শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ১১:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শান্তিতে নোবেল জিতলো জাপানি সংস্থা নিহন হিডানকিও যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সেলিমা রহমান ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সংবাদ সম্মেলন পণ্ড হলো হামলায় ডিমের দাম বৃদ্ধি, সেটা কারসাজি: উপদেষ্টা ফরিদা আখতার পূজা উদযাপন কমিটির নেতার অনুরোধেই মণ্ডপে যান শিল্পীরা : পুলিশ ‘সম্প্রীতির বাংলাদেশে সব ধর্মের মানুষ শান্তিতে বসবাস করে আসছে’ বিএনপির নাম করে কেউ কেউ ফায়দা লোটার চেষ্টা করছে: রিজভী ১০০ টাকার ওপরে সবজির কেজি, কাঁচামরিচ ৪০০ জাতিসংঘ শান্তিরক্ষী ঘাঁটিতে ইসরায়েলি হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড় নেত্রকোনায় নৌকা ডুবে দুই শিশুর মৃত্যু যুক্তরাষ্ট্রে হারিকেন মিল্টনের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি, নিহত ১০ টেস্ট ক্রিকেটে নতুন ইতিহাস গড়ে হারল পাকিস্তান মিয়ানমার নৌবাহিনীর গুলিতে জেলে নিহত, বাংলাদেশের প্রতিবাদ পাকিস্তানে কয়লা খনিতে হামলা, ২০ শ্রমিক নিহত মধুমতির ভাঙনের ঝুঁকিতে স্কুল-মাদরাসা-মসজিদ বৈরুতে ইসরায়েলি হামলায় নিহত ২২, আহত ১১৭ বিশ্বে ৮ শিশু ও তরুণীর মধ্যে একজন ধর্ষণ-যৌনহয়রানির শিকার এটিএম থেকে বিকাশে রেমিটেন্স ক্যাশ আউট ৭ টাকায় বগুড়ায় বিলের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু বন্যায় ক্ষতিগ্রস্ত ৪০০ পরিবারকে অর্থ সহায়তা দিলো জামায়াত

ঢাল হিসেবে লাগানো গাছ ও রাস্তা গুঁড়িয়ে দেওয়া হলো

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯
  • ৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: মিরপুর বেড়িবাঁধের বিরুলিয়া ব্রিজ-সংলগ্ন স্থান থেকে শুরু হয় গতকালের উচ্ছেদ অভিযান। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) বুলডোজার, ক্রেন নিয়ে পরিষ্কার করতে থাকে নদী তীর। আগে দখলি জমিতে আবাসিক ভবন পড়লেও এখন সামনে পড়েছে বালুমহাল, গাছপালা, রাস্তা, অস্থায়ী ব্যবসাকেন্দ্র। সব কিছু গুঁড়িয়ে দিনভর প্রচেষ্টায় তিন একর জায়গা অবমুক্ত করা হয়েছে। উচ্ছেদ করা হয়েছে ১৭টি স্থাপনা। নদী তীর দখলমুক্ত করতে চলমান অভিযানের ছাব্বিশতম দিবস ছিল গতকাল বুধবার। তুরাগের দুই তীর দখলের কালো থাবা অনেকটাই নিশ্চিহ্ন এ উচ্ছেদ অভিযানে।

তুরাগ নদের রূপনগর ও সাভার থানার দেউল মৌজার অংশে চলেছে গতকালের উচ্ছেদ অভিযান। নৌযান নিয়ে উচ্ছেদকারী দল যতই সামনে এগোতে থাকে সেখানেই দেখা যায় নানা রকম স্থাপনা। দখলে সংকুচিত হয়ে পড়া তুরাগের দূষিত পানিপ্রবাহের মাঝে বিশেষ কৌশলে এগিয়ে চলে বিআইডাব্লিউটিএর জলযানসহ টিম। আধা ঘণ্টা বিরতি দিয়ে বিকেল পর্যন্ত টানা চলে উচ্ছেদকর্ম। অন্যদিনের তুলনায় গতকালের অভিযান ভিন্নমাত্রা পায় কথিত রাস্তা ভেঙে ও গাছপালা নির্মূলে। দুটি প্রতিষ্ঠান আবাসিক প্লট বিক্রির স্বার্থে নদী ভরাট করে বিশেষ কায়দায় তৈরি করেছে রাস্তা। দখলি অংশে গাছ লাগিয়ে তৈরি করা হয়েছে বনভূমি। উচ্ছেদ অভিযানে এসব বিষয়ে প্রশ্ন করা হলে সংশ্লিষ্টরা জানান, মূলত নদীর দখলি অংশ উদ্ধারে অভিযান চলছে। সেক্ষেত্রে দখলি জমিতে কী আছে সেটা এখন আর বিবেচ্য নয়। গাছপালা লাগানো হয়েছে ‘ঢাল’ হিসেবে। মানুষকে ভুল বোঝাতে রাস্তা নির্মাণ করা হয়েছে। এসব বিষয় আমলে নিলে অভিযান বিঘ্নিত হবে।

রাজউকের উত্তরা তৃতীয় প্রকল্পের কাছাকাছি স্থানটিতে দেখা যায় নদী তীর দখলের বিশেষ কৌশল। বছরের পর বছর জায়গা দখল করে সেখানে লাগানো হয়েছে গাছ। অনেকটা বনভূমির মতো দেখতে স্থানটি দখলি অংশ বলে শনাক্ত করা কঠিন। আশপাশে বালু ভরাট করে চলছে আবাসিক প্রকল্পের কাজ। সেখানে তুরাগের ওপর সেতু নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছে একটি আবাসন কম্পানি। বেশির ভাগ তীরভূমে দেখা গেছে পাথর ও বালির স্তূপ। ব্যবসায়ীরা সেখানে কোটি কোটি টাকার মালামাল কেনাবেচা করছে অবৈধভাবে। স্থাপনা ও মালামাল সরিয়ে না নেওয়ায় গতকালের অভিযানে মালামাল জব্দের পর তা নিলামে তোলা হয়।

সংশ্লিষ্টরা জানায়, উচ্ছেদ অভিযানকালে গতকাল ভাঙা হয়েছে ১৭টি স্থাপনা। যার মধ্যে রয়েছে দুটি এক তলা ভবন, ৯টি আধাপাকা ঘর ও ছয়টি টিনের ঘর। বুলডোজার দিয়ে সেগুলো গুঁড়িয়ে দেওয়া হয়। দিনভর অভিযানে নদীতীরের তিন একর জায়গা অবমুক্ত হয়েছে। সাতটি বালুর গদি উচ্ছেদের পাশাপাশি মালামাল ২০ লাখ ৭৬ হাজার টাকায় নিলাম করা হয়েছে। বিআইডাব্লিউটিএর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন বলেন, ‘সামনে বেশ কিছু কারখানা রয়েছে, যা নদীর জমিতে পড়েছে। নোটিশ করা হয়েছে, রেড মার্ক করা আছে। কোনো তদবির, বাধা আমলে আনা হবে না। দখলি অংশ ভেঙে অভিযান চলবে।

বাংলা৭১নিউজ/এসক

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com