শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শান্তিতে নোবেল জিতলো জাপানি সংস্থা নিহন হিডানকিও যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সেলিমা রহমান ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সংবাদ সম্মেলন পণ্ড হলো হামলায় ডিমের দাম বৃদ্ধি, সেটা কারসাজি: উপদেষ্টা ফরিদা আখতার পূজা উদযাপন কমিটির নেতার অনুরোধেই মণ্ডপে যান শিল্পীরা : পুলিশ ‘সম্প্রীতির বাংলাদেশে সব ধর্মের মানুষ শান্তিতে বসবাস করে আসছে’ বিএনপির নাম করে কেউ কেউ ফায়দা লোটার চেষ্টা করছে: রিজভী ১০০ টাকার ওপরে সবজির কেজি, কাঁচামরিচ ৪০০ জাতিসংঘ শান্তিরক্ষী ঘাঁটিতে ইসরায়েলি হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড় নেত্রকোনায় নৌকা ডুবে দুই শিশুর মৃত্যু যুক্তরাষ্ট্রে হারিকেন মিল্টনের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি, নিহত ১০ টেস্ট ক্রিকেটে নতুন ইতিহাস গড়ে হারল পাকিস্তান মিয়ানমার নৌবাহিনীর গুলিতে জেলে নিহত, বাংলাদেশের প্রতিবাদ পাকিস্তানে কয়লা খনিতে হামলা, ২০ শ্রমিক নিহত মধুমতির ভাঙনের ঝুঁকিতে স্কুল-মাদরাসা-মসজিদ বৈরুতে ইসরায়েলি হামলায় নিহত ২২, আহত ১১৭ বিশ্বে ৮ শিশু ও তরুণীর মধ্যে একজন ধর্ষণ-যৌনহয়রানির শিকার এটিএম থেকে বিকাশে রেমিটেন্স ক্যাশ আউট ৭ টাকায় বগুড়ায় বিলের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু বন্যায় ক্ষতিগ্রস্ত ৪০০ পরিবারকে অর্থ সহায়তা দিলো জামায়াত

পুলওয়ামার জবাব, পাকিস্তানকে নদীর পানি দেবে না ভারত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৯
  • ১১৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: পুলওয়ামা হামলার পালটা দিতে বড়সড় পদক্ষেপ মোদি সরকারের। এবার  ভারতের নদীগুলি থেকে পানি সরবরাহ বন্ধ হচ্ছে পাকিস্তানে। যে সমস্ত ভারতীয় নদীর জল পাকিস্তানের মাটিতে প্রবাহিত হয়, তাদের অভিমুখ ঘুরিয়ে দেওয়া হবে। নদীগুলিকে ঘুরিয়ে জম্মু-কাশ্মীর এবং পাঞ্জাব অভিমুখী করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করি। পুলওয়ামা হামলার পর  এমএফএন-এর তকমা ছিনিয়ে নেওয়া এবং আমদানি শুল্ক ২০০ শতাংশ বৃদ্ধির পর পাকিস্তানকে আরও চাপে ফেলার লক্ষ্য এটি মোদি সরকারের তৃতীয় বড় পদক্ষেপ।

তাঁর বক্তব্য, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে আমরা পাকিস্তানকে আমাদের ভাগের পানি দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা ওই জল ঘুরিয়ে জম্মু-কাশ্মীর এবং পাঞ্জাবে দেব, যাতে আমাদের নিজেদের নাগরিকরা আরও উপকৃত  হন। ইতিমধ্যেই ইরাবতী নদীর উপর বাঁধ দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। আমাদের ভাগের বাকি দুটি নদীর উপরও বাঁধ দিয়ে অভিমুখ ঘুরিয়ে দেওয়া হবে। সবকটি প্রকল্পকে জাতীয় প্রকল্প হিসেবে ঘোষণা করা হয়েছে।”

সিন্ধু চুক্তি অনুযায়ী, ভারত ও পাকিস্তান মোট ৬ টি নদীর পানি ভাগাভাগি করে নেয়। এর মধ্যে তিনটি নদীর সম্পূর্ণ অধিকার রয়েছে ভারতের হাতে। সেই তিনটি নদী  ইরাবতী, বিপাশা এবং শতদ্রু। পঞ্চনদের অন্য দুটি নদী অর্থাৎ ঝিলম এবং চন্দ্রভাগা পাকিস্তানের দিকে। এছাড়া সিন্ধু নদের জলের সম্পূর্ণ অধিকার পাকিস্তানের।

এদিন সকালেই নীতীন গড়করি জানান, নিজের অধিকারে থাকা নদীর পানি যমুনা নদীর দিকে ঘুরিয়ে দেবে ভারত। এর ফলে যমুনায় পানি বাড়বে। পাকিস্তান ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি বাড়তি সুবিধা পাবে ভারতের মানুষ। বিকেলেই এই সিদ্ধান্ত টুইটে ঘোষণা করেন তিনি।

বাংলা৭১নিউজ/সূত্র:সংংবাদ প্রতিদিন অনলাইন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com