শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

জাপানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নিল আমেরিকা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৪ জুন, ২০১৬
  • ১০৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: জাপানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আমেরিকা। এর ফলে আমেরিকায় অস্ত্র ও সামরিক সরঞ্জাম রপ্তানি করতে পারবে জাপান।

সিঙ্গাপুরে অনুষ্ঠিত শাংরি-লা সংলাপের অবকাশে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার এবং জাপানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল নাকাতানি এ বিষয়ে একটি সমঝোতা স্মারক বা এমওইউ সই করেন।

এ সমঝোতার ফলে জাপানি কোম্পানিগুলো আমেরিকার লকহিড মার্টিন কোম্পানি ও রেইথিওয়নের মতো বিশাল প্রতিষ্ঠানের কাছে সামরিক সরঞ্জাম বিক্রি করতে পারবে।

আগে মার্কিন কোম্পানিগুলোর জন্য বিদেশ থেকে সামরিক যন্ত্রাংশ ও সরঞ্জাম কেনা নিষিদ্ধ ছিল কিংবা টিটানিয়ামের মতো পণ্যের ওপর অনেক বেশি শূল্ক বসানো ছিল। টোকিওর সঙ্গে চুক্তি হওয়ার ফলে এশিয়ার প্রথম দেশ হিসেবে আমেরিকায় সামরিক যন্ত্রাংশ ও সরঞ্জাম রপ্তানি করবে জাপান।

এর আগে, ২০১৪ সালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে অস্ত্র রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিলেন। কয়েক দশক ধরে জাপানের ওপর এ নিষেধাজ্ঞা বহাল ছিল।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র: পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com