রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন সমাজকল্যাণ উপদেষ্টার প্রশ্ন সংস্কার ছাড়া নির্বাচন নিতে পারবেন শেখ হাসিনার সাবেক মুখ্য সচিবের ৭ দিনের রিমান্ড হেলেনা জাহাঙ্গীর-রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা শিল্পকলা একাডেমির সাবেক ডিজি লাকীসহ ২৪ জনের বিরুদ্ধে মামলা সামোয়া উপকূলে ডুবল নিউজিল্যান্ডের নৌবাহিনীর জাহাজ ২৩ দিনের জন্য বান্দরবান ভ্রমণে নিষেধাজ্ঞা রাজধানীতে ট্রাফিক আইন লঙ্ঘন, ৬২৭ মামলায় জরিমানা ২৬ লাখ দেশে ফিরলেন বিএনপি নেতা টুকু নেত্রকোনায় শতাধিক গ্রাম প্লাবিত, রেললাইনে উপচে যাচ্ছে পানি রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান আসাদ গ্রেফতার এবার কলকাতার রাস্তায় দেখা মিলল ঢাকার আলোচিত কাউন্সিলর আসিফের ঠাকুরগাঁওয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু সাবেক মন্ত্রী এম এ মান্নানের জামিন ফের নামঞ্জুর ছাত্র-জনতার ওপর হামলাকারী যুবলীগ নেতা শাকিল অস্ত্রসহ গ্রেফতার সেনাবাহিনীতে সৎ-নীতিবান অফিসাররাই পদোন্নতির দাবিদার: প্রধান উপদেষ্টা ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা বিদেশি কূটনীতিকদের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

রুশ নতুন ক্ষেপণাস্ত্র: মুহূর্তের মধ্যে ধ্বংস করবে একটি দেশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৪ মে, ২০১৬
  • ১২০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ভয়াবহ ধ্বংস ক্ষমতার অধিকারী পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুত নিচ্ছে রাশিয়া। বলা হচ্ছে- কয়েক সেকেন্ডের মধ্যে এ ক্ষেপণাস্ত্র একটি দেশকে ধ্বংস করে দিতে পারবে।

রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেল মঙ্গলবার জানিয়েছে, আরএস-সারমাট ক্ষেপণাস্ত্রকে সোভিয়েত আমলের আর-৩৬এম ক্ষেপণাস্ত্রের জায়গায় বসানো হবে। ন্যাটো সামরিক বাহিনী নতুন এ ক্ষেপণাস্ত্রকে ‘সাটান’ বা শয়তান বলে থাকে।

আন্তঃমহাদেশীয় এ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওজন হবে কমপক্ষে ১০০ টন বা ২,৭০০ মণ। ধারণা করা হচ্ছে এ পর্যন্ত যত পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে আরএস-সারমাট ক্ষেপণাস্ত্র হচ্ছে তাদের মধ্যে আকারে সবচেয়ে বড়। এ ক্ষেপণাস্ত্র একসঙ্গে কয়েক ডজন পরমাণু ওয়ারডেহ বহন করতে সক্ষম হবে।

রুশ টেলিভিশন চ্যানেলটি জানিয়েছে, আরএস-সারমাট ক্ষেপণাস্ত্রের পাল্লা হবে প্রায় ১০ হাজার কিলোামিটার এবং কয়েক সেকেন্ডের মধ্যে এটি টেক্সাস কিংবা ফ্রান্সের মতো পৃথিবীর একটি অংশ মুছে দিতে পারবে।

রুশ টিভির খবরে বলা হয়েছে- এ ক্ষেপণাস্ত্র স্টিলথ প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এবং রাডারের সাহায্য ছাড়াই লক্ষ্যবস্তু ঠিক করে তাতে আঘাত হানতে পারবে।

চলতি গ্রীষ্মকালে রাশিয়া এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবে বলে মস্কো আশা করবে। ২০০৯ সাল থেকে ক্ষেপণাস্ত্রটি তৈরির কাজ চলছে এবং ২০২০ সাল নাগাদ তা রুশ সামরিক বাহিনীতে যোগ করা হবে।

বাংলা৭১নিউজ/জে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com