বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মিরপুর-১০ মেট্রো স্টেশন চালু হবে এ মাসেই সাবেক সেনা সদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন ইতা‌লি ভিসাপ্রার্থীদের যে বার্তা দি‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা ময়মনসিংহে ‘চাঁদাবাজ’ রানাসহ ৬ আ. লীগ নেতা গ্রেপ্তার নিরাপদ খাদ্য পেতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে ছয়দিন বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহর অবসর ঘোষণা শেখ হাসিনা কোথায় আছেন, জানালেন ছেলে জয় সাবেক রেলমন্ত্রী মুজিবুলসহ ৪ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু পিএসসির চেয়ারম্যানসহ সব সদস্যের পদত্যাগ জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী, কারামুক্তিতে বাধা নেই বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার

আশা জাগাচ্ছে প্লাস্টিকখেকো সুপার কৃমি

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ১১ জুন, ২০২২
  • ২৫ বার পড়া হয়েছে

প্লাস্টিকের স্বাদে আকৃষ্ট এক ধরনের কৃমি রিসাইক্লিংয়ে বিপ্লব ঘটাতে সাহায্য করতে পারে। এমনটাই বলছেন অস্ট্রেলিয়ার একদল গবেষক। তাদের বিশ্বাস, এই বিটল লার্ভা অন্ত্রের এনজাইমের মাধ্যমে প্লাস্টিক হজম করে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এই কৃমি রিসাইক্লিং অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করেন গবেষণাটির এক লেখক। অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা জোফোবাস মোরিও নামে এই কৃমি খুঁজে পেয়েছেন।

সাধারণত সুপারওয়ার্ম হিসেবে পরিচিত এই কৃমি। এটি পলিস্টাইরিন খেয়ে বেঁচে থাকতে পারে। গবেষণায় যুক্ত ড. ক্রিস রিংকে বলেন, সুপারওয়ার্মগুলো ক্ষুদ্র রিসাইক্লিং প্লান্টের মতো, এগুলো মুখ দিয়ে পলিস্টাইরিন কাটতে পারে এবং তারপর সেগুলো অন্ত্রে থাকা ব্যাকটেরিয়াকে খাওয়ায়।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের গবেষক দলটি তিন সপ্তাহ ধরে সুপারওয়ার্মের তিনটি গ্রুপকে বিভিন্ন খাবার দেয়। যে গ্রুপটি পলিস্টাইরিন খেয়েছিল সেগুলোর ওজনও বেড়েছে। গবেষক দলটি দেখেছে, সুপারওয়ার্মের অন্ত্রে থাকা বেশ কয়েকটি এনজাইমের পলিস্টাইরিন এবং স্টাইরিন হজমের ক্ষমতা রয়েছে।

এ দুটিই ফেলে দেওয়া পাত্র এবং গাড়ির যন্ত্রাংশের মতো অন্যান্য সামগ্রীতে থাকে। তবে গবেষকরা রিসাইক্লিং প্লান্টের মতো করে সুপারওয়ার্মের বড় আকারের খামার গড়তে আগ্রহ।

  বাংলা৭১নিউজ/এসএইচ          

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com