রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

অর্থনৈতিক উন্নয়নে ভারত-বাংলাদেশ একযোগে কাজ করে যাচ্ছে : অভিজিৎ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১ মে, ২০১৬
  • ১৪৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, রংপুর: রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে ভারত-বাংলাদেশ একযোগে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে সংস্কৃতিসহ অনেক কিছুর মিল আছে। স্বাধীনতার পর বাংলাদেশ অনেক ক্ষেত্রেই প্রশংসনীয় সাফল্য অর্জন করেছে।
তিনি বলেন, বাংলাদেশীদের ভারতে যাতায়াতের ক্ষেত্রে ভারত সরকার ৯টি ক্যাটাগরির ভিসা প্রদান করছে। আগামীতে ভিসা ব্যবস্থা আরো সহজ করার প্রক্রিয়া চলছে।
শনিবার রাতে রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র উদ্যোগে তার সম্মানে আরসিসিআই অডিটরিয়ামে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।
সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রংপুর চেম্বার সভাপতি মো. আবুল কাশেম বলেন, বাংলাদেশি পণ্য ভারতে রপ্তানির ক্ষেত্রে শুল্ক ও শুল্কবিহীন বাধাগুলো দূর করতে হবে। এজন্য তিনি ভারতীয় সহকারী হাই কমিশনারের আশু হস্তক্ষেপ কামনা করেন। তিনি বলেন, বাংলাদেশ ভারত থেকে প্রায় তিন হাজার ধরনের পণ্য আমদানি করে। একইভাবে ভারত বাংলাদেশ থেকে যদি আমদানির পরিমাণ বাড়ায় এবং তা যদি শুল্ক বান্ধব হয়, তাহলে দুই দেশের বন্ধুত্ব আরও উচ্চতর রেখায় পৌঁছে যাবে।
এছাড়া তিনি আমদানি-রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে স্থলবন্দরগুলোতে আধুনিক লজিস্টিক ও গুদাম স্থাপনের পাশাপাশি ম্যানুয়াল কাস্টমস কার্যক্রমের পরিবর্তে স্বয়ংক্রিয় ক্লিয়ারেন্স পদ্ধতি চালুকরণ, বন্দর সংলগ্ন স্থানে মাননিয়ন্ত্রণ সম্পর্কিত পরীক্ষাগার স্থাপনের আহ্বান জানান।

অভিজিৎ চট্টোপাধ্যায় বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে বিরাজমান সমস্যাসমূহ চিহ্নিত করে তা নিরসনের ব্যাপারে উভয় দেশের পক্ষ থেকে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সভায় আমদানি-রপ্তানি বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন, এফবিসিসিআই পরিচালক ও রংপুর চেম্বারের সাবেক সভাপতি মো. মোছাদ্দেক হোসেন বাবলু, মোতাহার গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ এর পরিচালক ও রংপুর চেম্বারের সাবেক সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, রংপুর চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আহমেদ, ভাইস প্রেসিডেন্ট মো. মোজাম্মেল হক ডাম্বেল, চেম্বারের সাবেক পরিচালক আলহাজ্ব মগরব আলী, মো. হুমায়ুন কবীর সওদাগর, মো. সাবিহুল হক, চেম্বারের পরিচালক মো. হাবিবুর রহমান রাজা, মো. আশরাফুল আলম আল আমিন, পার্থ বোস, মোঃ রবিউল ইসলাম মৃদুল, চেম্বারের সাবেক পরিচালক মো. ফজলুল হক, রংপুর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল লতিফ খান, জেলা পরিষদ সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি জাভেদ হোসেন জুয়েল।

অভিজিৎ চট্টোপাধ্যায়কে রংপুর চেম্বার ও বিভিন্ন ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানোর পাশাপাশি চেম্বারের মনোগ্রাম খচিত ক্রেষ্ট ও শুভেচ্ছা উপহার প্রদান করা হয়।

বাংলা৭১নিউজ/কেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com