সোমবার, ২০ মে ২০২৪, ০১:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডাকাতি করতে গিয়ে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ী নিহত বিশ্ব মেট্রোলজি দিবস আজ শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস পরিচালনায় নতুন নির্দেশনা দেশের ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, বন্দরে সতর্ক সংকেত মাটি পরীক্ষা করে সার প্রয়োগ, আলোর মুখ দেখেছেন কৃষকরা চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত: রাইসি ছাড়াও নিহত হলেন যারা দেশের উন্নয়নে ৫ কৌশলে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ রাইসির মৃত্যুতে ‘গভীরভাবে শোকাহত’ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট আজ থেকে ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ টানা চতুর্থবার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ‘বিশ্বের উন্নত দেশগুলোকে বিনিয়োগে আকৃষ্ট করছে বাংলাদেশ’ ভোটের মাঠের নিরাপত্তায় প্রায় দুই লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন হজ পালন করতে সৌদি পৌঁছেছেন ৩০৮১০ জন দ্বিতীয় দিনে ফের সড়ক অবরোধ অটোরিকশা চালকদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী নিহত

নদীর নাব্যতা রক্ষা ও উন্নয়নে কাজ করছে সরকার- স্থানীয় সরকার মন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২২ এপ্রিল, ২০১৮
  • ১৯৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ফরিদপুর প্রতিনিধি:  স্থানীয় সরকার মন্ত্রী  ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের নদীগুলোর নাব্যতা রক্ষা ও উন্নয়নে কাজ করছে। তিনি বলেন, শেখ হাসিনা সরকার দেশের সার্বিক উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে অন্যতম হচ্ছে নদী খনন প্রকল্প। নদীগুলো নাব্যতা ফিরে পেলে একদিকে যেমন মৎস্য সম্পদ ও নৌপরিবহনে সহজ হবে।

অন্যদিকে পানি সম্পদ ব্যবহার করে আরও উন্নয়ন প্রকল্প নেওয়া যাবে। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, কুমার নদের জীবন ফিরিয়ে দিতেই সরকার এতবড় প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রা বদলে যাবে। কৃষক সেচের জন্য পানি  ব্যবহার করে ফসল উৎপাদন বাড়াতে পারবে। এতে উৎপাদন খরচ কমে আসবে। ফরিদপুরে কুমার নদ পুনঃখননের কাজের   উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পল্লীকবি জসীমউদ্দীন এর বাড়ির সামনের কুমার নদে শনিবার বিকেলে এ খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌবাহিনীর কমডোর শেখ আরিফ মাহমুদ এবং পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী  একেএম ওয়াহেদউদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর, ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ প্রমুখ।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের এ প্রকল্পে কুমার নদের মোট ১৩১ কিলোমিটার অংশ খনন করা হবে।এতে ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি ৮১ লাখ ৬৭ হাজার টাকা। বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে বেঙ্গল গ্রুপ এ খনন কাজ করবে।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com