মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসরায়েলকে থামাতে যে পদক্ষেপের পরামর্শ দিলেন এরদোয়ান পুলিশ দেখে সিএনজি থেকে যাত্রীর চিৎকার, ধরা পড়ল তিন ছিনতাইকারী জয়-পুতুল-ববির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ ডিএমপির পাঁচ ডিসিকে বদলি-পদায়ন ডেঙ্গুরোগী বেশি দক্ষিণ সিটিতে, ঢাকার বাইরে শীর্ষে চট্টগ্রাম আরও ৩০ মেডিকেল ডিসপেনসারি উদ্বোধন সেনাপ্রধানের মহানবি (সা.)-কে নিয়ে কটূক্তিকারী যুবক গ্রেপ্তার থাইল্যান্ডে বাসে আগুন লেগে ২২ শিক্ষার্থীর মৃত্যুর শঙ্কা সাবেক হুইপ মাহবুব আরা গিনি তিন দিনের রিমান্ডে সাবেক এমপি নাজিমকে হত্যার চেষ্টা : ৫ দিনের রিমান্ডে জ্যাকব চীনে ওয়ালমার্টে ছুরিকাঘাতে নিহত ৩, আহত ১৫ সাগর-রুনি হত্যা: শিশির মনিরসহ লড়বেন ৯ আইনজীবী সাবেক এমপি জিন্নাহ ও কবির বিন আনোয়ারের দেশত্যাগে নিষেধাজ্ঞা পুলিশ, বিজিবি ও আনসারে আসছে বড় নিয়োগ ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৯৩৪ মামলা, জরিমানা সাড়ে ৩৫ লাখ টাকা গুজব ছড়িয়ে সংঘর্ষের পরিবেশ তৈরি করা হয়েছে: আসিফ মাহমুদ ব্যাটিং ব্যর্থতায় আড়াই দিনের টেস্টেও লজ্জার হার বাংলাদেশের ডেমোক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার ড. দীলিপ নাথ ‘সুপারশপে পলিথিনের ব্যবহার বন্ধ যুগান্তকারী উদ্যোগ’ নোয়াখালীতে রাষ্ট্রদ্রোহ মামলায় খালাস পেলেন তারেক রহমান

আফগানদের হোয়াইটওয়াশ করে পাকিস্তানের সিরিজ জয়

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ২৭ আগস্ট, ২০২৩
  • ১৫ বার পড়া হয়েছে

আফগানিস্তানের বিপক্ষে সিরিজটা ছিল এশিয়া কাপের আগে পাকিস্তানের জন্য নিজেদের অবস্থা বোঝার ভালো একটা সুযোগ। সিরিজটি বড় টুর্নামেন্টের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার বড় সুযোগ ছিল আফগানিস্তানের জন্যও।

শ্রীলঙ্কার মাটিতে এই সিরিজে দুই দলের শক্তির ব্যবধানটা যেন হাড়ে হাড়ে টের পাওয়া গেল। প্রাণপণে লড়েও পাকিস্তানের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াতে পারেনি প্রতিবেশী আফগানরা। পাকিস্তানও আফগানদের উড়িয়ে এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা নিশ্চিত করল।

শনিবার (২৬ আগস্ট) কলম্বোয় সিরিজের তৃতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে ৫৯ রানে হারিয়েছে পাকিস্তান। আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের অর্ধশতকে ভর করে ৮ উইকেট হারিয়ে ২৬৮ রান সংগ্রহ করে দলটি।

জবাবে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানরা। শেষ পর্যন্ত মুজিব উর রহমানের বীরত্বে এক সময় চমক দেখানোর আশা জাগিয়েও হেরে গেছে হাসমতউল্লাহ শহীদির দল।

এদিন টস জিতে ব্যাট করতে নেমে ৩৬ রানেই ফখর জামানের উইকেট হারায় পাকিস্তান। ২৭ রান করা ফখরকে ফেরান গুলবদন নাইব। আরেক ওপেনার ইমাম উল হকও ১৩ রান করে নাইবের বলেই ফেরেন। তৃতীয় উইকেট জুটিতে অধিনায়ক বাবর আজম ও উইকেটকিপার ব্যাটার মোহাম্মদ রিজওয়ান দারুণ এক জুটি গড়েন।

