শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
তোফাজ্জল হত্যা: ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতে ছিল আওয়ামী লীগ ছাত্র-জনতার ওপর গুলিবর্ষণকারী আ.লীগ নেতা গ্রেপ্তার উপদেষ্টাদের আয় ও সম্পদের হিসাব জমা দিতে হবে ঢাবিতে সনাতন ধর্মাবলম্বীদের মশাল মিছিল ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধের ৪৮ দিন পর মারা গেলেন নয়ন জাবিতে শামীমকে পিটিয়ে হত্যায় ছাত্রলীগ নেতা হাবিব গ্রেফতার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হলেন ফাহমিদা খাতুন দক্ষিণ সিটিকে মশার ওষুধ সরবরাহ করবে উত্তর সিটি পার্বত্য তিন জেলায় সংঘর্ষ, যা জানালো আইএসপিআর শরীয়তপুরে পদ্মা নদীতে ভাঙন, বাড়ি সরিয়েছে ২০০ পরিবার তিন পার্বত্য জেলায় সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার নাইজেরিয়ায় বন্যায় নিহত ২৮৫ ঢাকায় আরেক ব্যক্তিকে পিটিয়ে হত্যা জাতিসংঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের কথা তুলে ধরবেন ড. ইউনূস দীঘিনালায় সংঘাত : শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ দ্বিতীয় ইনিংসেও এক অঙ্কে আটকা রোহিত যুক্তরাষ্ট্রে আদালতের ভেতর বিচারককে গুলি করে হত্যা শেখ হাসিনা রেহানা জয়সহ ৩৮৮ জনের বিরুদ্ধে হত্যার আরেক মামলা ইউক্রেনে প্রাণ হারিয়েছে ৭০ হাজার রুশ সেনা

চীনা বিমান বাহিনীতে যোগ হচ্ছে ১ হাজার কৌশলগত বিমান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৮ জুন, ২০১৬
  • ১১৮ বার পড়া হয়েছে
জিয়ান ওয়াই-২০

বাংলা৭১নিউজ, ডেস্ক: চীনের বিমান বাহিনীকে শক্তিশালী করার জন্য এ বাহিনীতে আরো ১,০০০ কৌশলগত বিমান যোগ করা হচ্ছে। আমেরিকা ও রাশিয়ার পর চীন এ ধরনের বিমানকে নিজের সামরিক শক্তি বাড়ানোর কাজে ব্যাপকভাবে লাগানোর পরিকল্পনা নিয়েছে।

চীনের এভিয়েশন কর্পোরেশন ইন্ডাস্ট্রির প্রধান ঝু কিয়ান জানান, “বিমান বাহিনীর জন্য এক হাজারের বেশি জিয়ান ওয়াই-২০ মডেলের বিমান লাগবে।” বর্তমানে চীনের এয়ারক্র্যাফট ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন এ বিমান তৈরি করছে।

বিমানটি ৬৬ টন বোঝা নিয়ে একটানা ৪,৫০০ কিলোমিটার পথ উড়তে পারবে। এর প্রতিটি পাখার দৈর্ঘ্য থাকবে ৫০ মিটার এবং চীনের যেকোনো বিমানের চেয়ে এর আকার বড় হবে।

বিমানটির যে পাল্লার কথা বলা হয়েছে তার অর্থ দাঁড়াচ্ছে-চীন থেকে এশিয়া, ইউরোপ, আমেরিকার আলাস্কা, অস্ট্রেলিয়া এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে সহজেই এ বিমান পৌঁছাতে পারবে।

এর আগে, চীনা সামরিক বাহিনীর ‘ন্যাশনাল ডিফেন্স ইউনিভারসিটি’ এ মডেলের মাত্র ৪০০ বিমান তৈরির কথা বলেছিল।

বাংলা৭১নিউজ/পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com