শনিবার, ১১ মে ২০২৪, ০২:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নারী নির্যাতন মামলায় ব্যক্তিগত আইনজীবী নিয়োগ করতে পারবেন বাদী মোহাম্মদপুরে খাল থেকে ‘ডানা কাটা পরী’ উদ্ধার, চলছে প্রদর্শনী সড়ক দুর্ঘটনা রোধে সমন্বিত পদক্ষেপ প্রয়োজন: স্বরাষ্ট্রমন্ত্রী চাকরি দেওয়ার কথা বলে অর্থ আত্মসাৎ, দুই কনস্টেবল বরখাস্ত বঙ্গবন্ধু রেলসেতুর উদ্বোধন ডিসেম্বরে ইসরায়েল হয়তো গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র ইউএস ট্রেড শো-এ ইসলামী ব্যাংকের স্টল উদ্বোধন রোহিঙ্গা ক্যাম্পে যুবককে গুলি করে হত্যা ঢাবিতে ১৪তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াডের সমাপ্তি উন্নয়ন পরিকল্পনা হতে হবে পরিবেশবান্ধব ও ব্যয় সাশ্রয়ী: প্রধানমন্ত্রী সকালে রাজধানীতে ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত খাদ্যের নিশ্চয়তা ও আর্থসামাজিক উন্নয়নই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী নড়াইলে গুলিবিদ্ধ আওয়ামী লীগ নেতার মৃত্যু বাংলাদেশ সিরিজের সূচি প্রকাশ করল ওয়েস্ট ইন্ডিজ সকালের বৃষ্টিতে ঢাকার বিভিন্ন সড়কে জলাবদ্ধতা হায়দার আকবর খান রনো মারা গেছেন জাতিসংঘে পূর্ণ সদস্য হওয়ার যোগ্যতার স্বীকৃতি পেলো ফিলিস্তিন নরসিংদীতে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ২ রাশিয়ায় সেতু থেকে নদীতে বাস পড়ে নিহত ৭ নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে লরি, নিহত ২

তথ্যের নিরাপত্তা নিয়ে কেলেঙ্কারির মাঝেও বেড়েছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩১ জানুয়ারী, ২০১৯
  • ৯৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ক্ষতিকর কন্টেন্ট ছড়ানোতে ভূমিকা রাখা এবং তথ্যের গোপনীয়তা রক্ষা না করা সংক্রান্ত কেলেঙ্কারি সত্ত্বেও গতবছর ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

সামাজিক মাধ্যমের জনপ্রিয় এই সংস্থাটি জানিয়েছে যে, গত বছর মাসে অন্তত একবার লগ ইন করা মানুষের সংখ্যা বেড়েছে ৯%।

নানা কেলেঙ্কারি ছড়িয়ে পড়ায় ফেসবুকে বিজ্ঞাপনদাতারা নিরুৎসাহিত হবেন – এমন আশঙ্কা অমূলক প্রমাণিত হয়েছে। গত বছরটিতে ফেসবুকের বার্ষিক আয় বেড়েছে প্রায় ৩০%।ফেসবুক বর্জন করতে মানুষকে উদ্বুদ্ধ করতে বিভিন্ন সংস্থা নানা প্রচারণা চালালেও উল্টো বেড়েছে ফেসবুকের আয়।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেছেন সংস্থাটি ‘বৃহৎ সামাজিক বিষয়গুলোতে জোর দেয়ার লক্ষ্যে প্রতিষ্ঠান পরিচালনার মৌলিক ধারায় পরিবর্তন এনেছে।’

গত জুলাইয়ের পর থেকেই ফেসবুকের শেয়ারের মূল্য প্রায় এক-তৃতীয়াংশ কমে যায়।সেসময়ই প্রতিষ্ঠানটির আয়ের প্রবৃদ্ধি কমে যাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়; তখন আগের দুই বছরের মধ্যে সবচেয়ে কম আয় ছিল ফেসবুকের।

তবে শেষপর্যন্ত তারা ৯% বেশি আয় করেছে এমন একটা বছরে, যখন ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি ফাঁসের পর তাদের ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি নিয়েই সন্দেহ তৈরি হয়েছিল।

ফেসবুক ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা। এই তথ্য ফাঁস হলে আলোড়ন শুরু হয়।

এরই প্রেক্ষিতে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ স্বীকার করেছিলেন তারা ‘ভুল করেছেন’। ফেসবুকে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছিলেন ফেসবুক প্রধান।

কিন্তু গ্রাহকের অজ্ঞাতে বাণিজ্যিক ও রাজনৈতিক উদ্দেশে তাদের তথ্য ব্যাবহার করার এই খবর রটে গেলে, ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে ব্রিটিশ সংসদে তলব করা হয়।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এ বিষয়ে তাদের ‘ভুল হয়েছিল’ স্বীকার করেন এবং গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাবার এই ঘটনাটিকে ‘গ্রাহকদের সাথে বিশ্বাসভঙ্গ’ করার সামিল বলে ফেসবুকে দেয়া বিবৃতিতে মন্তব্য করেছিলেন সেসময় ।

তারপরও ২০১৮ সালে ফেসবুকের মোট মুনাফা ছিল ২২ দশমিক ১ বিলিয়ন ডলার, যা ২০১৭ সালের চেয়ে ৩৯% বেশি।

ব্যবহারকারী বৃদ্ধি পেয়েছে ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে; তবে যুক্তরাষ্ট্র আর ক্যানাডায় ব্যবহারকারী সংখ্যা একইরকম ছিল।

বাংলা৭১নিউজ/সূত্র:বিবিসিবাংলা/এমই

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com