মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত ডিজিটাল মাধ্যমে বিদেশে অর্থপাচার রোধে প্রশিক্ষণের বিকল্প নেই বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ক গবেষণা বৃদ্ধি করা হবে বিকাশ অ্যাপে খোলা যাচ্ছে সেভিংস এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ! ব্যাটারিচালিত রিকশা কোথায় কীভাবে চলবে নির্দেশনার পর ব্যবস্থা ডিএমপি ভারত থেকে রেলের ২০০ বগি কিনছে বাংলাদেশ, চুক্তি সই মেয়রের সামনে কাউন্সিলর রতনকে জুতাপেটা করলেন কাউন্সিলর চামেলী বাজেট অধিবেশন শুরু ৫ জুন দেশের অর্থনীতি শূন্যে, ক্র্যাশল্যান্ডিং হতে পারে বাজার ম‌নিট‌রিং জোরা‌লো করতে প্রধানমন্ত্রীর নি‌র্দেশ রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক মেয়েকে ঘুমে রেখে ফ্যানের সঙ্গে ফাঁসিতে ঝুললেন মা প্রধানমন্ত্রী ব্যাটারিচালিত রিকশার স্ট্যান্ডার্ড তৈরি করতে বলেছেন বঙ্গবন্ধু শান্তি পুরস্কার দেবে বাংলাদেশ, নীতিমালা অনুমোদন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে শেখ হাসিনার শোক ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক কুমিল্লায় ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত প্রেসিডেন্ট রাইসি নিহত, ইরানে পাঁচদিনের শোক ঘোষণা প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

সৌদি আরবের প্রথম পরমাণু চুল্লি নির্মাণ কাজ প্রায়ই শেষ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯
  • ৮০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: সৌদি আরবের পরমাণু চুল্লি নির্মাণের কাজ আগামী কয়েক মাসের মধ্যেই শেষ হতে যাচ্ছে। উপগ্রহ থেকে তোলা ছবিতে এমন তথ্যই দিয়েছে বলে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের খবরে বলা হয়েছে।

রিয়াদের বাইরে বিজ্ঞান ও প্রযুক্তির জন্য গড়ে তোলা বাদশাহ আবদুল আজিজ শহরে এ চুল্লি নির্মিত হচ্ছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার পরমাণু পরিদর্শনের সাবেক পরিচালক রবার্ট কেলি জায়গাটি শনাক্ত করেছেন।

এটি ৩০ কিলোওয়াটের ছোট গবেষণা চুল্লি, যার কাজ এখনও শেষ হয়নি। কেলি বলেন, আমার মনে হচ্ছে- এক বছরের মধ্যে তারা কাজটি শেষ করে ফেলবেন। এ সময় তারা স্থানটি ছাদ ও বিদ্যুৎ চালু করতে পারবেন।

উপগ্রহের ছবিতে দেখা গেছে, পরমাণু জ্বালানি ধারণ করার জন্য ১০ মিটার লম্বা স্টিলের নলাকার পাত্র নির্মাণ করা হয়েছে। কংক্রিটের ভবনের চারপাশে অবকাঠামো নির্মাণকাজ চলছে।

তিনি বলেন, গবেষণা চুল্লির মূল উদ্দেশ্য হচ্ছে- প্রকৌশলীদের প্রশিক্ষণ দেয়া। কিন্তু চুল্লিতে জ্বালানি প্রয়োগের আগে সৌদি আরবকে একগুচ্ছ বিধিমালা বাস্তবায়ন করতে হবে। যার মধ্যে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার পরিদর্শন করতে পারে। বিদীর্ণ বস্তু যাতে অস্ত্র নির্মাণের দিকে মোড় না নেয়, সেই পরিকল্পনা নিশ্চিত করতে হবে, যা একেবারে এড়িয়ে যেতে হবে।

আর্জেন্টিনার রাষ্ট্রায়ত্ত কোম্পানি আএনপিএপি এসই এই চুল্লির নকশা করেছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থায় আর্জেন্টিনার দূত রাফায়েল মারিয়ানো গ্রসি বলেন, বলতে গেলে চলতি বছরের শেষ দিকে এই চুল্লির কার্যক্রম শুরু করা যাবে।

বাংলা৭১নিউজ/এস কে বি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com