শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১ পশুর জন্য প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে বললেন প্রাণিসম্পদ মন্ত্রী বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা ৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিউটন গ্রেপ্তার জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি

রাশিয়ার বদলা: ব্রিটিশ কাউন্সিলে তালা, ২৩ কূটনীতিক বহিষ্কার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৭ মার্চ, ২০১৮
  • ১৪৭ বার পড়া হয়েছে
রাশিয়ায় ব্রিটিশ রাষ্ট্রদূত ল্যরি ব্রিস্টো।

বাংলা৭১নিউজ, ডেস্ক: ২৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কারে ব্রিটেনের এক সিদ্ধান্তের বদলা হিসাবে রাশিয়া সমান সংখ্যক ব্রিটিশ কূটনীতিককে মস্কো ছাড়ার নির্দেশ দিয়েছে। ব্রিটিশ কাউন্সিল বন্ধের নির্দেশ।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আজ শনিবার বলা হয়েছে এ সপ্তাহের মধ্যে ২৩ জন ব্রিটিশ কূটনীতিককে মস্কো ছাড়তে হবে।

এছাড়া, রাশিয়ায় ব্রিটিশ কাউন্সিলের সমস্ত কার্যক্রম এবং সেন্ট পিটার্সবুর্গ শহরে ব্রিটিশ কনস্যুলেট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

মস্কোতে ব্রিটিশ রাষ্ট্রদূত ল্যরি ব্রিস্টোকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে রুশ সরকারের এসব সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। রাষ্ট্রদূত মাত্র মিনিট দশেক সেখানে ছিলেন।

ইংল্যান্ডের স্যালসবারি শহরে এ মাসের ৪ তারিখে সাবেক এক রুশ ডাবল এজেন্টকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টার পর ব্রিটেন এই ঘটনার জন্য সরাসরি রাশিয়াকে দায়ী করে কদিন আগে ২৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করে।

মস্কো একই ধরণের পাল্টা ব্যবস্থা নেবে সেটা ধারণা করাই হচ্ছিল।

নার্ভ গ্যাস হামলার শিকার রুশ ডাবল এজেন্ট সের্গেই ও তার মেয়ে ইউলিয়া এখন ইংল্যান্ডের হাসপাতালে।

তবে মস্কো থেকে বিবিসির সংবাদদাতা সারাহ রেইন্সফোর্ড বলছেন, রাশিয়া ব্রিটেনের চেয়েও কঠোরতর পথ নিচ্ছে।

এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে,”প্রমাণ ছাড়া রাশিয়াকে দায়ী করার এবং উস্কানিমুলক আচরণের জন্য রাশিয়া এই ব্যবস্থা নিচ্ছে…২৩ জন ব্রিটিশ কূটনীতিক এখন থেকে অবাঞ্ছিত, ব্রিটেন যদি আরো বৈরি আচরণ করে, তাহলে আরো পাল্টা ব্যবস্থা নেওয়ার অধিকার রাশিয়ার রয়েছে”।

তবে বিবিসির সংবাদদাতা বলছেন, পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যায় এমন কিছু এখনও রাশিয়ার কাছ থেকে দেখা যাচ্ছেনা।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেরিয়ে ব্রিটিশ রাষ্ট্রদূত বলেন- রাশিয়ার জনগণের সাথে ব্রিটেনের কোনো বিরোধ নেই, “কিন্তু নিজেদের রক্ষায় ব্রিটেন করণীয় সবকিছু করবে”।

ওদিকে বিষ প্রয়োগ নিয়ে ব্রিটেন রাশিয়ার ওপরে চাপ বাড়িয়েই চলেছে। গতকাল ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বিষাক্ত নার্ভ গ্যাস প্রয়োগের জন্য সরাসরি প্রেসিডেন্ট পুতিনকে দায়ী করেছেন।

প্রতিক্রিয়ায় মি পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, “এ ধরণের কথাবার্তা ক্ষমার অযোগ্য”।

বাংলা৭১নিউজ/সূত্র:বিবিসি বাংলা/এসএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com