সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ব্যাটারদের ব্যর্থতা: নেপালের বিপক্ষে নড়বড়ে পুঁজি টাইগারদের ত্যাগের মহিমায় ঈদুল আজহা উদযাপন বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত দেশবাসীকে ঈদের শুভেচ্ছা রাষ্ট্রপতির কোরবানির গরু ছিটকে নদীতে, আনতে গিয়ে ডুবে প্রাণ গেলো কৃষকের সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে দুই শিশুর মৃত্যু শেষ দিনে গরু কিনতে ক্রেতাদের ঢল, দামও বেশি ব্যবসায়ীর চুরি যাওয়া ৪৬ লাখ টাকা উদ্ধার করল পুলিশ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের পদত্যাগ করা উচিত: মির্জা ফখরুল রাস্তার ওপর তিস্তার পানি, যোগাযোগবিচ্ছিন্ন সিকিম-কালিম্পং বরিশালের সড়কে ঝরল ৪ প্রাণ গাজার দক্ষিণাঞ্চলে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের সেন্টমার্টিন নিয়ে ফখরুলের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: কাদের ৬ ঘণ্টায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রস্তুত ডিএনসিসি এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বাড়লো ১২০ টাকা মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু মিয়ানমারের আগ্রাসী জান্তার সামনে আ.লীগ সরকার নির্বিকার : রিজভী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী শেষ সময়েও চাহিদায় ‘ছোট গরু’, বড় গরুর পাইকার বললেন ‘টেনশনে আছি’ ঈদের দিন কেমন থাকবে দেশের আবহাওয়া

সুপারিতে কেমিক্যাল: হুমকিতে পরিবেশ ও জনস্বাস্থ্য

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮
  • ১৫৯৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,এস এম বাবুল বাবর, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্থানে জলাশয়গুলোতে অপরিকল্পিতভাবে কেমিক্যালের মিশ্রন দিয়ে পাকা সুপারি জলাসয়ে ভেজানো হচ্ছে। ভিজা সুপারীর দূর্গন্ধে পরিবেশ দূষণের পাশাপাশি ধ্বংস হচ্ছে বিভিন্ন ধরনের জলজ প্রাণি। অন্যদিকে রং ও বিষাক্ত কেমিক্যালের মিশ্রনের এসব সুপারি মানবদেহে মরণব্যাধি ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়িয়ে জনস্বাস্থ্যের জন্য মারাত্বক হুমকির কারন হয়ে দাড়িয়েছে। স্থানীয় প্রশাসনের তদারকির ও ভ্রাম্যমাণ অভিযান জোরদার না থাকায় একটি চক্র এসব করে আসছে বলে স্থানীয়দের অভিযোগ।
স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, লক্ষ্মীপুরের প্রধান অর্থকরী ফসল সুপারি। এবার প্রায় ৩শ’ কোটি টাকা মূল্যের সাড়ে ১২হাজার টন সুপারির ফলন হয়েছে এজেলায়। মৌসুমে স্থানীয় বাজারে সুপারির মূল্য কিছুটা কম থাকে। এখানকার উৎপাদিত সুপারি কেউ রোদে শুকিয়ে সংরক্ষণ করেন, আবার অনেকে নদী-নালা, খাল, ডোবা-পুকুরসহ বিভিন্ন জলাসয়ে ভিজিয়ে সংরক্ষন করে এবং পরে ভালো দামে বিক্রি করেন।
খোঁজ নিয়ে জানা গেছে, জেলার প্রায় সব এলাকার বিভিন্ন ডোবা-নালায় পানিতে ভিজিয়ে রাখা হয়েছে সুপারি। বর্তমানে ৪০ থেকে ৫০ ভাগ সুপারি বিভিন্ন স্থানে জলাশয় গুলোতে ভেজানো রয়েছে। সুপারির কাঁচা স্বাদ ধরে রাখতে নির্দিষ্ট পাকা হাউসে ভেজানোর নিয়ম থাকলেও বেশি লাভের আশায় তা মানছেননা ব্যবসায়ী ও মজুদদাররা।

স্থানীয়রা জানান, উম্মুক্ত জলাশয়ে সুপারি ভেজানোর ফলে পানি ব্যবহার করতে পারছেনা তারা, মাছ চাষ ব্যাহত হচ্ছে। পাশাপাশি পঁচা সুপারির দুর্গন্ধে আশপাশে চলাচল করতে চরম দুর্ভোগে পড়তে হয় এলাকার লোকজন ও পথচারীদের।
লক্ষ্মীপুরের সদর উপজেলা চররুহিতা, দালালবাজার ও রায়পুরের রাখালিয়াসহ বেশ কয়েকটি এলাকায় গিয়ে দেখা গেছে শ্রমিকরা স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সুপারিতে বিষাক্ত রং মেশাচ্ছে। পানিতে দীর্ঘদিন সুপারি সংরক্ষণ করলে রং নষ্ট হয়ে যায়। যে কারণে অসাধু ব্যবসায়ীরা সুপারিতে রং মিশিয়ে চকচকে করে থাকে। পরে চড়া দামে দেশের বিভিন্ন স্থানে বিক্রি হয় বিষাক্ত কেমিক্যাল ও রং মিশ্রিত এসব সুপারি।
পরিবেশবাদী সংগঠন (ইউএস) এর লক্ষ্মীপুর জেলা শাখার সভাপতি অহিদুল হক বাবলু জানান, সুপারি প্রধান এলাকা লক্ষ্মীপুরে এক শ্রেনির অসাধু ব্যবসায়ীরা সুপারি উম্মুক্ত জলাশয়ে ভিজিয়ে পচানোর ফলে জলজ উদ্ভিত ধংস হয়ে অক্সেজেন কমে হুমকির মুখে পড়ছে পরিবেশ। প্রশাসনের সহায়তায় এসব করা হচ্ছে বলে তিনি অভিযোগ করে বলেন, প্রশাসন সচেতন হলে এ অবৈধ কাজ বন্ধ করা সম্ভব বলে জানান পরিবেশবাদী সংগঠনের এ নেতা।
লক্ষ্মীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. আনোয়ার হোসেন জানান, সুপারিতে বিষাক্ত ক্যামিকেল ও রং মেশানোর ফলে মানবদেহে বিভিন্ন রোগসহ ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। এতে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে বলেও মন্তব্য করেন তিনি।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com