বুধবার, ২২ মে ২০২৪, ০৮:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গাজার গণহত্যাকে স্বীকার করে না, তাদের নিষেধাজ্ঞা নিয়ে মাথা ব্যথা নেই কঠোর তদারকির অভাবে সুন্দরবন পুড়ে ছাই হচ্ছে : বাপা আমেরিকার আশায় আন্দোলন করলে হবে না: নুর বৃহস্পতিবার সন্ধ্যায় ১৪ দলের সভা ডেকেছেন শেখ হাসিনা সব সূচকে পিছিয়ে ঢাকা, বাসযোগ্যতায় দরকার রাজনৈতিক সদিচ্ছা বিএনপির বহিষ্কৃত নেতার কাছে ধরাশায়ী আ’লীগের ৫ নেতা কুড়িগ্রাম সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক ঝালকাঠিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় অগ্নিসংযোগ-গুলিবর্ষণ, আহত ৪ সিলেট থেকে ছেড়ে গেল বিমানের হজ ফ্লাইট চট্টগ্রামে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান আইসিসির ওপর নিষেধাজ্ঞার আভাস যুক্তরাষ্ট্রের এফডিসিতে নিপুণের শাস্তির দাবিতে শিল্পীদের মিছিল বোরো ধানের ফলনে সন্তোষ, দামে হতাশ কৃষক তেহরানে ইব্রাহিম রাইসির জানাজা পড়ালেন আয়াতুল্লাহ খামেনি তরুণরা ব্যবসায় এগিয়ে এলে বিনিয়োগ নিয়ে পাশে থাকবে প্রাণ অবশেষে ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে যে তিন দেশ হিমালয়সহ পাহাড়-পর্বত রক্ষায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে লাল গোলাপের সাজে মোহনীয় লুকে ভাবনা এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড দুই দেশের কোনো বিষয় নয়: পররাষ্ট্রমন্ত্রী

ইসরায়েলি বসতি স্থাপন বন্ধে জাতিসংঘে প্রস্তাব পাস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬
  • ১৩৬ বার পড়া হয়েছে
জাতিসংঘে ইসরায়েলের বসতি স্থাপনের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের ভোট

বাংলা৭১নি্উজ, ডেস্ক : ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে।

প্রস্তাবের পক্ষে ১৪ ভোট পড়ে। আর যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত থাকে। নিরাপত্তা পরিষদের সদস্য সংখ্যা ১৫টি।

জাতিসংঘে এ প্রস্তাবের খসড়া উত্থাপনের কথা ছিল মিশরের। কিন্তু যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট এর বিরুদ্ধে হস্তক্ষেপের আহ্বান জানালে মিশর প্রস্তাব প্রত্যাহার করে নেয়।

পরে মালয়েশিয়া, নিউজিল্যান্ড, সেনেগাল ও ভেনেজুয়েলা প্রস্তাবটি পেশ করে এবং তা পাস হয়।

ঐতিহাসিকভাবে ইসরায়েলের বিরুদ্ধে ভর্ৎসনামূলক প্রস্তাবে ভেটো দিয়ে তাদের রক্ষা করে যুক্তরাষ্ট্র। তবে এবার চেষ্টা করেও রুখতে পারেনি যুক্তরাষ্ট্র। কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তিনি ভোটের রায় নেমে চলবেন না।

নিউজিল্যান্ড ও সেনেগালে নিযুক্ত রাষ্ট্রদূতদের আলোচনার জন্য ডেকে পাঠিয়েছে ইসরায়েল। মালয়েশিয়া ও ভেনেজুয়েলার সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক নেই।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ জাতিসংঘের এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দেয়, নীরব ছিল এক দেশ।

ভোটের পর নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে জানান, ‘২০ জানুয়ারির পর জাতিসংঘে ভিন্ন ধরনের কিছু হবে।’ যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ২০ জানুয়ারি শপথ গ্রহণ করবেন ট্রাম্প।

ইহুদি বসতি স্থাপন বৃদ্ধি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘদিনের শত্রুতা জিইয়ে থাকার অন্যতম প্রধান কারণ। এই ইস্যুকে দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হিসেবে দেখা হয়।

১৯৬৭ সালে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম অধিগ্রহণ করার পর সেখানে এ পর্যন্ত ১৪০টি বসতি অঞ্চল গড়ে তুলেছে। এখানে বাস করে প্রায় ৫ লাখ ইহুদি। আন্তর্জাতিক আইনে এসব বসতি অবৈধ কিন্তু ইসরায়েল তা মানে না।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com