শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করেছে ইরান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৬ জুন, ২০১৬
  • ১১০ বার পড়া হয়েছে
বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি জানিয়েছেন, ইরানের অর্থ আটকে দেয়ার প্রতিবাদে আমেরিকার বিরুদ্ধে হেগের আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে-তে মামলা করেছে তেহরান।

মামলার আর্জিতে আমেরিকার কাছে আটক ২০০ কোটি ডলারসহ ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। মামলা সম্পর্কে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, একদিন আগে মামলা করা হয়েছে এবং তার সরকার মামলার শেষ পর্যন্ত লড়াই করবে।

যুদ্ধে শহীদ পরিবারের সদস্য ও সাবেক সেনা সদস্যদের উদ্দেশে রাজধানী তেহরানে এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট রুহানি এসব কথা জানান। তিনি বলেন, আমেরিকার আদালত ইরানের অর্থ আটকের যে নির্দেশ দিয়েছে তা সম্পূর্ণ অবৈধ এবং ইরান ১৯৮৩ সালে লেবাননে মার্কিন সেনাদের ওপর হামলার সঙ্গে কোনোভাবেই জড়িত নয়।

তিনি বলেন, মার্কিন সেনারা লেবাননে কী করছিল তা পরিষ্কার নয় এবং ওই হামলার সঙ্গে ইরানের কী সম্পর্ক তাও পরিষ্কার নয়। প্রেসিডেন্ট রুহানি অঙ্গীকার ব্যক্ত করে বলেন, ইরান এ ইস্যুতে কখনো চুপ করে থাকবে না এবং যতক্ষণ ইরানের অর্থ ফিরে না আসবে ততক্ষণ আইনি লড়াই চলবে।

গত ২০ এপ্রিল আমেরিকার সুপ্রিম কোর্ট ইরানের ২০০ কোটি ডলার জব্দ করার জন্য ওবামা প্রশাসনকে নির্দেশ দিয়েছে। মার্কিন আদালত বলেছে, জব্দ করা ইরানি অর্থ ১৯৮৩ সালে লেবাননে মার্কিন মেরিন সেনাদের ক্যাম্পে সংঘটিত বোমা হামলায় নিহত পরিবার-পরিজনকে দিতে হবে।

এছাড়া, আরো কিছু হামলায় মার্কিন সেনা নিহত হওয়ার জন্য ইরানকে দায়ী করা হয়। তবে, ইরান এসব হামলায় নিজের জড়িত থাকার কথা সবসময় নাকচ করে আসছে।

আমেরিকায় যে অর্থ জব্দ করা হয়েছে তার মূল মালিক ইরানের কেন্দ্রীয় ব্যাংক। মার্কিন নিষেধাজ্ঞার আওতায় ইরানের এ অর্থ আটক করা হয়েছিল।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com