রবিবার, ১২ মে ২০২৪, ১২:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রূপালী ব্যাংকের চট্টগ্রাম বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানের পেছনে ট্রাকের ধাক্কা, নিহত ১ এসএসসি : কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২৩ লিভ টু আপিল খারিজ, জিএম কাদেরের দায়িত্ব পালনে বাধা নেই ব্রাজিলে বন্যা-ভূমিধসে ১৩৬ জনের মৃত্যু দাখিলে পাসের হার ৭৯.৬৬, জিপিএ-৫ পেল ১৪২০৬ জন শেষ টি-টোয়েন্টি: টাইগারদের দেওয়া ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করছে জিম্বাবুয়ে শিক্ষায় ছেলেরা কেন পিছিয়ে, কারণ খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ এসএসসিতে পাসের হার ৮৩.০৪ শতাংশ এসএসসির ফল প্রকাশ কখন, জানা যাবে যেভাবে আওয়ামী লীগ নয়, দেশ চালাচ্ছে অদৃশ্য শক্তি: মির্জা ফখরুল শাহ্জালাল ইসলামী ব্যাংকের ২৩ বছর পূর্তি উদযাপন ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত বিরোধীদের শেষ করে দিতে চান মোদী: কেজরিওয়াল কুয়েতে অবৈধভাবে প্রবেশের দায়ে পাঁচ বাংলাদেশি গ্রেফতার চিকিৎসাহীনতা : বাত-ব্যথায় ‘অল্প’ বয়সেই ‘বৃদ্ধ’ হচ্ছে মানুষ সরকার সিন্দাবাদের দৈত্য হয়ে জনগণের কাঁধে চেপে বসেছে প্রভাবশালীদের ভয়ে প্রভাবিত হওয়া যাবে না: ইসি রাশেদা শাহবাগ থেকে অবরোধকারীদের সরিয়ে দিলো পুলিশ, আটক ১৩

ইসরায়েলি বাহিনীর রকেট হামলায় এ পর্যন্ত ৪ ফিলিস্তিনি নিহত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৯ ডিসেম্বর, ২০১৭
  • ৯১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: গাজায় ইসরায়েলি বাহিনীর রকেট হামলায় শনিবার দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। কট্টরপন্থী সংগঠন হামাসের বিভিন্ন স্থাপনায়ও রকেট হামলা চালিয়েছে ইসরায়েল।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেওয়ার পর ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়। এরপর ইসরায়েলি হামলায় শনিবার পর্যন্ত চার ফিলিস্তিনি নিহত হলেন।
বিবিসির খবরে বলা হয়েছে, শনিবার ইসরায়েল থেকে মোট তিনটি রকেট ছোড়া হয়। হামাসের ছোড়া রকেটের জবাবে এই রকেট ছোড়া হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগের একটি সূত্র জানিয়েছে, হামাসের সামরিক স্থাপনা লক্ষ্য করে এসব হামলা চালানো হয়। বিশেষ করে হামাসের অস্ত্র তৈরির কারখানা মূল লক্ষ্যবস্তু ছিল।
গাজার শিফা হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, হামাসের স্থাপনার ধ্বংসস্তূপ থেকে দুই ফিলিস্তিনির মরদেহ উদ্ধার করা হয়েছে। ইসরায়েলি বাহিনী ওই স্থাপনায় হামলা চালিয়েছিল।
এদিকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি শুক্রবার বলেন, জেরুজালেম যে ইসরায়েলের রাজধানী, এই বিষয়টিকে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেয়। তিনি বলেছেন, মার্কিন কর্তৃপক্ষ একটি কার্যকর শান্তিচুক্তি অর্জনের জন্য প্রতিজ্ঞাবদ্ধ। নিকি হ্যালি উল্টো জাতিসংঘের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ এনে বলেন, ‘এই সংস্থাটি ইসরায়েলের বিরুদ্ধে শত্রুভাবাপন্ন শক্তিগুলোর কেন্দ্রে পরিণত হয়েছে।’
নিকি হ্যালি বলেন, ‘ইসরায়েলের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন নয় এমন কোনো দেশ বা জাতিসংঘের তৈরি করে দেওয়া চুক্তি কখনোই মেনে নেবে না ইসরায়েল।’
বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার মার্কিন সিদ্ধান্তের বিরুদ্ধে মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ প্রতিক্রিয়া জানানোর ক্ষেত্রে সমন্বয়কের ভূমিকা পালন করার আগ্রহ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেছেন, ফিলিস্তিনিরা মুসলিম সম্প্রদায়ের জন্য গুরুত্বপূর্ণ বিবেচিত শহর জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাজধানী হিসেবে মনে করে।
ফিলিস্তিনি নেতারা শুক্রবার নামাজের পর পশ্চিম তীরে বিক্ষোভের ডাক দেওয়া ও সংঘর্ষের পরিপ্রেক্ষিতে ইসরায়েল সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। গতকালের সংঘর্ষে পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরে কমপক্ষে দুই ফিলিস্তিনি নিহত ও ২১৭ জন আহত হয়েছেন। ফিলিস্তিনের বিভিন্ন হাসপাতাল কর্তৃপক্ষ এ খবর নিশ্চিত করেছে।
পূর্ব জেরুজালেমে প্রায় ৩ লাখ ৩০ হাজার ফিলিস্তিনি বাস করেন। এঁদের সঙ্গেই থাকেন আরও দুই লাখ ইহুদি ইসরায়েলি। আন্তর্জাতিক আইন অনুযায়ী অধিকৃত এই ভূমিতে ইহুদি বসতি বৈধ নয়। তবে ইসরায়েল একে বৈধ বলে দাবি করে।
ইসরায়েল বরাবরই জেরুজালেমকে নিজেদের রাজধানী দাবি করে আসছে। অন্যদিকে ফিলিস্তিনিরাও পূর্ব জেরুজালেমকে নিজেদের বলে দাবি করে থাকে। ১৯৬৭ সালের যুদ্ধে তা দখল করে নেয় ইসরায়েল।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com