সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত ডিজিটাল মাধ্যমে বিদেশে অর্থপাচার রোধে প্রশিক্ষণের বিকল্প নেই বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ক গবেষণা বৃদ্ধি করা হবে বিকাশ অ্যাপে খোলা যাচ্ছে সেভিংস এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ! ব্যাটারিচালিত রিকশা কোথায় কীভাবে চলবে নির্দেশনার পর ব্যবস্থা ডিএমপি ভারত থেকে রেলের ২০০ বগি কিনছে বাংলাদেশ, চুক্তি সই মেয়রের সামনে কাউন্সিলর রতনকে জুতাপেটা করলেন কাউন্সিলর চামেলী বাজেট অধিবেশন শুরু ৫ জুন দেশের অর্থনীতি শূন্যে, ক্র্যাশল্যান্ডিং হতে পারে বাজার ম‌নিট‌রিং জোরা‌লো করতে প্রধানমন্ত্রীর নি‌র্দেশ রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক মেয়েকে ঘুমে রেখে ফ্যানের সঙ্গে ফাঁসিতে ঝুললেন মা প্রধানমন্ত্রী ব্যাটারিচালিত রিকশার স্ট্যান্ডার্ড তৈরি করতে বলেছেন বঙ্গবন্ধু শান্তি পুরস্কার দেবে বাংলাদেশ, নীতিমালা অনুমোদন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে শেখ হাসিনার শোক ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক কুমিল্লায় ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত প্রেসিডেন্ট রাইসি নিহত, ইরানে পাঁচদিনের শোক ঘোষণা প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

ঐতিহাসিক ছয় দফা দিবস আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৭ জুন, ২০১৬
  • ৪০৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: ঐতিহাসিক ছয় দফা দিবস আজ। পঞ্চাশ বছর আগে, বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ‘পূর্ব বাংলার বাঁচার এ দাবি’ উত্থাপন করেছিলেন। আজকের দিনের, এ ছয় দফা দাবি সারা পূর্ব বাংলায় সূচনা করে তীব্র গণআন্দোলনের।

বাঙালির স্বায়ত্তশাসনের অধিকার আদায়ের এই আন্দোলনই এক সময় রূপ নেয় বাঙালির স্বাধীনতার সংগ্রামে। যার ধারাবাহিকতায় পৃথিবীর মানচিত্রে জন্ম নেয় নতুন এক স্বাধীন, সার্বভৌম দেশ– বাংলাদেশ।

পরিবর্তিত লাহোর প্রস্তাবের ভিত্তিতে, ১৯৪৭ সালে, তৈরি হয় পাকিস্তান নামে একটি রাষ্ট্র যার দুইটি অংশ– পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান। লাহোর প্রস্তাবে আঞ্চলিক স্বায়ত্তশাসনের কথা থাকলেও বছরের পর বছর ক্রমাগত বৈষম্যের শিকার হয় পূর্ব পাকিস্তান।

১৯৬৬ সালের ৫ ও ৬ ফেব্রুয়ারি, লাহোরে, পশ্চিম পাকিস্তানের সবগুলো বিরোধী দলের আহ্বানে ‘নিখিল পাকিস্তান জাতীয় কনফারেন্সে’ শেখ মুজিবুর রহমান উত্থাপন করেন ছয় দফা দাবি– যার মূল কথা ছিল, অবহেলিত পূর্ব বাংলার স্বায়ত্তশাসন।পশ্চিমা শাসকদের নানা ষড়যন্ত্র সত্ত্বেও এই ছয় দফা দাবিতেই ১৯৬৬ সালে সারা পূর্ব বাংলায় তীব্র আন্দোলন শুরু হয়। ছয় দফা দাবিতে আওয়ামী লীগের ডাকা ৭ জুনের হরতালে, পুলিশের গুলিতে শহীদ হন সাতজন শ্রমিক। গ্রেপ্তার হয় হাজার হাজার মানুষ।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নুহ আলম লেনিন বলেন, মানুষের মধ্যে পুঞ্জিভূত ক্ষোভের বহি:প্রকাশ ঘটেছে এই ৬ দফা দাবির মাধ্যমে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ‘৬ দফার মাধ্যমে বাঙালির ম্যাগনাকার্টা প্রাপ্তির একটি সম্ভাবনা তৈরি হয়।’

স্বায়ত্তশাসনের দাবিতে গর্জে ওঠে পূর্ব বাংলার জনগণ। আগরতলা ষড়যন্ত্র মামলা দিয়ে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা করা হয় শেখ মুজিবুর রহমানকে। এতে গণআন্দোলন আরো তীব্র হয়। ১৯৬৯ সালে যা রূপ নেয় গণঅভ্যুত্থানে।

বাংলার মুক্তির পথপ্রদর্শক, স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা, আন্দোলনের নেতাকে দেয়া হয় অমর উপাধি– ‘বঙ্গবন্ধু’। পশ্চিম পাকিস্তানের ঔপনিবেশিক শাসন থেকে মুক্তির আকাঙ্ক্ষায় অপেক্ষারত জাতিকে তিনি দেখান স্বাধীনতার পথ–দেন সাতই মার্চের সে অমর ভাষণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটার অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, ‘৭০ এর নির্বাচনের ফলাফল এবং এর পরেই মুক্তিযুদ্ধ। কাজেই ৬ দফা শেষ পর্যন্ত এক দফা হয়ে গেলো।’

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com