শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

শার্শায় জেবরা উদ্ধারের ঘটনায় ৪ জনকে আসামী করে মামলা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮
  • ৩৮৭ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, বেনাপোল প্রতিনিধি: যশোরের সীমান্তবর্তী উপজেলা শার্শার বাগআচড়া ৭ মাইল গরুর খাটাল থেকে ১০ টি জেবরা উদ্ধারের ঘটনায় শার্শা থানায় বুধবার গভীর রাতে খাটালের মালিক বাগআচড়া সাত মাইল এলাকার আব্দুল বিশ্বাশের ছেলে মো. তুতু মিয়া (৪০), বেনাপোল পোর্ট থানার পুটখালি গ্রামের আবুল সর্দারের ছেলে মো. মুক্তি (৪৫),ঢাকার উত্বরার আব্দুল মান্নান ভূইয়ার ছেলে রানা ভূঁইয়া (২৮), বগুড়ার চকপাড়া গ্রামের আহাদ আলী সর্দারের ছেলে কামরুজ্জামান বাবুসহ (৩২) পাঁচ থেকে ছয়জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলার এজাহারে নয়টি জেব্রার আনুমানিক মূল্য বলা হয়েছে ২ কোটি ৭০ লাখ টাকা।

আজ বৃহস্পতিবার সকালে জেবরা গুলো খুলনা বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

যশোর ডিবি পুলিশের  ভারপ্রাপ্ত কর্মকর্তা  মুিনরুজ্জামান জানান, টার্কিশ এয়ারলাইন্সের কার্গো বিমানে করে জেব্রা গুলেঅ ঢাকায় আনা হয়। আর সেখান থেকে বড় দুটি খাঁচায় করে যশোরের শার্শা উপজেলার বাগআঁচডার সাতমাইল গরুর খাটালে এনে রাখা হয় ভারতে পাচারের জন্য।

তার ভাষ্য— ‘আমরা জেব্রাগুলো উদ্ধারের সময় দুটি খাঁচা পেয়েছি। এই খাঁচার ওপরে একটি টার্কিশ সিল ছিল। যা থেকে বোঝা যায়, জেব্রাগুলো তুরস্ক থেকে ঢাকায় আনা হয়েছে। এরপর ঢাকা থেকে খাঁচায় করে এখানে নিয়ে আসা হয়।

যশোরের বন কর্মকর্তা সরোয়ার আলম খান বলেন “এগুলো অবশ্যই বাইরের দেশ থেকে এসেছে। কার্গো বিমান বা জাহাজযোগে এসেছে মনে হচ্ছে। এগুলো আফ্রিকার জেব্রা হওয়ার সম্ভাবনাই বেশি।”

একটি জেব্রা মারা যাওয়ার কারণ প্রসঙ্গে বন কর্মকর্তা বলেন, সাধারণত দুটি কারণে এসব জেব্রার মৃত্যু হতে পারে। যদি কোনো রোগ থাকে অথবা জার্নি শক বা ভ্রমণ ক্লান্তির কারণে মারা যেতে পারে।

বাংলাদেশে এভাবে জেব্রা উদ্ধারের খবর এর আগে শোনা যাযনি বলেও তিনি জানান। দেশে এধরনের প্রাণীর খামার নেই বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশে জেব্রার কোনো খামার গড়ে ওঠেনি। এগুলো রক্ষণাবেক্ষণের জন্য এখন আদালতে মামলা যাবে। আদালত এরপর বন বিভাগের জিম্মায় দিলে জেব্রাগুলো ঢাকার সাফারি পার্ক বা চিডিয়াখানায় পাঠানো হবে।”

জার্নি শক বা ভ্রমণ ক্লান্তি থাকায় জেব্রাগুলোর বিশেষ যতেœর প্রয়োজন বলে উল্লেখ করেন এই বন কর্মকর্তা।

তিনি বলেন, বর্তমানে পানি ও ঘাস দিয়ে এগুলোকে চাঙ্গা রাখা হচ্ছে। সেই সঙ্গে ফ্যানের বাতাস দেওযার ব্যবস্থা হচ্ছে। প্রাণীগুলো খুব ক্লাšত, বিশেষ যতœ দরকার। নাহলে আরো মারা যেতে পারে।

উল্লেখ্য, মো. তুতু মিয়াসহ মামলার সবাই আন্তর্জাতিক অআইল্ড চোরাচালােনর সাথে জড়িত । ভারতে বন্য প্রানী পাচারের জন্য বাগআচড়া , পুটখালি সীমান্তে একটি শক্তি শালী সিন্ডিকেট গড়ে উঠেছে।

২০১৭ সালের ১৩ নভেম্বর ভারতের পাচারের সময় পুলিশ’র হাতে ২টি বাঘ, ২টি সিঙহের সাবক আটক করা হয়। যা একই সিন্ডিকেটের সদস্যরাই ভারতে পাচার করছিল বলে পুলিশ জানায়।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com