শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১ পশুর জন্য প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে বললেন প্রাণিসম্পদ মন্ত্রী বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা ৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিউটন গ্রেপ্তার জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি দুর্যোগ মোকাবিলায় ১ কোটি স্বেচ্ছাসেবী গড়ে তোলার পরিকল্পনা ওয়ারীতে বাথরুমে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জনের মৃত্যু ঢাকায় আসছেন কানাডার ইন্দো-প্যাসি‌ফিক বা‌ণিজ্য প্রতি‌নি‌ধি পার্লামেন্টের নারী স্পিকারদের সামিট এক অনবদ্য প্ল্যাটফর্ম

ভারতের আপত্তি: টিপু সুলতানের মূল্যবাণ সামগ্রী নিলামে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৭ মার্চ, ২০১৯
  • ৫৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক:একসময় ব্রিটিশ শাসককে নাকে দড়ি দিয়ে ঘুরিয়েছিলেন মহীসূরের দোর্দণ্ড প্রতাপ নবাব টিপু সুলতান। তাঁর ব্যবহৃত বহুমূল্য সামগ্রি নিলামে তুলতে চলেছে ব্রিটেন। তাতে নাকি প্রবল আপত্তি জানিয়েছিল ভারতীয় দূতাবাস। কিন্তু তার কোনও আপত্তিতেই আমল দেওয়া হয়নি।

উল্টো বলা হয়েছে, এগুলি ভারত থেকে পাওয়া গেলেও ভারত সরকারের সম্পদ নয়। কারণ যে পরিবারের সেগুলি নিলামে তোলার পরিকল্পনা করেছে তাঁরা নাকি দাবি করেছে এগুলি তাঁদের পৈত্রিক সম্পদ।

মেজর থমাস হার্ট নামে এক ব্যক্তি ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনা অফিসার ছিলেন। তিনিই এগুলি ভারত থেকে সঙ্গে করে ব্রিটেনে নিয়ে এসেছিলেন। পরে তাঁর পরিবারের লোকেরা সেগুলি খুঁজে পান।

ব্রিটেনের অ্যান্টনি ক্রিব নামে একটি নিলাম সংস্থা বহুমূল্য এই সামগ্রী নিলামে তোলার দায়িত্ব পেয়েছে। এর মধ্যে রয়েছে টিপু সুলতানের ফ্লিন্টলক বন্দুক, বেয়নেট, শ্রীরঙ্গপত্তনমে টিপু যে তলোয়ার ব্যবহার করেছিলেন সেটি এবং বাঘের চিহ্ন আঁকা বন্দুক, টিপুর পানের ডাবর।

খবর পাওয়ার সঙ্গে সঙ্গে লন্ডনে নিযুক্ত ভারতীয় দূতাবাসের সচিব সরাসরি নিলামকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করে প্রবল আপত্তি জানিয়েছেন।

এমনকী ভারত থেকে এই সামগ্রীগুলি লন্ডনে নিয়ে আসার বৈধ কোনও কাগজও ওই সংস্থা দেখাতে পারেনি।
২২০ বছরের পুরনো টিপু সুলতানের এই বহু মূল্য সামগ্রী বার্কশায়ারের একটি বাড়িতে কাগজে মোড়ানো অবস্থায় পড়েছিল।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র:আজকাল অনলাইন

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com