বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাতক্ষীরায় পাউবো’র কাজে দূর্নীতি: ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রতিমন্ত্রীর স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে গুলি, অবস্থা আশঙ্কাজনক টিসিবির জন্য ১০ হাজার টন মসুর ডাল কিনছে সরকার কিশোরীকে ধর্ষণের পর হত্যা, মৌলভীবাজারে দুজনের মৃত্যুদণ্ড রোহিঙ্গা ক্যাম্পে নাশকতা চালাতে পাহাড়ে আস্তানা গাড়েন আরসা সদস্যরা দুরারোগ্য রোগে আক্রান্তদের দ্রুত আর্থিক সহায়তা দেওয়ার সুপারিশ ২য় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫৪৫৬ প্রার্থী ফের চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, একদিনে কাড়লো ৩ প্রাণ খালে ময়লা ফেললে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে: মেয়র আতিক ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার সিদ্ধান্ত বিশ্বকাপ খেলতে রাতে দেশ ছাড়ছে বাংলাদেশ দল গাইবান্ধায় ধান কাটার সময় বজ্রপাতে দুইজনের মৃত্যু বাংলাদেশ ব্যাংকে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন জাল জন্মনিবন্ধন তৈরি চক্রের দুই সদস্য গ্রেপ্তার কুড়িল বিশ্বরোডে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট দেশের ১৩ গুণীজনকে সম্মাননা প্রদানের উদ্যোগ রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার খুলনা বিভাগে বিদ্যুতের ২৫টি উপকেন্দ্র, ব্যয় হবে ৬০৮ কোটি টাকা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র আত্মসমালোচনা ছাড়া প্রকৃত মানুষ হওয়া সম্ভব নয়: ধর্মমন্ত্রী

বাংলাদেশের ৩৬ ভাগ মোবাইল ম্যালওয়্যার ভাইরাসে আক্রান্ত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৯
  • ১৫৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: সাইবার নিরাপত্তায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ রাষ্ট্রগুলোর মধ্যে একটি বাংলাদেশ। বৃটেনভিত্তিক গবেষণা সংস্থা কমপারিটেকের প্রকাশিত সাম্প্রতিক গবেষণা থেকে ভয়াবহ এই তথ্য বেড়িয়ে এসেছে। বিশ্বের মোট ৬০ টি দেশের সাইবার নিরাপত্তা নিয়ে গবেষণা করে সংস্থাটি একটি তালিকা প্রকাশ করে। সেখানে বাংলাদেশ রয়েছে শেষের দিক থেকে অর্থাৎ সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে ৬ নম্বর অবস্থানে। শুধুমাত্র উজবেকিস্তান, তানজানিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও আলজেরিয়া রয়েছে বাংলাদেশের পেছনে। 

কমপারিটেকের প্রকাশিত তালিকায় বাংলাদেশের স্কোর ৪৭.২১। সর্বাধিক ঝুঁকিতে থাকা আলজেরিয়ার স্কোর ৫৫.৭৫। তালিকাটি তৈরিতে সংস্থাটি ম্যালওয়্যারের আক্রমণ, সাইবার নিরাপত্তা প্রস্তুতি, হালনাগাদ সাইবার নিরাপত্তা সংক্রান্ত আইনের ওপর জোর দিয়েছে।

এতে দেখা গেছে, বাংলাদেশের মোট মোবাইলের ৩৫.৯১ ও ক¤িপউটারের ১৯.৭ শতাংশ ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রামে আক্রান্ত। গবেষণা থেকে সংস্থাটি জানতে পারে যে, বাংলাদেশে মোট ম্যালওয়্যার আক্রমণের ১.৩ শতাংশই আর্থিক খাতে হয়। সেখানে প্রতিবেশী রাষ্ট্র ভারত, এমনকি পাকিস্তানও বাংলাদেশের থেকে তুলনামূলক কম ঝুঁকিতে রয়েছে।

তালিকায় ৪৭.১০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের চেয়ে একধাপ এগিয়ে পাকিস্তান। অপরদিকে ৩৯.৩০ পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান ১৫ তম। তালিকায় ৮.৮ পয়েন্ট নিয়ে সবার থেকে এগিয়ে আছে জাপান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে ফ্রান্স ও কানাডা। এছাড়া তালিকার প্রথম দশে জায়গা করে নিয়েছে, ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, সুইডেন, বৃটেন, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া।

বাংলা৭১নিউজ/এসই

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com