রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

পুরোদমে ব্যাস্ত সময় কাটাচ্ছে শুটকি কারিগরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮
  • ২২৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,আকাশ ইসলাম: পাখিদেরও যখন ঘুম ভাঙ্গেনি সূর্যি মামাও সমূদ্রস্নান শেষে আলোর কিরন দেয়নি তার আগেই দুবলার চরের জেলেরা ব্যস্ত হয়ে উঠেছে মাছ শিকারে।

ভোরের সূর্যের কিরন গায়ে পড়ার আগেই কাঁচা মাছ শিকার শুরু করে দেয় জেলেরা। তারপর তা রোদে শুকিয়ে শুটকি প্রক্রিয়া করা হয়। লইট্যা, রুপচাাঁদা, খলিসা, ছুরি, ভেদা, পোয়া, দাইতনা, মেদ, জাবা, কাইন, ভোলা, ঢ্যালা, চিংড়ি, সাদা মাছসহ অন্তত এক’শ প্রজাতির কাাঁচা মাছ শুকিয়ে এ শুটকি তৈরী করছেন জেলেরা। সাগরপড়ের দুবলা, মেহের আলী, আলোরকোল, অফিস কিল্লা, মাঝির কিল্লা, শেলার চর, নারকেল বাড়িয়া, ছোট আমবাড়িয়া, বড় আমবাড়িয়া, মানিক খালী, কবরখালী ও চাপড়া খালীস, কোকিলমনি সহ ১৫ টি চরাঞ্চালে এভাবেই শুটকি করেন জেলেরা।

জেলেদের সাথে কথা বলে জানা যায়, প্রতি আমবশ্যা ও পূর্ণিমার গোনে বেশি মাছ পাওয়া যায়। দক্ষিনাঞ্চলের সাতক্ষীরা, খুলানা, পাইকগাছা, পিরোজপুর, বরগুনা, মোংলা ও রামপালের বিভিন্ন এলাকা থেকে শুটকি তৈরীতে দুবলা জেলে পল্লীর অধীনে এসব চরে এসে অস্থায়ী বসতি গড়েন। আগামী ছয়মাস তারা এখানে শুটকি তৈরী করবেন। এ জন্য তারা আলাদা পারিশ্রমিক পাবেন। এই শুটকি চট্রগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রয় করা হবে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান বলেন, এবারের শুটকি প্রক্রিয়াকরন থেকে গতবছরের তুলনায় রাজস্ব আদায় বেশি হবে। জেলেরা তাদের শুটকি তৈরীতে এরই মধ্যে সাগর পাড়ের চরে ঘর তৈরী আবাস গড়েছেন। দিন-রাত এসব জেলেরা সাগরে নেমে কাঁচা মাছ সংগ্রহ করছেন এবং একই সাথে তা শুকিয়ে শুটকি তৈরী করছেন। জেলেদের জন্য আমরা ১ হাজার ২৫ টি ঘর বরাদ্দ দিয়েছে। জেলেরা কোন রকম অনিয়ম করতে না পারে সেজন্য আমাদের তদারিক বাড়ানো হয়েছে।

কোষ্টগার্ড পশ্চিমজোন (মোংলা সদর দপ্তর) অপারেশেন কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ জানান, দুবলায় এবার জেলেদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। সুন্দরবন এবং সাগর এলাকায় দস্যু দমন অভিযান সবসময়ই অব্যাহত থাকে। যদিও সুন্দরবনকে এরই মধ্যে দস্যুমুক্ত ঘোষনা করা হয়েছে, তারপরও শুটকী প্রক্রিয়াকরনের জন্য জেলেদের বাড়তি নিরাপত্তা দিতে আরো কঠোর থাকবো।

পূর্ব সুন্দরবনের শরনখোলা রেঞ্জের এসিএফ (সহকারী বন সংরক্ষক) জয়নাল আবেদীন জানান, মোংলা থেকে নদী পথে দুবলা জেলে পল্লীর দূরত্ব প্রায় ১২০ কিলোমিটার। সুন্দরবন সংলগ্ন এ পল্লীর সকল কর্মকান্ড জেলেদের ঘিরে। সুন্দরবন অভ্যান্তরের ১৩ টি মৎস্য আহরন, প্রক্রিয়াকরন ও বাজারজাতকরন কেন্দ্র নিয়ে গঠিত দুবলা জেলে পল্লী ।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com