রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য তালিকায় ১০৭৩ নিদর্শন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৮ জুলাই, ২০১৮
  • ২২৩ বার পড়া হয়েছে

প্রকৃতি ও সংস্কৃতির ঐতিহাসিক উপাদানের স্বীকৃতি, সুরক্ষা ও সংরক্ষণের জন্য জাতিসংঘ ঘোষণা করেছে বিশ্ব ঐতিহ্য তালিকা। ১৯৭২ সালে পাশ করা কনভেনশন অনুযায়ী জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা ইউনেসকো এ পর্যন্ত সম্মানজনক এ তালিকায় অন্তর্ভুক্ত করেছে বিশ্ব ঐতিহ্যের ১০৭৩ টি নিদর্শন।

১৯০৮ সালে ইতালির আইভেরা শহরে প্রতিষ্ঠিত হয় বিজ্ঞানের যুগান্তকারী আবিষ্কার অলিভেত্তি টাইপরাইটারের কারখানা।

শহরটিতে একই সাথে প্রতিষ্ঠিত হয় কারখানার কর্মীদের নগরজীবন। তৎকালীন সময়ে কর্মচারিদের বসতি, স্কুল, আর রেস্তোরার সাথে সাথে তৈরী হয় আধুনিক ধারার জীবনযাত্রা। এবছর ওয়ার্ল্ড হেরিটেজ মনোনয়ন পেয়েছে ঐতিহাসিক প্রতিষ্ঠানটি।

অলিভেত্তি হিসটোরিকাল আর্কায়িভ এস্যোসিয়েশনের প্রধান আর্কায়িভ সংরক্ষক এনরিকো বানদেরিয়া বলেন, অলিভেত্তির সাফল্য কেবল প্রথম বিশ্বযুদ্ধের পর অর্থনৈতিক উন্নতিতেই শক্তি যোগায়নি, বরং পুরো এলাকার জীবনযাত্রায় এনে দিয়েছিলো আধুনিকতার ছোঁয়া। আইভেরার সামাজিক, অর্থনৈতিক, মানব শক্তি রূপান্তরে বড় ধরনের অবদান রয়েছে প্রতিষ্ঠানটির।

মনোনয়নের তালিকায় আরো রয়েছে প্রথম বিশ্বযুদ্ধের পর উত্তর ইউরোপে নির্মিত অসংখ্য স্থাপনা ও ভাস্কর্য। যুদ্ধের গল্পগুলো নিয়ে ফ্রান্সের মনুমেন্ট টু দ্য মিসিং থেকে শুরু করে বেলজিয়ামের টাইন কট সমাধিক্ষেত্র পর্যন্ত এসব স্থাপনার দেখা মেলে। সব হারানো পরিবারগুলোর কাছে স্মৃতিচিহ্ন হয়ে ওঠা সমাধি ও স্থাপনাগুলো যুগ যুগ ধরে সান্তনা যোগাচ্ছে শোক স্তব্ধ মানুষের মনে।

বেলজিয়াম ফ্লেমিশ মিনিস্টার-প্রেসিডেন্ট গ্রিট বোর্জিয়স বলেন, প্রথম বিশ্বযুদ্ধের সমাধিক্ষেত্র ও ভাস্কর্যগুলো আমাদেরকে বিদ্ধংসী যুদ্ধ বর্জন করে শান্তি বরন করে নিতে শেখায়।

এই হল মধ্যযুগের ভার্সাই হিসেবে খ্যাত দশম শতকের খিলাফত শহর মেদিনা আজাহ-রা। স্পেনের আইবেরিয়ান উপদ্বীপ থেকে মরোক্কোর উত্তর সীমান্তে অবস্থিত এ খিলাফত শহরো স্থান পেয়েছে বিশ্ব ঐতিহ্য তালিকার মনোনয়নে। খনন করে প্রায় আট শতাব্দী ধরে পরিত্যক্ত অবস্থায় থাকা শহরটির মাত্র ১০ ভাগ আবিষ্কার হয়েছে। এখনো ভূগর্ভে লুকিয়ে আছে ইসলামের স্বর্ণযুগ ও মুসলিম সংস্কৃতির গৌরবের ইতিহাসে সমৃদ্ধ প্রাচীন শহরটির সব অজানা রহস্য।

ঐতিহাসিক স্থান মেদিনা আজাহারা পরিচালক আলবার্তো মন্তেজো বলেন, বাগদাদ ও মরোক্কোর মত খিলাফত শহরগুলোর জনারণ্য থেকে প্রাচীন মুসলিম সভ্যতার ইতিহাস পুনরুদ্ধার করা প্রায় অসম্ভব কাজ। তবে মেদিনা আজাহ-রা আট শতাব্দী ধরে অপরিবর্তীতভাবে স্বর্ণযুগের সাক্ষ্য বহন করে চলেছে।

২৪ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত ইউনেস্কোর ৪২ তম আসরে চূড়ান্ত করা হবে তালিকায় এবছরের অন্তর্ভুক্তি। এবার প্রাথমিক মনোনয়নে রয়েছে ২৮ টি নিদর্শন।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com