রবিবার, ১২ মে ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে পারস্পরিক কল্যাণের ভিত্তিতে’ প্রতিশ্রুত সেবা না দিলে অপারেটরগুলোর বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ রূপালী ব্যাংকের চট্টগ্রাম বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানের পেছনে ট্রাকের ধাক্কা, নিহত ১ এসএসসি : কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২৩ লিভ টু আপিল খারিজ, জিএম কাদেরের দায়িত্ব পালনে বাধা নেই ব্রাজিলে বন্যা-ভূমিধসে ১৩৬ জনের মৃত্যু দাখিলে পাসের হার ৭৯.৬৬, জিপিএ-৫ পেল ১৪২০৬ জন শেষ টি-টোয়েন্টি: টাইগারদের দেওয়া ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করছে জিম্বাবুয়ে শিক্ষায় ছেলেরা কেন পিছিয়ে, কারণ খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ এসএসসিতে পাসের হার ৮৩.০৪ শতাংশ এসএসসির ফল প্রকাশ কখন, জানা যাবে যেভাবে আওয়ামী লীগ নয়, দেশ চালাচ্ছে অদৃশ্য শক্তি: মির্জা ফখরুল শাহ্জালাল ইসলামী ব্যাংকের ২৩ বছর পূর্তি উদযাপন ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত বিরোধীদের শেষ করে দিতে চান মোদী: কেজরিওয়াল কুয়েতে অবৈধভাবে প্রবেশের দায়ে পাঁচ বাংলাদেশি গ্রেফতার চিকিৎসাহীনতা : বাত-ব্যথায় ‘অল্প’ বয়সেই ‘বৃদ্ধ’ হচ্ছে মানুষ সরকার সিন্দাবাদের দৈত্য হয়ে জনগণের কাঁধে চেপে বসেছে

অলিম্পিকে যুক্ত হল প্রফেসর ইউনূসের সামাজিক ব্যবসা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৯ নভেম্বর, ২০১৮
  • ২১৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: প্যারিস অলিম্পিকে যুক্ত হল শান্তিতে নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের সামাজিক ব্যবসা তত্ত্ব। বিনোদন ও বাণিজ্যিক কার্যক্রমের বাইরে খেলা যে সমাজ পরিবর্তনের বিরাট শক্তি হতে পারে তা তুলে ধরতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। ২০২৪ সালের প্যারিস অলিম্পিক পরিচালনা কমিটিতেও রাখা হয়েছে বিশ্বখ্যাত এই অর্থনীতিবিদকে।

গ্লোবাল সামাজিক ব্যবসার নবম শীর্ষ সম্মেলনে প্রফেসর ইউনূস অলিম্পিকে যুক্ত হওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন। এসময় অলিম্পিক গর্ভনিং বোর্ডের সদস্যরা স্কাইপের মাধ্যমে সম্মেলনে যুক্ত হন। যদিও এক বছর আগেই প্যারিস শীর্ষ সম্মেলনে এ সিদ্ধান্ত হয়েছিল।

প্রফেসর ইউনূস বলেন, খেলাধুলা একটা বিরাট শক্তি। শুধু আপ্যায়ন, বিনোদন বা বাণিজ্যিক ক্ষেত্রে এটাকে ব্যবহার না করে সামাজিক পরিবর্তনের বিরাট শক্তি হিসেবে ব্যবহার করা যায়। এটি বিবেচনা করেই প্যারিস ঠিক করেছে ২০২৪ সালের অলিম্পিককে সামাজিক ব্যবসার রূপে গড়ে তুলবে।

প্রফেসর ইউনূস বলেন, ফ্রান্সের সবচেয়ে গরীব এলাকায় অনুষ্ঠিত হচ্ছে অলিম্পিক। এই এলাকার মানুষের জীবনযাত্রা পাল্টে দেয়া সম্ভব এই অলিম্পিকের মাধ্যমে।

শীর্ষ সম্মেলনে জার্মান সরকারের পক্ষে ফেডারেল মন্ত্রী ড. মারিয়া ফ্ল্যাশবার্থ বলেন, সামাজিক ব্যবসা দুনিয়াকে যে বদলে দিতে পারে এতে কোন সন্দেহ নেই।

সম্মেলনে ৫০ টি দেশের আট শতাধিক প্রতিনিধি অংশ নেন। পরবর্তী শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে।

বাংলা৭১নিউজ/সূত্র:ভোয়া/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com