বুধবার, ২৬ জুন ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয় হবে সাড়ে ১২ হাজার ডলার: পলক তারেককে ফেরাতে জোর কূটনৈতিক তৎপরতা চলমান: প্রধানমন্ত্রী খাগড়াছড়ি থেকে ফয়সাল-মোস্তাফিজ গ্রেপ্তার, আনা হচ্ছে ঢাকায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার, বিস্ফোরিত মাঝ-আকাশেই তিস্তা সেচ ক্যানেলের ধারে পড়ে থাকা মাইন সদৃশ বোমা উদ্ধার ৩৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই : শিক্ষামন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে কুয়েতের নবনিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ পাবনায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে ভাই-বোন নিহত ইসলামী ব্যাংকের ৪১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত নতুন ঠিকানায় পূবালী ব্যাংকের ঢাকা স্টেডিয়াম শাখা মেডিক্যাল কলেজে পড়াশোনার মান বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী ইকো-ট্যুরিজম সম্প্রসারণে একযোগে কাজ করবে বাংলাদেশ ও মালদ্বীপ সালিশদারকে হত্যার ঘটনায় ৬ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন গঙ্গা-তিস্তা নিয়ে ভারত সরকারকে প্রশ্ন করার পরামর্শ মন্ত্রীর পুলিশ কর্মকর্তাদের সম্পদের তদন্ত চলছে: আইজিপি পাকিস্তানে শিশুসহ একই পরিবারের ৯ জনকে গুলি করে হত্যা শনিবার ঢাকায় সমাবেশ, ৩ দিনের কর্মসূচি দিল বিএনপি বুড়িগঙ্গায় তেলবাহী ট্রলারে বিস্ফোরণ, কেঁপে উঠল পুরো এলাকা দুই আসামিকে ধরতে খাগড়াছড়িতে হেলিকপ্টার দিয়ে সাঁড়াশি অভিযান টানা বৃষ্টিতে রাজধানীতে জলাবদ্ধতা, পথে পথে নানা দুর্ভোগ

জাতীয় কৃষিনীতির অনুমোদন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৯ জুলাই, ২০১৮
  • ১৮৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: কৃষিকে লাভজনক করার  উদ্দেশ্যে জাতীয় কৃষিনীতি, ২০১৮-এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার বেলা ১১টায় সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ২০১৩ সালের কৃষিনীতির আরো আধুনিকায়ন করে এ জাতীয় কৃষিনীতি করা হয়েছে। এর উদ্দেশ্য খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, কৃষিকে লাভজনক করা।

সচিব জানান, এই নীতিতে কৃষি উৎপাদনে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, সমবায়ভিত্তিক কৃষি খামার, অনাবাদি কৃষিজমির আবাদ বৃদ্ধি ও জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কৃষিপণ্যের উৎপাদন বৃদ্ধিকে উৎসাহিত করা হয়েছে। এ ছাড়া এখানে কৃষি উৎপাদনে ন্যানো টেকনোলজি ব্যবহারের কথাও বলা হয়েছে।

শফিউল আলম বলেন, ‘কেউ যদি আবাদযোগ্য কৃষিজমিকে অনাবাদি রেখে দেয়, তাহলে সরকার এই ব্যাপারে খোঁজখবর নেবে। কেন এইগুলা অনাবাদি রেখে দিল, তাও অনুসন্ধান করবে। জমির টেকসই ব্যবহার, পণ্যের লাভজনক জাত, লাভজনক উদ্ভাবন এই নীতির আলোকে করা হবে।’

এই কৃষিনীতিতে বলা হয়েছে, নিরাপদ ও কৃষিজ উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করা, ফসলের উৎপাদনশীলতা ও কৃষকের আয় বৃদ্ধি করা এই নীতিমালার লক্ষ্য।

সচিব আরো বলেন, ‘কৃষি খাতে যে সমস্ত দুর্বলতা আছে, এ দুর্বলতাগুলো কাটানো হবে।’

এ ছাড়া আজকের মন্ত্রিসভার এই বৈঠকে বাংলাদেশ কৃষি একাডেমি আইন, ২০১৮-এর অনুমোদন দেওয়া হয়।  সৌজন্যে: এনটিভি অনলাইন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com