রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

ভারতের বিষাক্ত আম সুন্দরীতে সয়লাব ঝিনাইদহ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৪ মে, ২০১৬
  • ১৯৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঝিনাইদহঃ ভারত থেকে দেদারছে আম আসছে। নানা ধরণের ক্যামিকেল দিয়ে পাকানো এই আম অস্বাস্থকর। খেলে প্রাণ নাশের শঙ্কাও রয়েছে। দেখতে খুবই সুন্দরী বিধায় নাম রাখা হয়েছে ‘সুন্দরী’।

কিন্তু ভারতের এই সুন্দরীদের শরীরে রয়েছে মারাত্মক ধরনের বিষ। আর এই সুন্দরীতে সয়লাব হয়ে গেছে ঝিনাইদহের কমবেশি প্রতিটি ফলের দোকান। হলুদের আভা এবং বোঁটার দিকে টকটকে লাল। ফলে সহজেই ক্রেতাকে আকৃষ্ট করে এই সুন্দরীরা।

ক্রেতা আকৃষ্ট করতে ফল বিক্রেতারা সুন্দর করে সাজিয়ে রাখেন এই সুন্দরী আম গুলোকে। দিনের পর দিন এই আম দোকানে থেকে গা কুঁচকে যাচ্ছে অথচ নষ্ট হচ্ছে না এমন কি পচনও ধরছে না। বিষাক্ত রাসায়নিক দিয়ে পাকানো আম মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর হলেও দেখার কেউ নেই। ঝিনাইদহের প্রায় প্রতিটি ফলের দোকানে এসব আম সাজিয়ে রাখা হয়েছে। রাসায়নিক দিয়ে ও কৃত্রিম উপায়ে আমগুলো পাকানো হয়েছে। লোকজন শুধু এর বাহ্যিক রূপ দেখে মুগ্ধ হচ্ছেন।

ভারতের মাদ্রাজ থেকে আসা এ আমের নামও আবার কোন কোন ফলব্যবসায়ী দিচ্ছেন গোপাল বাহার। আমাদের দেশীয় আম বাজার আসার আগেই এই সুন্দরী বাজারে আসায় কদরও একটু বেশি।

ব্যবসায়ীরা জানান, সাধারণত মৌসুম শুরুর আগ থেকে দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে চোরাই পথে আসা ভারতীয় সুন্দরী আমে বাজার সয়লাব হয়ে যায়। এবারও অবস্থা তাই। দামও বেশ চড়া। ঝিনাইদহের বাজারে কেজি প্রতি আম বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৮০ টাকা দরে।

সুন্দরী আমের ছবি তোলার সময় একজন ক্রেতা জানান, গতকাল বাজার থেকে ১কেজি আম ক্রয় করে বাসায় গিয়ে খাবার সময় বাধলো আরেক জ্বালা।তিনি অভিযোগ করেন ভিতরে এখনো আমের আটি বাঁধেনি, খেতেও মিষ্টি না আমের ভিতরে সাদা।

ফলব্যবসায়ীর সাথে আলাপকালে তিনি বলেন আমরা জানি এগুলো মানবদেহের জন্য ক্ষতিকর হওয়া সত্ত্বেও ব্যবসার খাতিরে বিক্রি করছি।

বাংলা৭১নিউজ/এমবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com