তাদের ১১০ রানের জুটিতে বড় সংগ্রহের দিকেই এগুচ্ছিল পাকিস্তান। অর্ধশতক হাঁকান দুজনই। কিন্তু দলীয় ১৬২ রানে বাবরকে ফিরিয়ে এই জুটি ভাঙেন রশিদ খান। ৮৬ বলে ৪ চার ও ১ ছয়ে ৬০ রান করেন বাবর। আর ১৮ রান যোগ হতে সৌদ শাকিল ৯ রান করে রানআউট হন।

এর পরের ওভারেই বিদায় নেন এই ম্যাচে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান করা রিজওয়ান। ফরিদ আহমেদ তাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। ৭৯ বলে ৬ চার ও ১ ছয়ে ৬৭ রান করেন এই উইকেটকিপার-ব্যাটার।

এরপর আগা সালমান ও মোহাম্মদ নেওয়াজ ছাড়া বলার মতো রান করতে পারেননি আর কেউই। ৩১ বলে ৪ চার ও ১ ছয়ে ৩৮ রান করে অপরাজিত থাকেন আগা সালমান। নেওয়াজ ২৫ বলে ২ চার ও ১ ছয়ে ৩০ রান করে ফজলহক ফারুকির শিকারে পরিণত হন।

আফগানিস্তানের পক্ষে ৯ ওভারে ৩৬ রান দিয়ে ২ উইকেট শিকার করেন গুলবদন নাইব। ৭০ রান দিয়ে ২ উইকেট শিকারে করেন ফরিদ আহমেদ। এছাড়া রশিদ খান, ফজলহক ও মুজিব উর রহমান ১টি করে উইকেট শিকার করেন।

২৬৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রহমানুল্লাহ গুরবাজের উইকেট হারায় আফগানিস্তান। মাত্র ৫ রান করে ফাহিম আশরাফের বলে এলবিডব্লিউ হয়ে যান তিনি। দলের রান তখন মোটে ১৭। ৩০ রানের মাথায় ঈবরাহিম জাদরানও রানের খাতা খোলার আগেই বিদায় নেন। ১১ বল খেলেও কোনো রান করতে পারেননি তিনি।

২১তম ওভারে রিয়াজ হাসান (৩৪) ও অধিনায়ক হাসমতউল্লাহ শহীদিকে (১৩) ফিরিয়ে দেন শাদাব খান। আফগানিস্তানের রান তখন মোটে ৬১।পরের ওভারে গুলবদন নাইবও রানের খাতা খোলারে আগে বিদায় নেন। এরপর দলীয় ৭৫ রানে মোহাম্মদ নবী (৩) ও ৯৭ রানে রশিদ খান (১৬) বিদায় নিলে হার এক প্রকার নিশ্চিত হয়ে যায় আফগানদের।

৯৭ রানে ৭ উইকেট হারানো আফগানিস্তান এরপর ঘুরে দাঁড়ায় মুজিব উর রহমান ও শহিদুল্লাহর ব্যাটে। তাদের ৫৭ রানের জুটিতে দেড়শ ছাড়িয়ে যায় আফগানরা। ৩৭ রান করে শাদাব খানের বলে এলবিডব্লিউ হয়ে যান শহীদুল্লাহ।

শেষ ভরসা হিসেবে মুজিব তাণ্ডব চালাতে থাকেন পাকিস্তানি বোলারদের ওপর। মাত্র ৩৭ বলে ৬৪ রানের ইনিংসে এক সময় আফগানদের ম্যাচে ফেরার স্বপ্নও দেখাচ্ছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আউট হয়ে সে স্বপ্ন ধুলিস্ম্যাৎ হয়ে যায়।

শাহিন আফ্রিদির বল লেগ সাইডে ফ্লিক করতে গিয়ে পা দিয়ে স্টাম্প ভেঙে দেন তিনি। তাতেই তার দারুণ ইনিংসটির সমাপ্তি ঘটে। ৫টি করে চার ও ছয়ে আফগানদের পক্ষে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম অর্ধশতকটি হাঁকান তিনি। ফরিদ আহমেদ করেন ১৭ রান।

শেষ পর্যন্ত .২০৯ রানেই অলআউট হয়ে যায় আফগানিস্তান। পাকিস্তানের পক্ষে শাদাব খান ১০ ওভার বল করে ৪২ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। শাহিন আফ্রিদি ও ফাহিম আশরাফ ২টি করে উইকেট শিকার করেন। এছাড়া আগা সালমান ১টি উইকেট শিকার করেন।

আফগানদের হোয়াইটওয়াশ করায় ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে শীর্ষে উঠে যাবে পাকিস্তান।

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com