রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
এখনো চলছে অটোরিকশাচালকদের বিক্ষোভ, ৩ বাস ভাঙচুর সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা: জেলেরা বলছেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ মেট্রোরেলে ভ্যাট বসানো এনবিআরের ভুল সিদ্ধান্ত : ওবায়দুল কাদের ভাঙ্গায় চেয়ারম্যানপ্রার্থীর উঠান বৈঠকে হামলা-ভাঙচুর সিঙ্গাপুরে হঠাৎ মাথাচাড়া করোনার, আক্রান্ত প্রায় ২৬ হাজার বাংলাদেশ অর্থনীতি সমিতি সভাপতি কাজী খলীকুজ্জমান, সম্পাদক আইনুল ওএমএস–এ গাফলতি হলে জেল-জরিমানার হুঁশিয়ারি খাদ্যমন্ত্রীর এসএমই মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী একদল কুকুরের আক্রমণে প্রাণ গেলো যুবকের উখিয়ায় অস্ত্রসহ ৪ আরসা সদস্য গ্রেপ্তার বিশ্ববাজারে ইতিহাসের সর্বোচ্চ দামে সোনা বৃষ্টি হতে পারে সারাদেশে সফলতার সঙ্গে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি: মেয়র তাপস গবেষকদের দাবি: ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া কোভ্যাক্সিনের টিকায় কানে নজর কাড়লেন কিয়ারা ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং লোন নিয়ে রিকশা কিনছি, এখন কিস্তি দেবো কি করে ট্রাম্পের মস্তিষ্ক বিকৃত, গণতন্ত্রের জন্য হুমকি বাইডেন মেসির ফেরার ম্যাচে শেষ মুহূর্তে জয় মিয়ামির ১১ বছর পর আরেক বাংলাদেশির এভারেস্ট জয়

উন্নয়নের জন্য শক্তিশালী আঞ্চলিক সর্ম্পক বজায় রাখা দরকার : তথ্যমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৬ অক্টোবর, ২০১৬
  • ১১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: তথ্যমন্ত্রী এবং জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি বলেছেন, বর্তমান বাংলাদেশ বিনিয়োগবান্ধব দেশে এসে দাঁড়িয়েছে। এখন বিভিন্ন ক্ষেত্রে প্রভূত উন্নতি করেছে। উন্নয়ন ত্বরান্বিত করতে প্রতিবেশী ও বন্ধু-রাষ্ট্রের সাথে সম্পর্ক বৃদ্ধি করতে হবে।

তিনি বলেন, বর্তমান যুগ বিশ্বায়নের যুগ। তাই দেশের উন্নয়নের জন্য শক্তিশালী আঞ্চলিক সম্পর্ক বজায় রাখা দরকার।

‘বাংলাদেশ ও চীন : দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্ক’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী আজ বুধবার একথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশের সাথে চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘ দিনের। সম্প্রতি চীনের প্রেসিডেন্ট বাংলাদেশে সফর করেছেন এবং অনেকগুলো দ্বিপাক্ষিক চুক্তি সই করেছেন। সেজন্য তিনি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্টি (বিসিসিসিআই) এই সেমিনারের আয়োজন করে। বিসিসিসিআই প্রেসিডেন্ট গোলাম দস্তগীর গাজী এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের উপদেষ্টা ও সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া বিশেষ অতিথির বক্তব্য দেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ ‘অবকাঠামোর ক্ষেত্রে চীন-বাংলাদেশের সহযোগিতা : সম্ভবনা ও সীমাবদ্ধতা’, সিপিডির নির্বাহি পরিচালক অধ্যাপক মুস্তাফিজুর রহমান ‘চীন-বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ’, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও অর্থনীতিবিদ ড. সালেহউদ্দিন আহমেদ ‘দারিদ্র্য দূরীকরণে চীনের সফলতার গল্প : বাংলাদেশের জন্য শিক্ষা’ এবং বিসিসিসিআই-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহ মো: সুলতান উদ্দিন ইকবাল ‘চীন-বাংলাাদেশ সম্পর্ক : একটি নবদিগন্ত’ শীর্ষক পৃথক চারটি প্রবন্ধ উপস্থাপন করেন।

তথ্য মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি। ১৬ কোটি মানুষের দিক থেকে বাংলাদেশ পৃথিবীর মধ্যে উত্থানের অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছে। তাই বাংলাদশের উন্নয়ন যাত্রা আরও ত্বরান্বিত করতে প্রতিবেশী ও বন্ধু রাষ্ট্রের সাথে সম্পর্ক আরও বৃদ্ধি করতে হবে।

হাসানুল হক ইনু বলেন, বিনিয়োগ নির্ভর বাংলাদশকে আরও সামনের দিকে এগিয়ে নিতে আমাদেরকে সমৃণ যোগাযোগ, তথ্য-প্রযুক্তির আরও উন্নয়ন এবং কাজের দক্ষতার উন্নয়ন ঘটাতে হবে। এজন্য আমদেরকে বহুপাক্ষিক যোগাযোগ বাড়াতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার যোগাযোগের ক্ষেত্রে দেশকে উন্মুক্ত করে দিয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, চীন থেকে আমরা প্রচুর পণ্য আমদানি করি। চীন শুধু রপ্তানী করবে, তা নয়। আমাদেরকেও চীনে রপ্তানী করতে হবে, বিশেষ করে পাট ও পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, ওষুধ ও গার্মেন্টস চীনের বাজারে রপ্তানীর সুযোগ করতে হবে।

সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে দেশের অর্থনৈতিক ব্যাপক উন্নতি ও পরিবর্তন হয়েছে। বাংলাদেশের আরও উন্নয়নে চীন অর্থ, প্রযুক্তি ও ব্যাবস্থাপনাগত সহযোগিতা দিতে পারে।

বাংলা৭১নিউজ/সি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com