বুধবার, ২২ মে ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বালিতে কৃষিমন্ত্রীর সঙ্গে নেপালের সেচমন্ত্রীর বৈঠক শেরেবাংলা নগর থানায় মামলা করবে এমপির মেয়ে: ডিবিপ্রধান এমপি আনোয়ারুল আজীমকে খুনে ৩ বাংলাদেশি আটক: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি আনোয়ারুল আজীমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক কানে কিয়ারা, গলার হারটির মূল্য কত কোটি টাকা? বাংলাদেশের জন্য শুল্কমুক্ত বাজার সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া খালেদা জিয়াকে দেখতে গেলেন মির্জা ফখরুল ১৬০ বারের বেশি ভূমিকম্পে কেঁপে উঠেছে ইতালির নেপলস শহর ‘৩০ সেকেন্ডের মধ্যে উধাও হয়ে যায় রাইসিকে বহনকারী হেলিকপ্টার’ জমি নিয়ে বিরোধে বড় ভাইকে ছুরিকাঘাতে খুন ময়মনসিংহে গর্তে পাওয়া তিন মরদেহের পরিচয় মিলেছে ফিলিস্তিনকে আজই রাষ্ট্রের স্বীকৃতি দেবে আয়ারল্যান্ড: রয়টার্স আরও ১ হজযাত্রীর মৃত্যু, সৌদি গেলেন ৩৪৭৪১ জন নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে নিহত ৪০ বঙ্গোপসাগরে লঘুচাপ, আরো ঘনীভূত হতে পারে বৃহস্পতিবার ১০ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধ প্রচার করেছেন অহিংসার বাণী গৌতম বুদ্ধ আজীবন সাম্য ও মৈত্রীর বাণী প্রচার করে গেছেন শুভ বুদ্ধ পূর্ণিমা আজ এমপি আনোয়ারুল আজিমের মরদেহ কলকাতায় উদ্ধার

কাল দেখা যাবে বুধের সূর্যভ্রমণ!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৮ মে, ২০১৬
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বছরের শুরু থেকেই সৌরজগতের বেশ কিছু বিরল দৃশ্যের সাক্ষী থেকেছে বিশ্ব। কখনো ‘রেড সুপার মুন’ তো কখনো ‘মিনি মুন’।

বেশ কয়েকদিন আগে দেখা গিয়েছিল সূর্যের চারিদিকে এক বিরল রামধনু বলয়। এগুলো যদি ‘মিস’ করে গিয়ে থাকেন তবে আপনার জন্য আসছে আরো এক বিরল ঘটনা।

সৌরজগতের সবথেকে ছোট গ্রহ হল বুধ। এই ছোট্ট গ্রহটি সূর্যের এক প্রান্ত থেকে অপর প্রান্তে অতিক্রম করবে ৯ মে। আর এই দৃশ্য দেখবে গোটা বিশ্ব। ৮ লাখ ৬৫ হাজার মাইল দৈর্ঘ্যের সূর্যের বিশাল ব্যাস অতিক্রম করার সময় বুধকে দেখতে লাগবে সূর্যের গায়ে একটা ছোট্ট ‘বিউটি স্পট’-এর মতো। গোটা ঘটনাটা চলবে প্রায় ৪ ঘন্টা ধরে। প্রায় গোটা বিশ্ব থেকেই দেখা যাবে বুধের এই সূর্য ভ্রমণ।

কখন দেখা যাবে?

এই দৃশ্য প্রথম দেখা যাবে বিকেল ৫টা ২ মিনিটে। যা দেখা যাবে রাত ৮টা ২৭ মিনিট পর্যন্ত। সবথেকে ভাল দেখা যাবে বিকেল সাড়ে ৫টা নাগাদ।

বুধ যেহেতু সৌরজগতের সবথেকে ছোট গ্রহ তাই খালি চোখে এই দৃশ্য দেখতে পাওয়া মুশকিল। এই দৃশ্য দেখতে দূরবীন বা টেলিস্কোপের সাহায্য নিন। কখনই খালি চোখে সূর্যের দিকে তাকাবেন না।

৯ মে যদি এই দৃশ্য ‘মিস’ করে যান তবে কিন্তু অপেক্ষা করতে হবে সেই ২০১৯ পর্যন্ত। এই দৃশ্য ফের দেখা যাবে ১১ নভেম্বর, ২০১৯-এ।

বাংলা৭১নিউজ/সি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com