সোমবার, ০১ জুলাই ২০২৪, ০৭:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিদেশের কারাগারে ১১ হাজার ৪৫০ বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী তিস্তার কাউনিয়া পয়েন্টে আবারও বিপৎসীমার ওপরে পানি বাণিজ্য সম্পর্ক বাড়াতে অর্থনৈতিক কূটনীতিতে জোর দেয়া হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী তিস্তা চুক্তির বিষয়ে মমতাকে ‘হ্যাঁ’ বলাতে হবে : কাদের মাদক আইনের শাস্তি ও জরিমানা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স এলো জুনে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বাড়ছে ৯ দেশে নতুন কূটনৈতিক মিশন হবে : পররাষ্ট্রমন্ত্রী ঢাকার সব ইউনিয়নের হোল্ডিং ট্যাক্স দেওয়া সহজ হলো বিকাশ-এ ট্যানারির বর্জ্যে দূষিত নদীর পানি, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি সেনাবাহিনী প্রধানের সাথে ভারতীয় নৌ বাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ বাইডেনের প্রার্থিতা নিয়ে যে অবস্থান তার পরিবারের সদস্যদের শেখ হাসিনার নামে আইসিটি সংক্রান্ত ইন্সটিটিউট, প্রধানমন্ত্রীর ‘না ফায়ার সার্ভিসের গাড়ির টোল না নিতে হাইকোর্টের নির্দেশ সপ্তাহজুড়ে থাকতে পারে বৃষ্টি যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর ১০৬১ কোটি টাকা রাজস্ব আদায়ের নতুন মাইলফলক দক্ষিণ সিটির কেবল ভালো চাকরি জোটানোই উচ্চশিক্ষার উদ্দেশ্য নয় : স্পিকার ৪ বছর পর আবারও ইরান থেকে তেল আমদানি শুরু তুরস্কের আষাঢ়ের বৃষ্টিতে ভিজছে ঢাকা, কোথাও যানজট কোথাও জলজট

আলু নিয়ে বিপাকে তানোরের কৃষক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৭ মার্চ, ২০১৮
  • ৩২৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মমিনুল ইসলাম মুন,তানোর(রাজশাহী) প্রতিনিধি: আলুর ভালো ফলন হলেও দাম কম আর ক্রেতা না থাকায় রাজশাহীর তানোরে আলু নিয়ে বিপাকে পড়েছে চাষিরা। গত বছর আলুতে মার খাওয়ার পর কৃষকরা এ বছর লোকসান পুষিয়ে নিতে ধার-দেনা করে আলু চাষ করে। কিন্তু বিধি বাম। এবারেও মাথায় হাত। বর্তমানে আলু তোলার উপযুক্ত সময়।  আলু তোলার পর ওই জমিতে কৃষকরা বোরো ধান লাগাবে।

কৃষকরা জানায়, এ বছর দীর্ঘমেয়াদি কুয়াশা ও শীতের কারণে আলু ক্ষেতে পচন দেখা দিলেও সময় মত পরিচর্চার জন্য আলুর ফলন ভালো হয়েছে।  যদিও রোগ সারাতে কৃষকদের উৎপাদন খরচ বেড়ে গেছে বহুগুণে।

উপজেলার যোগীশো গ্রামের রফিকুল ইসলাম জানান, এ বছর আলুর ফলন ভালো হলেও দাম কম। ৭০বিঘা জমিতে আলু করেছি। প্রতি বিঘায় উৎপাদন খরচ বাদে ৪ থেকে ৫ হাজার টাকা লোকসান হচ্ছে। আগামীতে আর আলু চাষ করার ইচ্ছে নেই।

উপজেলার গোল্লাপাড়া গ্রামের  ওহাব সরদার গ্রামের আলু চাষি  জানান, এ বছর ১০ বিঘা জমিতে আলু চাষ করেছি। আলু দাম ও ক্রেতা না থাকার কারণে আলু নিয়ে বিপাকে পড়েছি। বর্তমানে বাজারে গ্রানুলা জাতের আলু ৪শ’ টাকা, কার্ডিনাল জাতের আলু ৬শ’ টাকা, লরা ৫শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর ১৩ হাজার ৫শ’ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। যা গত বছরের চেয়ে ৫হাজার হেক্টর বেশি। উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম বলেন, ‘তুলনামূলকভাবে এবছর আলুর ফলন ভালো হয়েছে। সে তুলনায় দাম কম। আলুভিত্তিক শিল্প গড়ে তুলতে হবে যাতে কৃষক তার আলুর ন্যায্য মূল্য পান।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com