবং বর্শা নিক্ষেপ করা হবে, তখন শোরগোল হৈচৈ কোনো কল্যাণ বয়ে আনবে না।’

তাঁর এ কথা আমাকে দারুণভাবে প্রভাবিত করল। আমি ভবিষ্যতের করণীয় বিষয় নিয়ে চিন্তা-ভাবনা করতে লাগলাম। আমি প্রায়ই আবু বকর (রা.)-এর কাছে গিয়ে বসতাম। দুই দিন পর আমি তাঁর কাছে গিয়ে বসলাম। তখন সেখানে কেউ ছিল না। আমাকে চিন্তিত অবস্থায় দেখে তিনি জিজ্ঞেস করলেন, আজ তোমাকে এত চিন্তিত মনে হচ্ছে কেন? তিনি আমার অন্তরঙ্গ বন্ধু ছিলেন। তাই আমি তাঁর কাছে আমার খালার বক্তব্য তুলে ধরলাম।

আমার কথা শুনে তিনি বলেন, উসমান, তুমি একজন বুদ্ধিমান মানুষ। সত্য-মিথ্যার পার্থক্য যদি তুমি করতে না পারো তাহলে সেটা হবে একটা বিস্ময়ের ব্যাপার। তোমার স্বজাতির লোকেরা যে মূর্তিগুলোর উপাসনা করে, সেগুলো কি পাথরের তৈরি নয়? তারা কি কোনো কিছু শুনতে পায়, দেখতে পারে, কোনো উপকার-অপকারের ক্ষমতা রাখে?

আমি বললাম, আপনি যা বলছেন, সত্যই বলছেন। আবু বকর (রা.) বললেন, তোমার খালা যে কথা বলেছেন তা সত্য। মুহাম্মদ ইবনে আবদুল্লাহ আল্লাহর রাসুল। আল্লাহর বাণী মানুষের কাছে পৌঁছানোর জন্যই তাঁকে তিনি পাঠিয়েছেন। যদি তুমি তাঁর কাছে যাও এবং মনোযোগ সহকারে তাঁর কথা শুনো, তাতে ক্ষতির কী আছে?

এমন সময় রাসুল (সা.) আলী (রা.)-কে সঙ্গে নিয়ে কোথাও যাচ্ছিলেন। আবু বকর (রা.) তাঁকে দেখে দাঁড়িয়ে গেলেন এবং এগিয়ে গিয়ে তাঁর কানে কানে কথা বললেন। রাসুল (সা.) এসে বসলেন। অতঃপর আমাকে বলেন, ‘হে উসমান, আল্লাহ জান্নাতের দিকে ডাকছেন। তাঁর ডাকে সাড়া দাও। আমি তোমার এবং সমগ্র সৃষ্টিকূলের প্রতি রাসুল হয়ে প্রেরিত হয়েছি।’

জানি না, তাঁর এ কথার মধ্যে কী শক্তি ছিল। আমি নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেললাম। তাত্ক্ষণিক আমার মুখ দিয়ে উচ্চারিত হলো কালিমায়ে শাহাদাত। সাক্ষ্য দিলাম আমি এক আল্লাহর একত্ববাদের এবং মুহাম্মদ (সা.) আল্লাহর রাসুল ও নবী হওয়ার। ইবনে সাআদ (রহ.) ‘তাবাকাত’ গ্রন্থে বলেন, ‘এটা রাসুল (সা.) দারুল আরকামে অবস্থানের আগের ঘটনা।’ উসমান (রা.) বলেন, এ ঘটনার পরই মক্কাতেই নবীর কন্যা রোকাইয়ার সঙ্গে আমার বিয়ে সম্পন্ন হয়। (আল-ইসাবাহ, ৮/১৭৬-১৭৮)

বাংলা৭১নিউজ/এসআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com