রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

জাতীয় অর্থনীতিতে আবাসন খাতের ব্যাপক গুরুত্ব রয়েছে- বাণিজ্যমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২ জুন, ২০১৮
  • ১৩১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জাতীয় অর্থনীতিতে আবাসন খাতের ব্যাপক গুরুত্ব রয়েছে। এই খাত চাঙ্গা থাকলে লিংকেজ শিল্প আরো বিকশিত হবে। আবাসন খাতে ১৫ শতাংশ নিবন্ধন ব্যয় থাকতে পারে না উল্লেখ করে তিনি বলেন, ‘আবাসন খাতের বাস্তব সম্মত সমস্যাগুলো নিয়ে গৃহায়নমন্ত্রী, অর্থমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করা হবে।’
মন্ত্রী আজ ঢাকা ক্লাবে ‘জাতীয় অর্থনীতিতে আবাসন খাত’ র্শীষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন।
রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এবং সেন্টার ফর কমিউনিকেশন নেটওয়ার্ক (সিসিএন) যৌথভাবে এই গোলটেবিল আলোচনার আয়োজন করে। চ্যানেল আই’র উপস্থাপক জিল্লুর রহমানের পরিচালনায় আলোচনায় রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, বাজেটে বিভিন্ন খাতে পর্যাপ্ত বরাদ্দ থাকলেও আবাসন খাতে ক্রেতাদের জন্য সরকারি কোন তহবিল নেই। তিনি ১৪ থেকে ১৬ শতাংশের উচ্চ নিবন্ধন কমিয়ে ৭ শতাংশ করা এবং দ্বিতীয় বার ফ্ল্যাট ক্রয়ে নিবন্ধন ব্যয় কমানোর দাবি জানান।
আলোচনায় অংশ নিয়ে রিহ্যাবের সিনিয়র সহ-সভাপতি নুরুন্নবী চৌধুরী (শাওন) এমপি বলেন, গৃহায়ন খাতে ঋণের সুদ হার এক অংকে নামার পর সম্প্রতি আবার তা ডাবল ডিজিটে চলে গেছে। ফলে এই খাত একটু ঘুঁরে দাঁড়ানোর পর আবার স্থবিরতার দিকে যাচ্ছে। তিনি আবাসন খাতকে গুরুত্ব দিয়ে দীর্ঘ মেয়াদে ৫০ হাজার কোটি টাকার একটি তহবিল গঠনের দাবি জানান।
এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) বলেন, নির্মাণ খাতের বেশ কিছু সামগ্রী বিশেষ করে সিমেন্টের দাম এখনও বেশি এটা কমাতে হবে। তিনি ভূমি নিবন্ধন সহজ করার কথাও বলেন।
কাজী ফিরোজ রশীদ এমপি, আমাদের অর্থনীতি সম্পাদক নাইমুল ইসলাম খান, রিহ্যাবের সহ-সভাপতি লিয়াকত আলী ভূইয়া, রাজউকের সাবেক প্রধান প্রকৌশলী এমদাদুল হক, এনার্জি এ্যান্ড পাওয়ার সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেন, বারভিডার সভাপতি মো. হাবিব উল্লাহ ডন, রি রোলিং মিল এসোসিয়েশনের সহ-সভাপতি মোহাম্মদ আবু বকর সিদ্দিকসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ গোল টেবিল আলোচনায় অংশ নেন। সূত্র : বাসস।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com