রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

ইটভাটায় পুড়ছে কাঠ, ফসলি জমির মাটি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৪ মার্চ, ২০১৮
  • ১৪৯ বার পড়া হয়েছে

বাংলা71নিউজ,আফতাব হোসেন,চাটমোহর(পাবনা)প্রতিনিধি: পাবনার চাটমোহর উপজেলার ইটভাটাগুলোতে ব্যাপকহারে কাঠ পোড়ানো হচ্ছে। একই সাথে পুড়ছে কৃষি জমির মাটি। ভাটা মালিকরা সরকারি আইন-কানুনের কোন তোয়াক্কা করছেন না। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের ছত্রচ্ছায়ায় লাইসেন্সবিহীন ও পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়াই চলছে ইটভাটা।

অনুসন্থানে জানা গেছে, চাটমোহর উপজেলায় কতটা ইটভাটা আছে, এগুলোর কোন অনুমোদন আছে কিনা, তাদের লাইসেন্স নবায়ন করা হয়েছে কিনা-তা জানেনা উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর। পুরাতন ফাইল থেকে জানা গেলো, এ উপজেলায় ১২টি ইটভাটা রয়েছে। নতুনভাবে ইটভাটা স্থাপন হলেও, তার তথ্য জানা নেই সংশ্লিষ্ট দপ্তরের। উপজেলার গুনাইগাছায় লাইসেন্স ও অনুমোদন ছাড়াই ‘সিটিবি ব্রিকস’ এবং চরসেনগ্রামে ‘ডিএসএ ব্রিকস ফিল্ড’ চালু হয়েছে। এছাড়া হরিপুরে ‘মল্লিক ব্রিকস ফিল্ড’নামের আরেকটি ইটভাটা চালু হয়েছে।

যা উপজেলা প্রশাসনের নজরেই নেই। এই ৩টি ইটভাটা ইচ্ছেমতো কৃষি জমি ব্যবহার করছে। অবাধে পোড়ানো হচ্ছে কাঠ ও বাঁশের মোথা। তাদের কোন প্রকার অনুমোদন কিংবা লাইসেন্স নবায়ন নেই। সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে আর পরিবেশ হচ্ছে বিপন্ন। ইটভাটায় ব্যাপকহারে কাঠ ও কৃষি জমির মাটি ব্যবহার করায় যেমন উজার হচ্ছে বৃক্ষরাজি,তেমনি উর্বরতা শক্তি হারিয়ে ফেলছে কৃষি জমি। অনেক কৃষক না বুঝেই জমির মাটি বিক্রি করছেন। প্রতিদিন রাতে নছিমন কিংবা ট্রলি যোগে ইটভাটায় ঢুকছে শ’শ’ মণ কাঠ। বিনাশ হচ্ছে বাঁশ ঝাড়ও।

প্রতি বছর অন্ততঃ ৬ মাসে একটি ইটভাটায় ৮০ লাখ থেকে দেড় কোটি ইট প্রস্তুত হয়। চাটমোহর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হাসান রশীদ হুসাইনী জানান,কৃষি বিভাগের কোন প্রকার প্রত্যায়ন ছাড়াই ইটভাটা স্থাপন করা হয়েছে। পরিবেশবাদীদের অভিমত, ইট উৎপাদনের ক্ষেত্রে পরিবেশের উপর প্রভাব স্পষ্ট। বিশেষ করে কৃষি জমি ও কাঠের ব্যবহার মহামারী আকার থারণ করেছে। ইটভাটা স্থাপনের ক্ষেত্রে কোন আইন ও নিয়মের তোয়াক্কা করা হচ্ছে না। আইন থাকলেও তা প্রয়োগ করছে না সংশ্লিষ্টরা। পরিবেশ বাঁচানোর জন্য এখনই যত্রতত্র ইটভাটা স্থাপন বন্ধ করতে হবে। চাটমোহর উপজেলা

নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার জানান, কোন ইটভাটায় কাঠ পোড়ানো যাবে না। ইতোমধ্যে ইটভাটাগুলোর ব্যাপারে খোঁজ খবর নেওয়া হচ্ছে। যাদের লাইসেন্স নেআ বা লাইসেন্স নবায়ন নেই এবং যারা আইন অমান্য করছে তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com