রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

নাটোরে উদযাপিত হলো ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৯
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,নাটোর প্রতিনিধি: সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরে উদযাপিত হলো ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস।

এ উপলক্ষে মঙ্গলবার সকাল পৌনে ১০টায় জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালী জেলা সরকারী গণগ্রন্থাগারের সামনে থেকে বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয় এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে নাটোর-২ আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল বলেন সরকার সকল প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজনীয় শিক্ষা ও খেলনা উপকরণের ব্যবস্থা করবে। বর্তমানে প্রতিটি উপজেলার গ্রামে গ্রামে প্রতিবন্ধীদের সেবা দেয়ার জন্য ফিজিওথেরাপি সম্বলিত গাড়ী দেয়া হয়েছে। তাছাড়াও জেলাতে ১টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র প্রতিষ্ঠা করে দেয়া হয়েছে।

সাংসদ শিমুল প্রতিবন্ধীদের প্রযুক্তি নির্ভর আরো শিক্ষা উপকরণ বিতরণের জন্য জেলা প্রশাসন, জেলা পরিষদ, বিভিন্ন উন্নয়ন সংস্থাদের প্রয়োজনীয় আর্থিক অনুদন প্রদান করার আহ্বান জানান। তিনি তাৎক্ষণিক প্রতিবন্ধী শিশুদের জন্য দেড় লক্ষ টাকা অনুদানের ঘোষণা দেন।

উক্ত আলোচনা সভায় জেলা প্রশাসক শাহরিয়াজের সভাপতিত্বে আরোও বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. সাজেদুর রহমান, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ভক্ত প্রসাদ দাস। অনুষ্ঠানে জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান স্বাগত বক্তব্য পেশ করেন।

আলোচনা সভায় জানানো হয় নাটোরে প্রতিবন্ধীদের শিক্ষা গ্রহণের জন্য ৬টি স্কুল আছে। তাছাড়া জেলার তালিকাভুক্ত ২২ হাজার ৫২৫ জন প্রতিবন্ধীর মধ্যে ৬০৮ জন অটিস্টিক ব্যক্তি। এ পর্যন্ত সরকারী পর্যায়ে প্রতি বছর যে অনুদান আসে তাতে বছরে ১০হাজার ৯৬০ জনকে ভাতা প্রদান করা হয়েছে। ২০১৯২০ সালের জন্য বরাদ্দকৃত অর্থে এ বছর ১৩হাজার ২৪৯ জনকে ভাতা প্রদান করা সম্ভব হবে।

উল্লেখ্য ২০০৭ সাল থেকে প্রতিবছরের ২ এপ্রিল বিশ্ব অটিজম দিবস পালিত হয়ে আসছে।

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com