বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাজার গণহত্যাকে স্বীকার করে না, তাদের নিষেধাজ্ঞা নিয়ে মাথা ব্যথা নেই কঠোর তদারকির অভাবে সুন্দরবন পুড়ে ছাই হচ্ছে : বাপা আমেরিকার আশায় আন্দোলন করলে হবে না: নুর বৃহস্পতিবার সন্ধ্যায় ১৪ দলের সভা ডেকেছেন শেখ হাসিনা সব সূচকে পিছিয়ে ঢাকা, বাসযোগ্যতায় দরকার রাজনৈতিক সদিচ্ছা বিএনপির বহিষ্কৃত নেতার কাছে ধরাশায়ী আ’লীগের ৫ নেতা কুড়িগ্রাম সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক ঝালকাঠিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় অগ্নিসংযোগ-গুলিবর্ষণ, আহত ৪ সিলেট থেকে ছেড়ে গেল বিমানের হজ ফ্লাইট চট্টগ্রামে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান আইসিসির ওপর নিষেধাজ্ঞার আভাস যুক্তরাষ্ট্রের এফডিসিতে নিপুণের শাস্তির দাবিতে শিল্পীদের মিছিল বোরো ধানের ফলনে সন্তোষ, দামে হতাশ কৃষক তেহরানে ইব্রাহিম রাইসির জানাজা পড়ালেন আয়াতুল্লাহ খামেনি তরুণরা ব্যবসায় এগিয়ে এলে বিনিয়োগ নিয়ে পাশে থাকবে প্রাণ অবশেষে ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে যে তিন দেশ হিমালয়সহ পাহাড়-পর্বত রক্ষায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে লাল গোলাপের সাজে মোহনীয় লুকে ভাবনা এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড দুই দেশের কোনো বিষয় নয়: পররাষ্ট্রমন্ত্রী

কৃষকের স্বপ্নের ফসল পানির নিচে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৫ মে, ২০১৮
  • ৩৪৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ মনজুর-ই-মওলা সাব্বির, নাটোর প্রতিনিধি: নাটোরের সিংড়ায় টানা কয়েকদিনের ভারী বর্ষণ ও উজানের ঢলের পানিতে আত্রাই-বারনাই ও নাগর নদীর পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। আগাম কৃত্রিম বন্যায় প্রায় ১৫ হেক্টর জমির বোরো ধান সম্পূর্ণ পানির নিচে তলিয়ে গেছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে আরো প্রায় ১৫০ হেক্টর জমির ধান। তাছাড়া আড়াই হাজার হেক্টর জমির ধান মাটিতে শুয়ে পড়েছে। নিচু এলাকায় চাষ করা অধিকাংশ ধান পানিতে ডুবে গেছে। শ্রমিক সংকটের কারণে ধান কেটে ঘরে তুলতে পারছেন না কৃষকরা। ফলে চলনবিলের চৌগ্রাম, তাজপুর, ইটালি, ডাহিয়া ও রামানন্দখাজুরা ইউনিয়নের অনেক বিলে কৃষকদের স্বপ্ন এখন পানির নিচে।

উপজেলা কৃষি অফিস ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, সিংড়া উপজেলায় এবার ৩৮ হাজার ১শ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। গত কয়েক দিনের টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে সিংড়া উপজেলার আত্রাই-বারনই ও নাগর নদীর পানি বৃদ্ধি পেয়ে উপজেলার চৌগ্রাম,তাজপুর,ইটালি-ডাহিয়া ও রামানন্দখাজুরা ইউনিয়নের কয়েকটি বিলে পানি ঢুকে প্রায় ১৫ হেক্টর জমির বোরো ধান পানির নিচে তলিয়ে গেছে।

আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে আরো প্রায় ১৫০ হেক্টর জমির ধান। তাছাড়া আড়াই হাজার হেক্টর জমির ধান মাটিতে শুয়ে পড়েছে। নিচু এলাকায় চাষ করা অধিকাংশ ধান পানিতে ডুবে গেছে। শ্রমিক সংকটের কারণে ধান কেটে ঘরে তুলতে পারছেন না কৃষকরা। ফলে চলনবিলের চৌগ্রাম,তাজপুর,ইটালি,ডাহিয়া ও রামান্দখাজুরা ইউনিয়নের অনেক বিলে কৃষকদের স্বপ্ন এখন পানির নিচে।

উপজেলার ভোগা গ্রামের কৃষক শাহ আলম জানান, তার ১৪ বিঘা জমির বোরো ধানের মধ্যে ৮-১০বিঘা জমির ধান পানির নিচে। শ্রমিক সংকটের কারণে ধান কেটে ঘরে তুলতে পারছেন না তিনি। উপজেলার উত্তর দমদমা গ্রামের কৃষক শমসের আলী জানান, ২৫বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছিলাম। গত কয়েক দিন হঠাৎ টানা বর্ষণ ও ঢলের পানিতে ফসল ডুবে গেছে। শ্রমিকদের অধিক টাকা দিয়ে ধান কেটে নিতে হচ্ছে। তারপরও শ্রমিক পাওয়া যাচ্ছে না।

তিনি বলেন, চলনবিল অঞ্চলের অনেক কৃষকের স্বপ্ন এখন পানির নিচে। শেরকোল ইউপির ৬নং ওয়ার্ড সদস্য ক্িবর হোসেন জানান, শেরকোল ইউনিয়নের চাইলাকুড়া, তেলিগ্রাম ও কুমড়ার বিল সহ লইলার বিলের কৃষকরা এখন ধান কাটা শুরুই করতে পারেননি। আগাম বন্যা ও  ভারী বর্ষণে অধিকাংশ জমির ধান তলিয়ে গেছে। ফসল নষ্ট হওয়ায় এ অঞ্চলের কৃষকদের খাবার সংকট সহ গরুর খাবার নিয়ে দুঃচিন্তায় পড়েছেন কৃষকরা। চৌগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা জানান, চলনবিলের সারদানগর বাঁধ দিয়ে পানি ঢুকায় ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকরা।

সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, গত কয়েকদিনের টানা বর্ষণ ও বাতাসে উপজেলার ১৫ হেক্টর জমির ধান পানির নিচে তলিয়ে গেছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ১৫০ হেক্টর জমির ধান। তাছাড়া প্রায় আড়াই হাজার হেক্টর জমির ধান মাটিতে শুয়ে পড়েছে। নিচু এলাকায় চাষ করা অধিকাংশ ধান পানিতে ডুবে গেছে। চলনবিল অঞ্চলের প্রায় ৬৫ ভাগ জমির ধান কাটা শেষ হয়েছে।

নাটোর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মওসুমে জেলায় মোট ৬১হাজার ২শ হেক্টর জমিতে বোরো ধানের চাষ করা হয় এবং এ থেকে এবার প্রায় ৪লক্ষ ৩৮হাজার মেট্রিকটন ধানের ফলন আশা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com