শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
তোফাজ্জল হত্যা: ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতে ছিল আওয়ামী লীগ ছাত্র-জনতার ওপর গুলিবর্ষণকারী আ.লীগ নেতা গ্রেপ্তার উপদেষ্টাদের আয় ও সম্পদের হিসাব জমা দিতে হবে ঢাবিতে সনাতন ধর্মাবলম্বীদের মশাল মিছিল ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধের ৪৮ দিন পর মারা গেলেন নয়ন জাবিতে শামীমকে পিটিয়ে হত্যায় ছাত্রলীগ নেতা হাবিব গ্রেফতার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হলেন ফাহমিদা খাতুন দক্ষিণ সিটিকে মশার ওষুধ সরবরাহ করবে উত্তর সিটি পার্বত্য তিন জেলায় সংঘর্ষ, যা জানালো আইএসপিআর শরীয়তপুরে পদ্মা নদীতে ভাঙন, বাড়ি সরিয়েছে ২০০ পরিবার তিন পার্বত্য জেলায় সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার নাইজেরিয়ায় বন্যায় নিহত ২৮৫ ঢাকায় আরেক ব্যক্তিকে পিটিয়ে হত্যা জাতিসংঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের কথা তুলে ধরবেন ড. ইউনূস দীঘিনালায় সংঘাত : শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ দ্বিতীয় ইনিংসেও এক অঙ্কে আটকা রোহিত যুক্তরাষ্ট্রে আদালতের ভেতর বিচারককে গুলি করে হত্যা শেখ হাসিনা রেহানা জয়সহ ৩৮৮ জনের বিরুদ্ধে হত্যার আরেক মামলা ইউক্রেনে প্রাণ হারিয়েছে ৭০ হাজার রুশ সেনা

ডিলারের দোকানে উপচেপড়া ভিড়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১১ মার্চ, ২০১৮
  • ১৭৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মো. কামাল হোসেন,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জে বেশ কিছুদিন থেকেই ১০ টাকা কেজির চাউল বিক্রি চলছে। সংশ্লিষ্ট ডিলালদের দোকানে চাউল নিতে কার্ডধারীদের উপচে পড়া ভিড়ও দেখা গেছে। আন্তর্জাতিক বাজারে চালের দামও পড়তির দিকে। কিন্তু তারপরও দেশে চালের দাম দফায় দফায় বেড়েছে আর কমেছে। সরকারি ও বেসরকারি খাতে চালের বিপুল আমদানিও হচ্ছে। চাউলের মূল্য বৃদ্ধি ঠেকাতে এবং গরিব মানুষের সুবিধার কথা বিবেচনা করে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে চাউল বিক্রি কার্যক্রম গ্রহণ করা হয়। ডিলাররা বিক্রির জন্য চাউল উত্তোলন করে বিক্রি করা শুরু করেছে। পাশাপাশি অতিদরিদ্র ৫০ লাখ পরিবারকে প্রতি মাসে ৩০ কেজি করে ওই চাউল দেওয়া হচ্ছে। সারা দেশে জেলা পর্যায়ে ৩০ টাকা কেজি দরে খোলাবাজারে (ওএমএস) চাল বিক্রির কার্যক্রমও শুরু হয়েছে। যেকোনো ব্যক্তি পাঁচ কেজি করে ওই চাল কিনতে পারবেন। প্রাথমিকভাবে জেলা পর্যায়ে হলেও পরে উপজেলায় ওই চাল বিক্রি কার্যক্রম শুরু করবে খাদ্য অধিদপ্তর। মূলত ট্রাকে করে ডিলাররা ওই চাল বিক্রি করবেন।
খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই পাঁচ মাস চাল বিতরণ বিক্রি করা হবে। এই কর্মসূচির জন্য বছরে ৭ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল দরকার হবে। ২০১৬ সাল থেকে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হয়।

রবিবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মহারাজপুর এমপি মোড় ঘোড়া স্ট্যান্ডে দেখা যায় নারী পুরুষ লাইন হয়ে দাঁড়িয়ে চাউল কিনছে। সবার চোখেমুখে ছিল আনন্দের ছাপ। চাউল নিতে আসা চকটলার রোজিনা জানান, ১০ কেজিতে হারা ৩০ কেজি চাউল পাইনু, হাঁরা গরীব মানুষ, অত দামদিয়া চাইল কিনা খ্যাইতে হাঁরঘে খুব কষ্ট হয়। হাসিনা সরকার হাঁরঘে ল্যাগা যে ১০ টাকা কেজিতে চাইল দিছে এটা যেনে বন(বন্ধ) না করে। এমন আরো ক্রেতা সোহেল, ঘুটু, মরিউম, ঢালুসহ অনেকে জানিয়েছেন তাঁদের আনন্দের কথা। তাঁদেরও দাবি এ কার্যক্রম যেন সচল থাকে ১২ মাস।
চাউল এর ডিলার মো. আব্দুস সামাদ জানান, ১০ টাকা কেজি চাউল আমরা বিক্রি করছি দরিদ্র মানুষের কাছে। যাদের কাছে চাউল নেবার কার্ড আছে শুধুমাত্র তাঁদের কাছে ৩০ কেজি ১০ টাকা কেজি দরে বিক্রি করছি। তিনি আরো জানান, এখন পর্যন্ত আমরা ৭৫৫ জন কার্ডধারীর কাছে চাউল বিক্রি করছি। যাদের কার্ড নাই তাঁদের কাছে ভোটার আইডি নিয়ে কাগজপত্র জমা দিচ্ছি কার্ড পেলে তাঁদের কাছেও চাউল বিক্রি করা হবে। অন্যান্য স্থানেও চাউল বিক্রির ডিলারের দোকানে ব্যাপক উৎসাহ নিয়ে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে চাউল কিনতে দেখা গেছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com