রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

উমতিতি’র গোলে ফাইনালে ফ্রান্স, স্বপ্নভঙ্গ বেলজিয়ামের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১১ জুলাই, ২০১৮
  • ৪৪১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: রাশিয়ার মাটিতে ফরাসি বিপ্লব অব্যাহত৷ বেলজিয়ামকে হারিয়ে ১২ বছর পর বিশ্বকাপ ফাইনালে চলে গেল ফ্রান্স৷ ‘লেজ ব্লুজ’দের হয়ে ম্যাচের একমাত্র গোলটি উমতিতির৷ দ্বিতীয়ার্ধে ৫১ মিনিটে বার্সেলোনা ডিফেন্ডারের গোলে এগিয়ে যায় ফ্রান্স৷ সেই গোলে ভর করেই ১-০ সেমিফাইনাল জিতল দেঁশ’র ছেলেরা৷

জিরুড বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া না করলে আরও বড় ব্যবধানে জিততে পারত ফরাসিরা৷ দুই অর্ধ জুড়ে একাধিক সুযোগ তৈরি করলেও গোলমুখ খুলতে না পারায় সেমিফাইনালেই স্বপ্ন শেষ বেলজিয়ামের৷ প্রথমার্ধে বেলজিয়ামের একটি নিশ্চিত গোল আটকে দেন ফরাসি গোলকিপার গুগো লরিস৷

তাপর অনেক আক্রমনই করেছে বেলজিয়াম। কিন্ত গোলের দেখা মেলেনি। ফলে ইতিহাস আর গড়া হলো না বেলজিয়ামের। সোনালি প্রজন্ম নিয়ে এসেও পারল না তারকায় ঠাসা ফ্রান্সকে হারাতে। তাই হ্যাজার্ড-লুকাকুরা উঠতে পারল না প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে। ১-০ গোলে হেরে শেষ চার থেকেই বিদায় নিতে হলো।

সেন্ট পিটার্সবার্গে আসরের প্রথম সেমিফাইনালের ৫১ মিনিটে স্যামুয়েল উমিতিতি কারা গোলে জয়ের উল্লাস করে ফ্রান্স। এ নিয়ে তৃতীয়বার বিশ্বকাপের ফাইনালে উঠেছে তারা। এর আগে ১৯৯৮ ও ২০০৬ সালে ফাইনালে উঠেছিল তারা। ১৯৯৮ সালে তারা চ্যাম্পিয়নও হয়েছিল। আবার তাদের সামনে শিরোপার হাতছানি দিচ্ছে।

এর আগে ম্যাচের ১৫ মিনিটে এগিয়ে যেতে পারতো বেলজিয়াম, সতীর্থের বাড়ানো বল ধরে বক্সে ঢুকেই হ্যাজার্ডের শট, সাইডবার ঘেঁষে বাইরে চলে যায় বল। তা না হলে গোল হতেও পারতো।

তিন মিনিটর পর ফ্রান্স পায় ম্যাচের প্রথম সুযোগ। বক্সে বাইরে থেকে ব্লাইস মাতুইদির আচমকা শট, বেলজিয়াম গোলর বল নিয়ন্ত্রণে নিয়ে নেন।

২২ মিনিটে বেলজিয়ামের চমৎকার একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন ফ্রান্স গোলরক্ষক। বক্সের বাইরে থেকে বেঞ্জামিন পাভার্ডের চমৎকার শট ঝাপিয়ে পড়ে বিপদমুক্ত করেন হুগো লরিস।

বেলজিয়াম হারলেও এই ম্যাচে দারুণ ফুটবল খেলেছে। শুধু তাই নয়, পুরো আাসরেই বেশ নজর কেড়েছে তারা।

বাংলা৭১নিউজ/এসএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com