রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

চাঁপাই সীমান্ত বিটে শুরু হয়েছে গরু আসা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৮ জুন, ২০১৮
  • ২৩৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, চাঁপাইনবাববগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের ফতেপুর সীমান্ত দিয়ে ভারতীয় থেকে বৈধ পথে গরু-মহিষ আসা শুরু হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদিত বিটে সরকারি বিধি-বিধান মোতাবেক গরু-মহিষ আসছে।

বিটের মালিক কেনাল আলী জানান, চলতি বছরের ২৫ জানুয়ারী স্বরাষ্ট্র মন্ত্রণালয়েরর মন্ত্রীর একান্ত সচিব ডা. হারুন অর রশিদ বিশ্বাসের স্বাক্ষরিত ০.২৮.১২৮.০০০০.১৬৭-২৩ পত্রে জানা যায়, সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের রীট পিটিশন নম্বর ১৫৩৮৪/২০১৭ গত ০৬-১১-১৭ তারিখে আদেশ মোতাবেক চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ফতেপুর বিওপি-০৯ এর অধীনে সীমান্ত এলাকায় দৈনিক ভারত থেকে যত গবাদী পশু আসবে তত গবাদী পশু এর কাস্টমস এক্সাইজ ভ্যাট পরিশোধের নিমিত্তে শিবগঞ্জ উপজেলার উজিরপুর গ্রামের এনামুল হকের ছেলে কেনাল আলীকে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের রীট পিটিশন নম্বর ১৫৩৮৪/২০১৭ গত ০৬-১১-১৭ তারিখে আদেশ মোতাবেক ফতেপুর বিওপির অধীন সীমান্ত এলাকায় গবাদী পশু বিট/খাটাল স্থাপন পরিচালনা ও অনুমোদনের নিমিত্তে গবাদী পশু খাটাল স্থাপন করার জন্য নির্দেশ প্রদান করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এই নির্দেশ প্রদানের ছায়ালিপি মহাপরিচালক, বর্ডার গাড বাংলাদেশ সদর দপ্তর, পিলখানা, ঢাকা। বিভাগীয় কমিশনার রাজশাহী, সেক্টর কমান্ডার, বিজিবি রাজশাহী।

জেলা প্রশাসক ও পুলিশ সুপার চাঁপাইনবাবগঞ্জকে প্রেরণ করা হয়। অনুমতি পত্র পাওয়ার পর ২০১৪ সালের ২৮ সেপ্টম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় সীমান্ত শাখা-২ এর প্রজ্ঞাপন নীতিমালা অনুসারে বিট বা খাটাল পরিচালনা হয়ে আসছে। মাঝে মধ্যে কতিপয় দুস্কৃতিকারীরা খাটাল পরিচালনার ক্ষেত্রে বিভ্রান্তি সৃষ্টি করে আসছে। বর্তমানে প্রশাসনের হস্তক্ষেপের ফলে বিটে শান্তিপূর্ণভাবে কার্যক্রম চলছে।

এক প্রশ্নের জবাবে বিটের মালিক কেনাল আলী জানান, এই বিটে কোন ধরণের চাঁদাবাজী হয়না। ইতোপূর্বে যারা বিট পরিচালনা করতো তাদের বিরুদ্ধে অনিয়ম ও চাঁদাবাজীর অভিযোগ ছিল। ওই সংঘবদ্ধ দলটি আবারও মাঝে মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে।

অথচ প্রশাসনের সার্বিক সহযোগিতায় বর্তমানে বিট/খাটালের কার্যক্রম চলছে। এ প্রসঙ্গে কতিপয় গরু ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানায়, বিট বা খাটালেরর কোন ধরণের চাঁদাবাজী হয়না। তবে বিটের দায়িত্বরত রাখালদের খরচ বৃদ্ধি পেয়েছে এবং ভারত থেকে গরু আসার ক্ষেত্রে আগের চেয়ে কিছু খরচ বেড়েছে। কিন্তু এসব খরচ ব্যবসায়ীরা নিজেই সমাধান করে থাকেন।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com