শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১ পশুর জন্য প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে বললেন প্রাণিসম্পদ মন্ত্রী বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা ৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিউটন গ্রেপ্তার জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি দুর্যোগ মোকাবিলায় ১ কোটি স্বেচ্ছাসেবী গড়ে তোলার পরিকল্পনা ওয়ারীতে বাথরুমে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জনের মৃত্যু ঢাকায় আসছেন কানাডার ইন্দো-প্যাসি‌ফিক বা‌ণিজ্য প্রতি‌নি‌ধি পার্লামেন্টের নারী স্পিকারদের সামিট এক অনবদ্য প্ল্যাটফর্ম

উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা অবজ্ঞা করে চলছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৭৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে উত্তর কোরিয়া নিষিদ্ধ ঘোষিত পণ্য সামগ্রি রপ্তানি করে গত মাত্র ন’ মাসে কুড়ি কোটি ডলার আয় করেছে।

জাতিসংঘের এক বিশেষজ্ঞ প্যানেল গতকাল শুক্রবার নিরাপত্তা পরিষদে যে প্রতিবেদন উপস্থাপন করেছে তাতে দেখানো হয়েছে যে কী ভাবে এ সব নিষেধাজ্ঞা এড়িয়ে পিয়ংইয়ং সরকার পেট্রল, কয়লা , লোহা ও ইস্পাত এবং অন্যান্য পণ্য রপ্তানি করেছে।

ঐ প্রতিবেদনে প্রমাণসহ বিস্তারিত ভাবে জানানো হয়েছে , ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র তৈরি এবং রাসায়নিক অস্ত্র কর্মসূচির ব্যাপারে সিরিয়া ও মিয়ান্মারের সঙ্গে উত্তর কোরিয়ার চলমান সহযোগিতার কথা।

রিপোর্টে আরও জানানো হয় উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা এড়ানোর জন্য বিভিন্ন রকমের কৌশল, পথ এবং ঠকানোর উপায় অবলম্বন করে চীন , মালায়েশিয়া , দক্ষিণ কোরিয়া , রাশিয়া এবং ভিয়েৎনামে কয়লার চালান পাঠিয়েছে।

এতে আরও বলা হয়েছে যে খুব ধূর্ত উপায়ে উত্তর কোরিয়া এখনো অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাস্তবায়নের ত্রুটিপুর্ণ ব্যবস্থাকে কাজে লাগিয়ে সুকৌশলে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থার মধ্যেই রয়ে গেছে।

বিশেষজ্ঞরা বলছেন উত্তর কোরিয়া এখনো সামরিক গোপন তথ্য চুরি করার লক্ষ্যে সাইবার তৎপরতা এবং ব্যাপক ভাবে প্রথাগত অস্ত্র ব্যবসার সঙ্গে সম্পৃক্ত রয়েছে।

জাতিসংঘ ছাড়াও যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন , উত্তর কোরিয়ার পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র কর্মসূচির ব্যাপারে দেশটির উপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে।

বাংলা৭১নিউজ/সূত্র: ভোয়া/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com