মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চট্টগ্রামে ২৩৫ মিলিমিটার বৃষ্টি, বিস্তীর্ণ এলাকা প্লাবিত রপ্তানি বাড়াতে অঞ্চলভিত্তিক আম প্যাকেজিং হাউজ তৈরিসহ ৮ দাবি ফের যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে টাইগাররা ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে হাতিয়ায় জনজীবন বিপর্যস্ত পিপিপি পদ্ধতিতে দুই বস্ত্রকল চালুসহ ৫ প্রস্তাব অনুমোদন বাচ্চু পরিবার ও লা মেরিডিয়ানের মালিকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন সঞ্জীভা গার্ডেনে ভিডিওকলে শিমুল-‘কসাই’ জিহাদ, দেখাল হত্যার স্থান ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে তিতাস-মেঘনা নদীর পানি বাড়ছে মাদক মামলার ভয় দেখিয়ে ছিনতাই: দুই পুলিশ সদস্যের দণ্ড ঘূর্ণিঝড়ে দুই বিদ্যুৎ বিতরণ সংস্থার ক্ষতি ৮৩ কোটি টাকা কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন পুলিশের ১৮০ সদস্য ঘূর্ণিঝড় রেমাল বিদ্যুৎহীন উপকূলের ১ কোটি ৫৫ লাখ পরিবার ‘সভ্য সমাজে এত নিষ্ঠুর হত্যাকাণ্ড হতে পারে না’ ঘূর্ণিঝড় রিমাল ১০ জনের মৃত্যু, দেড় লাখ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত ডিম মজুতের খবর পাওয়া যাচ্ছে, তদারকি করা হবে: কৃষিমন্ত্রী টানা বৃষ্টিতে পানি নিচে নিউমার্কেট এলাকা পানির নিচে ঢাকা পান্থপথে ভেঙে পড়েছে গাছ দিনাজপুরে শ্যালিকা হত্যায় দুলাভাইয়ের মৃত্যুদণ্ড খুলনায় উপড়ে পড়েছে শত শত গাছ, ভেঙেছে সাইনবোর্ড-বিলবোর্ড

জাহাজ উদ্ধারে বেঁধে দেয়া হলো আরো ২৫ দিনের সময়সীমা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১১ মে, ২০১৮
  • ২৮৯ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, মনিরুল ইসলাম দুলু, মংলা প্রতিনিধি: টানা তিন সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো উদ্ধার হয়নি মংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়ায় ডুবে যাওয়া কয়লা বোঝাাই লাইটারেজ জাহাজ এমভি বিলাস। শুক্রবার সকাল পর্যন্ত উদ্ধারকারীদের তৎপরতায় ডুবন্ত কার্গোটির মাত্র ৪শ’ মেট্রিক টন কয়লা অপসারন করা সম্ভব হয়েছে। আর এরই মধ্যে পার  হয়ে গেছে লাইটারটি উদ্ধারে মংলা বন্দর কর্তৃপক্ষের বেঁধে দেয়া ১৫ দিনের সময়সীমা।

এ অবস্থায় লাইটারেজ (কার্গো) জাহাজের মালিক পক্ষ ও উদ্ধারকারী প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে গেল বৃহস্পতিবার আরও ২৫ দিনের সময় বাড়িয়েছে বন্দরের হারবার বিভাগ।

এম ভি বিলাস উদ্ধারের দায়িত্ব পাওয়া ডুবুরি দলের প্রধান সোহরাব হোসেন জানান,   মংলা বন্দরের পশুর নদীতে ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি বিলাস উদ্ধার করতে আরও ২৫ দিন সময় লাগবে।  ডুবন্ত জাহাজ থেকে কয়লা তুলে নিতে ৬ ইঞ্চি মুখের পাইপ ব্যবহার করা হচ্ছে। যা দিয়ে পাম্প করে একটি বাল্কহেডে রাখা হচ্ছে কয়লা। এভাবে ডুবন্ত জাহাজ থেকে কয়লা তুলতে ৮-৯ দিন সময় লাগবে। আর পুরো জাহাজটি উদ্ধার করতে আরও ২৫ দিন লাগবে। শুক্রবার সকাল পর্যন্ত প্রায় ৪শ’মেট্রিক টন কয়লা অপসারন করা সম্ভব হয়েছে।নদীতে প্রবল স্রোতের কারণে কয়লা উত্তোলন বাধাগ্রস্থ হচ্ছে।’তিনি আরও বলেন, ‘আগে ভাটার সময় ডুবে থাকা জাহাজটির মাস্তুল দেখা গেলেও এখন আর দেখা যাচ্ছে না। অবস্থান চিহ্নিত করার জন্য ২৫ ফুট লম্বা দুটি গাছের গুঁড়ি জাহাজটির দুই পাশে বেঁধে দেওয়া হয়েছে।’

মালিকপক্ষের তথ্য অনুযায়ী, জাহাজটিতে কয়লা ছিল ৭৭৫ মেট্রিক টন। সেক্ষেত্রে কয়লা উত্তোলন করতেই তাদের এখনও ২৫ দিন সময় লাগবে।সেই ভাবেই সময় নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার ওলিউল্লাহ  বলেন, ‘নির্দিষ্ট একটি সময়ের মধ্যে জাহাজটি উত্তোলনের একটি নিয়ম রয়েছে।এরই মধ্যে পার  হয়ে গেছে ২১ দিন । কার্গোটি উদ্ধারে মংলা বন্দর কর্তৃপক্ষের বেঁধে দেয়া সময় ছিল ১৫ দিন। এ অবস্থায় কার্গো জাহাজের মালিক পক্ষ ও উদ্ধারকারী প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে গেল বৃহস্পতিবার আরও ২৫ দিনের সময় বাড়িয়ে দেওয়া হয়েছে ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) বাগেরহাট শাখার সভাপতি মোঃ নূর আলম শেখ বলেন, ‘ইউনেস্কো তাদের গত বাৎসরিক সভায় বড় ধরনের কোনও প্রকল্প নেওয়ার আগে সরকারকে একটি কৌশলগত পরিবেশ সমীক্ষা করার অনুরোধ করেছিল। কিন্তু সরকার এখনও তা করেনি। সুন্দরবনের জীববৈচিত্র ও সার্বিকভাবে সুন্দরবনের সুরক্ষায় দ্রুত এই সুপারিশ বাস্তবায়ন করা উচিত।’

উল্লেখ্য সুন্দরবনের হারবাড়িয়া এলাকার ৬ নম্বর অ্যাংকোরেজে থাকা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ ‘এমভি অবজারভার’ ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে মংলা বন্দরে আসে। জাহাজটি থেকে গত ১৫ এপিল ভোরে কয়লা নেওয়া হয় ঢাকার ইস্টার্ন ক্যারিয়ার নেভিগেশনের মো. সোহেল আহম্মদের ‘এমভি বিলাস’ কার্গো জাহাজে। খুলনার দুলাল এন্টারপ্রাইজের জন্য ইটভাটা ও সিরামিক কারখানাগুলোর জন্য আমদানি করা কয়লা নিয়ে তা রাজধানীর উদ্দেশে রওনা দেয়। কিছু দূর এগোলেই ডুবোচরে ধাক্কা লেগে তলা ফেটে এটি ডুবে যায়। এ সময় কার্গোতে থাকা সাত কর্মচারী সাঁতরে তীরে উঠে আসেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com