বুধবার, ২২ মে ২০২৪, ০৮:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গাজার গণহত্যাকে স্বীকার করে না, তাদের নিষেধাজ্ঞা নিয়ে মাথা ব্যথা নেই কঠোর তদারকির অভাবে সুন্দরবন পুড়ে ছাই হচ্ছে : বাপা আমেরিকার আশায় আন্দোলন করলে হবে না: নুর বৃহস্পতিবার সন্ধ্যায় ১৪ দলের সভা ডেকেছেন শেখ হাসিনা সব সূচকে পিছিয়ে ঢাকা, বাসযোগ্যতায় দরকার রাজনৈতিক সদিচ্ছা বিএনপির বহিষ্কৃত নেতার কাছে ধরাশায়ী আ’লীগের ৫ নেতা কুড়িগ্রাম সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক ঝালকাঠিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় অগ্নিসংযোগ-গুলিবর্ষণ, আহত ৪ সিলেট থেকে ছেড়ে গেল বিমানের হজ ফ্লাইট চট্টগ্রামে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান আইসিসির ওপর নিষেধাজ্ঞার আভাস যুক্তরাষ্ট্রের এফডিসিতে নিপুণের শাস্তির দাবিতে শিল্পীদের মিছিল বোরো ধানের ফলনে সন্তোষ, দামে হতাশ কৃষক তেহরানে ইব্রাহিম রাইসির জানাজা পড়ালেন আয়াতুল্লাহ খামেনি তরুণরা ব্যবসায় এগিয়ে এলে বিনিয়োগ নিয়ে পাশে থাকবে প্রাণ অবশেষে ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে যে তিন দেশ হিমালয়সহ পাহাড়-পর্বত রক্ষায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে লাল গোলাপের সাজে মোহনীয় লুকে ভাবনা এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড দুই দেশের কোনো বিষয় নয়: পররাষ্ট্রমন্ত্রী

পুরনো ইঞ্জিনে চলবে নতুন ১২ বগি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০১৯
  • ১৫৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(রাজশাহী)প্রতিনিধি: রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন আন্তঃনগর এক্সপ্রেস বনলতার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীতে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

পশ্চিমাঞ্চল রেলসূত্রে জানা গেছে, বনলতায় থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি বা কোচ।

তবে কোচ নতুন হলেও ইঞ্জিন পুরনো। ২০১৩ সালে ভারত থেকে আমদানি করা দুটি ইঞ্জিন দিয়ে চলাচল করবে ট্রেনটি। ঘণ্টায় ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ৯০ থেকে ৯৫ কিলোমিটার।

পুরনো ইঞ্জিন নিয়ে বিরতিহীন ‘বনলতা এক্সপ্রেস’ কী গতিতে চলবে তা নিয়ে সন্দেহ রয়েছে খোদ রেলওয়ে কর্মকর্তাদের।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, ট্রেনটি পশ্চিমাঞ্চলবাসীর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার।

পুরনো ইঞ্জিনের বিষয়ে তিনি বলেন, পুরনো ইঞ্জিনেই ‘বনলতা এক্সপ্রেস’ উদ্বোধন করা হচ্ছে। এর গতিবেগ শুরুতে ঘণ্টায় ১৪০ কিলোমিটার না হলেও নতুন ইঞ্জিন যুক্ত করার পর ট্রেনটির গতিবেগ যথাযথ ওঠানো সম্ভব হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ইন্দোনেশিয়া থেকে আনা অত্যাধুনিক যাত্রীবাহী কোচ বনলতা এক্সপ্রেসে যুক্ত করা হয়েছে।

১৪০ কিলোমিটার গতিসম্পন্ন এসব কোচ নতুন ইঞ্জিনের অভাবে নির্ধারিত গতি নিয়ে ছুটতে পারবে না। ৯০-১০০ কিলোমিটার গতিতেও ট্রেনটি চালানো সম্ভব হবে না।

দুটি পুরনো ইঞ্জিন দিয়ে ট্রেনটি চালানোর সিদ্ধান্ত হয়েছে। নতুন ইঞ্জিন ও মজবুত ট্র্যাক পেলে এটি প্রতি মিনিটে আড়াই কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম।

সংশ্লিষ্টরা জানান, ৩৪৩ কিলোমিটারের ঢাকা-রাজশাহী রুট পাড়ি দিতে বনলতা এক্সপ্রেসের ৪ থেকে সাড়ে ৪ ঘণ্টা সময় লাগবে। প্রস্তাবিত সময়সূচি অনুযায়ী ট্রেনটি দুপুর ১টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সন্ধ্যা পৌনে ৬টার মধ্যে রাজশাহী পৌঁছবে।

অন্যদিকে সকাল ৭টায় রাজশাহী থেকে ছেড়ে বেলা ১১টায় ঢাকার কমলাপুরে পৌঁছবে। এ রুটে চলমান আন্তঃনগর ট্রেনগুলোর সময় লাগছে ৭-৮ ঘণ্টা।

বাংলা৭১নিউজ/এস.এ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com