বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প র‍্যাবের নতুন মহাপরিচালক ব্যারিস্টার হারুন ভারতে সর্বকালের রেকর্ড ভেঙে তাপমাত্রা ৫২.৩ ডিগ্রি ছুঁলো দিল্লিতে রোহিঙ্গারা যেন পাসপোর্ট না পায়, সতর্ক করল সংসদীয় কমিটি প্রেস কাউন্সিল পদক পেলেন চার সাংবাদিক-দুই প্রতিষ্ঠান অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিয়েছেন ভোটাররা : কাদের গাজায় জাতিসংঘের সত্তা মরে গেছে: এরদোয়ান অধিকার সুরক্ষায় ইস্পাতকঠিন গণঐক্য গড়ে তুলতে হবে: মির্জা ফখরুল ‌‘প্রতিবার উন্নত দেশগুলো প্রতিশ্রুতি দেয় কিন্তু পূরণ করে না’ খালের টেকসই উন্নয়নে নেদারল্যান্ডসের সঙ্গে কাজ করবে ডিএনসিসি পানির দাম ১০ শতাংশ বাড়ালো ঢাকা ওয়াসা ‘বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী দল ভারত’ ৮৭ উপজেলায় ৩৫ শতাংশের কম-বেশি ভোট পড়েছে : সিইসি প্রবাসী কর্মীদের অর্থ ফেরত দিচ্ছে ইউনাইটেড প্ল্যান্টেশন প্রধানমন্ত্রীর এপিএস হাফিজুর-ডিপিএস তুষারের নিয়োগ বাতিল অস্ত্র প্রতি‌যো‌গিতার অর্থ জলবায়ু অভিঘাত থে‌কে রক্ষায় ব‌্যবহার করুন: প্রধানমন্ত্রী এবার আজিজের ‘দুর্নীতির’ অনুসন্ধান চেয়ে দুদকে আবেদন তৃতীয় ধাপে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা শাহিনকে ফেরাতে চলবে কূটনৈতিক তৎপরতা: ডিএমপি কমিশনার ভোটকেন্দ্রে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু

আশুগঞ্জ সার কারখানা: ১৯মাসে ৯শ’ কোটি টাকা মূল্যের ৭ লাখ টন সার উৎপাদন ব্যাহত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮
  • ৩৪৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ হুমায়ূন কবির, আশুগঞ্জ (ব্রাক্ষণবাড়িয়া) প্রতিনিধি: গ্যাস সংকটের কারণে দীর্ঘ ১৯ মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সারকারখানায় পূনরায় ইউরিয়া সার উৎপাদন শুরু হয়েছে। গত শুক্রবার বিকাল ৩টায় কারখানার উৎপাদন শুরু হয়। এদিকে কারখানা ১৯ মাস বন্ধ থাকায় প্রতিদিন ১২‘শ টন উৎপাদন ক্ষমতা হিসাবে প্রায় সাড়ে ৯‘শ কোটি টাকা মূল্যের পৌন ৭ লাখ টন সার উৎপাদন ব্যাহত হয়েছে। বর্তমানে বিদেশ থেকে আমদানী করা ইউরিয়া সার দিয়ে কারখানা অধীনস্থ্য ৭ জেলার সার সরবরাহ স্বাভাবীক রাখা হয়েছে।

কারিগরী বিভাগ সূত্রে জানাযায়,গ্যাস সংকটের জন্য গত বছরের ১৯ এপ্রিল কারখানার ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে যায়। চলতি বছরের ১৩ জুন গ্যাস সরবরাহ দেয়া হলেও কারখানা ২দিন চলার পর যান্ত্রিক ত্রুটির কারণে পুনরায় বন্ধ হয়ে যায়।পরবর্তিতে স্থানীয় প্রকৌশলীরা ত্রুটি মেরামত করে কারখানা চালু করতে ব্যর্থ হয়ে বিদেশী বিশেষজ্ঞ এনে এই ত্রুটি মেরামত কাজ শেষ করার আগেই আবার ১৯ জুলাই গ্যাস সরাবরাহ বন্ধ করে দেয়া হয়। ফলে কারখানাটি সঠিক সময়ে চালু করা সম্ভাব হয়নি।

বাখরাবাদ গ্যাস বিতরণ কোম্পানী থেকে অবশেষে গত ১৫ নভেম্বর পুনরায় কারখানা গ্যাস সরবরাহ দেয়া হলে কারখানা চালু করার উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। পর্যায়ক্রমে এ্যামোনিয়া ও ইউরিয়া বিভাগসহ সকল বিভাগ সচল করে গত শুক্রবার বিকাল ৩টায় কারখানা পুনরায় উৎপাদনে ফিরে আনতে সক্ষম হয় কর্তৃপক্ষ। দীর্ঘ ১৯ মাস পর কারখানা উৎপাদনে ফিরে আসায় সকল শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাদের কর্মচাঞ্চল্য ফিরে আসার পাশাপাশি সবর্ত্র বিরাজ করছে উৎসবের আমেজ।

কারখানার মহা-ব্যবস্থাপক (প্রশাসন) এটিএম বাকী জানান,গ্যাস সরবরাহ পাওয়ার পর গত শুক্রবার বিকাল ৩টা থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু হয়েছে। কারখানায় উৎপাদন দীর্ঘদিন বন্ধ থাকলেও পর্যাপ্ত পরিমানে আমদানী করা সার মজুদ থাকায় কমান্ড এরিয়া ভুক্ত জেলায় সার সরবরাহে কোন সংকট তৈরি হয়নি  বলে তিনি দাবি করেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com