সোমবার, ১৩ মে ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
অন্তর্বাসে থাকতো ডিভাইস, ১০ মিনিটে শেষ হতো চাকরির নিয়োগ পরীক্ষা ‘ডোনাল্ড লুকে নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি’ শাহ্জালাল ইসলামী ব্যাংক পরিচালিত হজ্জ বুথ ও ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন ঈদের পর থেকে শনিবারও বন্ধ রাখা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান বিকাশ সেন্ডমানিতে অভিনন্দন কার্ড বিএনপি হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে : হাছান মাহমুদ চাকরির প্রলোভনে ভারতে নিয়ে কেটে নেওয়া হচ্ছে কিডনি: পুলিশ অনিচ্ছা সত্ত্বেও একীভূত হতে সোনালীর সঙ্গে বিডিবিএলের সমঝোতা সংসদীয় গণতন্ত্রকে গতিশীল করতে ভূমিকা রাখবে বিআইপিএস অ্যাম্বুলেন্সে মিললো ৬০ হাজার ইয়াবা, কারবারি গ্রেফতার আফগানিস্তানে বন্যায় নিহত বেড়ে ৩১৫ এমন উন্নত বাংলাদেশ চাই যে দেশকে নিয়ে সারাবিশ্ব গর্ববোধ করবে পাঁচ তারকা মা রোববার ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির সম্ভাবনার কথা জানালেন বাইডেন আইএলওর সঙ্গে সন্তোষজনক আলোচনা হচ্ছে : আইনমন্ত্রী সর্বজনীন পেনশন ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন বাতিলের দাবিতে মানববন্ধন চাকরিতে ৩৫ প্রত্যাশী ৫০০ আন্দোলনকারীর বিরুদ্ধে পুলিশের মামলা কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা: ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন দলগতভাবে নির্বাচন হলে ভোটার উপস্থিতি সহজ হতো: নানক নির্বাচনের পর সংকট আরও বেড়েছে: ফখরুল

আকাশসীমা রক্ষার জন্য রাশিয়ার এস-৪০০ দরকার: ইরাক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৯১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ইরাকের আকাশসীমা রক্ষার জন্য রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ও নানা রকম অস্ত্র কেনা দরকার। একথা বলেছেন, ইরাকের ‘নিরাপত্তা ও কৌশল কেন্দ্র’র পরিচালক মুয়াতাজ মাহি আবদেল হামিদ। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কথিত পশ্চিমা সামরিক কৌশল ব্যর্থ হওয়ার পর বাগদাদের শীর্ষ পর্যায়ের এ কর্মকর্তা এসব কথা বললেন।

রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিককে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে মুয়াতাজ মাহি আরো বলেন, ২০০৩ সালে ইরাকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক আগ্রাসনের আগে রাশিয়ায় তৈরি যেসব অস্ত্র ইরাক ব্যবহার করত সেসব অস্ত্র আবার কেনা দরকার। তিনি পরিষ্কার করে বলেন, “ইরাকি নেতারা অনুধাবন করছেন যে, পূর্বমুখী নীতিতে ফিরে যাওয়া দরকার। ২০০৩ সালের আগ্রাসনের পর আমরা যে পশ্চিমা সামরিক নীতি শুরু করেছি তাতে প্রমাণ হয়েছে যে, পশ্চিমা অস্ত্র তেমন কার্যকরী নয় এবং সামিরক অভিযানের সময় পর্যাপ্ত নিয়ন্ত্রণ নিশ্চিত করতে পারে না।

আবদেল হামিদ বলেন, আঞ্চলিক বেশ কিছু দেশ পছন্দ করে না যে, ইরাক সামরিক দিক দিয়ে শক্তিশালী হোক। তিনি আরো বলেন, “পারস্য উপসাগরীয় এলাকার কিছু দেশ চায় ইরাক মার্কিন নিয়ন্ত্রণাধীন থাকুক। আর আমেরিকা চায় না ইরাক রাশিয়া থেকে এস-৪০০ কিনুক বরং তারা চাপাচাপি করে যে, বাগদাদ এবং ওয়াশিংটনের মধ্যে বর্তমান চুক্তির আওতায় ইরাককে অস্ত্র-সজ্জিত করতে হবে।

আমেরিকা এরইমধ্যে ইরাকসহ আঞ্চলিক কয়েকটি দেশকে রাশিয়া থেকে অস্ত্র কেনা এবং মস্কোর সঙ্গে সামরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে হুঁশিয়ার করে দিয়েছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com