শনিবার, ১৮ মে ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

আমেরিকার কাছে ক্ষতিপূরণ চাইতে ইরানি সংসদে বিল পাস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৫ মে, ২০১৬
  • ১৮০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: আমেরিকার কাছে প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সরকারকে ক্ষতিপূরণ দাবি করার জন্য একটি বিশেষ জরুরি বিল পাস করেছে ইরানের জাতীয় সংসদ।

এ বিলে বলা হয়েছে- আমেরিকার অপরাধ ও কার্যক্রমের কারণে ইরানের এ পর্যন্ত যেসব ক্ষতি হয়েছে মার্কিন সরকারের কাছ থেকে তার আর্থিক মূল্য আদায় করতে হবে।

ইরানের জাতীয় সংসদের ২১৬ জন সদস্য বিলের ওপর ভোটাভুটিতে অংশ নেন। এর মধ্যে ১৮১ জন বিলের পক্ষে ভোট দেন। বিলে আরো বলা হয়েছে- ইরানের সম্পদ জব্দ করে নিজের অধিকারে নেয়ার জন্য আমেরিকা এ পর্যন্ত বহু অপরাধমূলক কাজ করেছে এবং শেষ পর্যন্ত আদালতের মাধ্যমে তা করেছে। কিন্তু ইরানের সরকার মার্কিন প্রশাসনের এসব অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে কার্যকরী তেমন কোনো ব্যবস্থা নেয় নি।

এছাড়া, ইরানে আটক মার্কিন গুপ্তচরদের মুক্তির জন্য আলজিয়ার্স চুক্তিতে যে অর্থ ছাড়ের কথা ছিল তাও আজ পর্যন্ত আসে নি। এসব অর্থ ও ক্ষতিপূরণ দাবি করতে ইরানের সরকারের প্রতি জাতীয় সংসদ এ বিলের মাধ্যমে আহ্বান জানিয়েছে।

সম্প্রতি মার্কিন আদালত ইরানের ২০০ কোটি ডলার আটকে দিতে ওবামা প্রশাসনকে নির্দেশ দিয়েছে। আদালত বলেছে, ১৯৮৩ সালে লেবাননের রাজধানী বৈরুতে বোমা হামলায় নিহত সেনাদের পরিবারকে ইরানি আটক সম্পদ দিতে হবে।

তবে ইরান এ অভিযোগ সবসময় নাকচ করে আসছে।

বাংলা৭১নিউজ/পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com