রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কানে নজর কাড়লেন কিয়ারা ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং লোন নিয়ে রিকশা কিনছি, এখন কিস্তি দেবো কি করে ট্রাম্পের মস্তিষ্ক বিকৃত, গণতন্ত্রের জন্য হুমকি বাইডেন মেসির ফেরার ম্যাচে শেষ মুহূর্তে জয় মিয়ামির ১১ বছর পর আরেক বাংলাদেশির এভারেস্ট জয় সৌদি গেলেন ২৮৭৬০ হজযাত্রী, আরও একজনের মৃত্যু ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, চুক্তি চলতি বছরই ২য় ধাপের উপজেলা নির্বাচনে মাঠে থাকছে ৬১৪ নির্বাহী ম্যাজিস্ট্রেট জাতীয় এসএমই পুরস্কার-২০২৩ পেলেন ৭ উদ্যোক্তা ২৪ ঘণ্টায় অন্তত ১২১ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি

ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করে যেতে হবে: ব্রিটিশ প্রধানমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৭৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, ইরান ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা মেনে চলছে এবং এ কারণে এ সমঝোতাকে টিকিয়ে রাখতে হবে। তিনি সিবিএস টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমরা যা দেখেছি এবং বুঝেছি তাতে ইরান এ সমঝোতা পুরোপুরি মেনে চলছে।”

থেরেসা মে’র পূর্ণাঙ্গ সাক্ষাৎকারটি আজ (সোমবার) আরো পরে প্রচার করা হবে। এতে তিনি আরো বলেছেন, তার দেশ মনে করে জেসিপিওএ নামের এ সমঝোতার বাস্তবায়ন চালিয়ে যেতে হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমেরিকা ছাড়া ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি সবগুলো দেশ ও পক্ষ মনে করে জেসিপিওএ যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।

থেরেসা মে একই সঙ্গে বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকাসহ এ সমঝোতার বাইরের বিষয়গুলো নিয়েও আলোচনা হওয়া প্রয়োজন।

জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে যোগ দেয়ার জন্য যখন বিশ্ব নেতারা নিউ ইয়র্কে সমবেত হতে শুরু করেছেন তখন ব্রিটিশ প্রধানমন্ত্রী এ বক্তব্য দিলেন।

২০১৫ সালের জুলাই মাসে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ইরান। ওই মাসেই জাতিসংঘে নিরাপত্তা পরিষদে এ সমঝোতা অনুমোদিত হয় এবং এটি একট আন্তর্জাতিক আইনে পরিণত হয়।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে স্বাক্ষরিত এ সমঝোতা থেকে গত মে মাসে আমেরিকাকে বের করে নিয়েছেন। তিনি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইরানের ওপর একতরফাভাবে চাপিয়ে দেয়া নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করেছেন।

বাংলা৭১নিউজ/পার্সটুডে/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com