শনিবার, ১৮ মে ২০২৪, ০১:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন ওবায়দুল কাদেরের দুই ম্যাচ আগেই কিংসকে ‘উপহার’ বাফুফের বৃষ্টিতে ফরিদপুরের পাটচাষিদের ৫০ কোটি টাকা সাশ্রয় হামলা আরও জোরালো করতে পারে রাশিয়া, আশঙ্কা জেলেনস্কির ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে মেয়র তাপসের বক্তব্যের ব্যাখ্যা দিতে সংবাদ সম্মেলনে সাঈদ খোকন সকালের বৃষ্টিতে কিছুটা স্বস্তি রাজধানীবাসীর কানে ঐশ্বরিয়ার লুক নিয়ে নেটপাড়ায় হাসির রোল টাঙ্গাইলে বজ্রপাতে প্রাণ গেলো ২ ভাইয়ের ভারতে চলন্ত বাসে আগুন, ৮ জনের প্রাণহানি বাংলাদেশের তরুণীকে ভারতে নিয়ে পতিতাবৃত্তি, আজ আদালতের রায় ইভিএম ব্যবহারে ব্যাপক প্রচারের নির্দেশ ইসির ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০ হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ছাড় মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু মঞ্চেই জুতা ছিঁড়লো মমতার, সেফটিপিন লাগিয়ে পা মেলালেন নৃত্যে শারজাহ থেকে আসা যাত্রীর শরীরে মিললো সাড়ে চার কোটি টাকার সোনা কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে রাফায় হামলা: দীর্ঘ মেয়াদে যুদ্ধ চালিয়ে যেতে প্রস্তুত হামাস

সোনালী ব্যাংকের ব্যবস্থাপকসহ ৩ আসামির সাজা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৯ মে, ২০১৮
  • ১৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: অর্থ আত্মসাতের মামলায় সোনালী ব্যাংকের নর্থ সাউথ রোড শাখার সাবেক ব্যবস্থাপকসহ তিন আসামিকে একাধিক ধারায় ৫ বছর করে কারাদণ্ড ও প্রত্যেককে ৩৫ লাখ টাকা করে জরিমানা করেছেন আদালত।

বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক কেএম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন।

রায়ে পলাতক আসামি রুস্তম আলীকে পেনাল কোডের ৪৬৭ ধারায় ৫ বছর সশ্রম কারাদ- ও ২০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদ-; পেনাল কোডের ৪৬৮ ধারায় ৫ বছর সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমান ও অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদ-; পেনাল কোডের ৪০৯/১০৯ ধারায় ৫ বছর কারাদ- ও ৩৫ লাখ টাকা জারিমানা করা হয়েছে।

অপর পলাতক আসামি মো. আনিসুর রহমানেরও একই সাজা ও অর্থদ- দিয়ে রায় ঘোষণা করেছেন আদালত। এ ছাড়া সোনালী ব্যাংকের নর্থ সাউথ রোডের তৎকালীন ব্যবস্থাপক মো. শাহজাহান খন্দকারকে পেনাল কোডের ৪০৯/১০৯ ধারায় ৫ বছর কারাদণ্ড ও ৩৫ লাখ টাকা জারিমানা করা হয়। অপরদিকে অভিযোগ প্রমাণ না হওয়ায় রায়ে তিন ব্যাংক কর্মকর্তা রণজিত কুমার বণিক, মো. মফিদুল ইসলাম ও মো. গোলাম কিবরিয়ার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়ায় তারা খালাস পেয়েছেন।

জানতে চাইলে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোহাম্মদ রফিকুল ইসলাম জুয়েল বলেন, এ মামলাটি দুর্নীতি দমন ব্যুরোর আমলের মামলা। মামলার রায়ে আদালত দুই আসামিকে পৃথক তিনটি ধারায় ৫ বছর করে কারাদ- দিয়েছেন। ওই দুই আসামি মোট ১৫ বছর কারাদ- ভোগ করবেন, নাকি ৫ বছর কারাদ- ভোগ করবেন তা পূর্ণাঙ্গ রায় পেলে বোঝা যাবে। সেখানে এ বিষয়টি উল্লেখ থাকবে। এ ছাড়া এ মামলায় যে তিনজন খালাস পেয়েছেন তাদের বিরুদ্ধে আপীল করা হবে।

মামলার নথিপত্র সূত্রে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজসে ব্যাংকের ৯৮ লাখ ৯৫ হাজার টাকা আত্মসাত করেন।

১৯৯৪ সালের ৮ সেপ্টেম্বর রাজধানীর কোতোয়ালী থানায় এ মামলাটি দায়ের করা হয়। সোনালী ব্যাংকের নর্থ সাউথ রোড শাখার তৎকালীন ব্যবস্থাপক গোলাম মর্তুজা বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

তদন্ত শেষে ২০০২ সালের ১৭ ফেব্রুয়ারি এ মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক আবুল কালাম এ মামলায় চার্জশিট দাখিল করেন। ২০০৩ সালের শেষের দিকে আসামিদের বিরুদ্ধে চার্জ (অভিযোগ) গঠন করেন আদালত। মামলায় মোট ৩০ জন সাক্ষীর মধ্যে ১৫ জনের সাক্ষ্য গ্রহণ হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com