সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৬:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

ইসলামি বিশ্বের সাংস্কৃতিক রাজধানী কায়রো ও বোখারা!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯
  • ৫০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: আফ্রিকা ও এশিয়ার দুটি শহরকে যৌথভাবে ইসলামি বিশ্বের সাংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণা করা হয়েছে। মিসরের রাজধানী কায়রো এবং উজবেকিস্তানের বিখ্যাত প্রাচীন শহর বোখারা, শহর দুইটি ২০২০ সালের জন্য ইসলামি বিশ্বের সাংস্কৃতিক রাজধানী হিসেবে নির্বাচিত করা হয়েছে।

চলতি বছর (২০১৯) ইসলামি বিশ্বের সাংস্কৃতিক শহর হিসেবে মনোনীত ছিল তিউনিশিয়া। আনাদুলো এজেন্সির তথ্য মতে, ইসলামিক এডুকেশন সাইন্স অ্যান্ড কালচারাল অরগানাইজেশন (ISESCO) ২০২০ সালের জন্য মিসরের কায়রো ও উজবেকিস্তানের বোখারা শহরকে ইসলামিক বিশ্বের সাংস্কৃতিক রাজধানী হিসেবে নির্বাচিত করেছে।

সলামিক এডুকেশন সাইন্স অ্যান্ড কালচারাল অরগানাইজেশনের মহাপরিচালক সেলিম বিন মুহাম্মদ আল-মালিক তিউনিশিয়ায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতির ভাষণে এ শহর দুটিকে ইসলামিক বিশ্বের সাংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণা দেন।

তিনি তার বক্তব্যে জানান, ‘এ কর্মসূচি লক্ষ্য হলো বিশ্বব্যাপী ইসলামি দেশগুলোর মধ্যে সাংস্কৃতিক বিকাশে কাজ করা। যে কারণে ২০১৯ সালে তিউনিশিয়াকে ইসলামিক বিশ্বের সাংস্কৃতিক রাজধানী হিসেবে বেছে নেয়া হয়েছিল। কেননা ইসলামের ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে তিউনিশিয়ার রয়েছে গভীর সম্পর্ক।

তিউনিশিয়া ইসলামিক বিশ্বের সাংস্কৃতি রাজধানী ২০১৯ এর সমাপনী অধিবেশনে দেশটির সাংস্কৃতিক মন্ত্রী মোহাম্মদ জয়নাল আবেদিনও ইসলামি বিশ্বে নিজেদের সাংস্কৃতি বিকাশের প্রয়োজনীয়তার বিষয়টি গুরুত্বসহকারে তুলে ধরেন।

ইসলামিক এডুকেশন সাইন্স অ্যান্ড কালচারাল অরগাইনেজশন-এর গ্রহণ করা এ উদ্যোগ বিশ্বব্যাপী ইসলামিক সংস্কৃতি বিকাশের এক অনন্য উদ্যোগ। এ উদ্যোগ চলমান থাকলে বিশ্বব্যাপী ইসলামিক সাংস্কৃতিক ও শিক্ষার উন্নয়ন ও সামাজিক মূল্যবোধ বৃদ্ধি পাবে।

বাংলা৭১নিউজ/সি এইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com