বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প র‍্যাবের নতুন মহাপরিচালক ব্যারিস্টার হারুন ভারতে সর্বকালের রেকর্ড ভেঙে তাপমাত্রা ৫২.৩ ডিগ্রি ছুঁলো দিল্লিতে রোহিঙ্গারা যেন পাসপোর্ট না পায়, সতর্ক করল সংসদীয় কমিটি প্রেস কাউন্সিল পদক পেলেন চার সাংবাদিক-দুই প্রতিষ্ঠান অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিয়েছেন ভোটাররা : কাদের গাজায় জাতিসংঘের সত্তা মরে গেছে: এরদোয়ান অধিকার সুরক্ষায় ইস্পাতকঠিন গণঐক্য গড়ে তুলতে হবে: মির্জা ফখরুল ‌‘প্রতিবার উন্নত দেশগুলো প্রতিশ্রুতি দেয় কিন্তু পূরণ করে না’ খালের টেকসই উন্নয়নে নেদারল্যান্ডসের সঙ্গে কাজ করবে ডিএনসিসি পানির দাম ১০ শতাংশ বাড়ালো ঢাকা ওয়াসা ‘বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী দল ভারত’ ৮৭ উপজেলায় ৩৫ শতাংশের কম-বেশি ভোট পড়েছে : সিইসি প্রবাসী কর্মীদের অর্থ ফেরত দিচ্ছে ইউনাইটেড প্ল্যান্টেশন প্রধানমন্ত্রীর এপিএস হাফিজুর-ডিপিএস তুষারের নিয়োগ বাতিল অস্ত্র প্রতি‌যো‌গিতার অর্থ জলবায়ু অভিঘাত থে‌কে রক্ষায় ব‌্যবহার করুন: প্রধানমন্ত্রী এবার আজিজের ‘দুর্নীতির’ অনুসন্ধান চেয়ে দুদকে আবেদন তৃতীয় ধাপে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা শাহিনকে ফেরাতে চলবে কূটনৈতিক তৎপরতা: ডিএমপি কমিশনার ভোটকেন্দ্রে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু

ট্রাম্পের আদেশ সংবিধানের লঙ্ঘন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৭৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ছয়টি মুসলিমপ্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া আদেশ মার্কিন সংবিধানের লঙ্ঘন বলে আদেশ দিয়েছেন দেশটির একটি আদালত। গত বৃহস্পতিবার দেওয়া আদেশে আদালত বলেছেন, এই নির্দেশের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ধর্মের ভিত্তিতে বৈষম্য করেছেন।

ট্রাম্প গত মার্চে এক নির্বাহী আদেশে এমন ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন। দেশগুলো ছিল সিরিয়া, ইরান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদান। গত ডিসেম্বরে ট্রাম্প প্রশাসনের এই ভ্রমণ নিষেধাজ্ঞাকে দেশটির সুপ্রিম কোর্ট অনুমোদন দিতে সম্মত হয়েছিলেন। তবে শর্ত ছিল, এ বিষয়ে নিম্ন আদালত থেকে আইনি বৈধতা আসতে হবে।

ভার্জিনিয়া অঙ্গরাজ্যের রিচমন্ডের একটি আপিল আদালতে ট্রাম্পের আদেশের বিপক্ষে পড়ে নয়টি ভোট। পক্ষে চারটি।

ট্রাম্পের আদেশের বিপক্ষে এটি দ্বিতীয় রায়, যেখানে আদালত বলেছেন, এ ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞার মাধ্যমে ট্রাম্প মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষপ্রসূত পদক্ষেপ নিয়েছেন।

এর আগে সান ফ্রান্সিসকোর একটি আদালত মন্তব্য করেছিলেন, মুসলিমপ্রধান দেশগুলোর ওপর নিষেধাজ্ঞার মাধ্যমে ট্রাম্প অভিবাসন আইনের লঙ্ঘন করেছেন। তবে রিচমন্ড আদালত আরও এক ধাপ এগিয়ে মন্তব্য করেছেন, ট্রাম্পের সিদ্ধান্ত সংবিধান লঙ্ঘন করেছে।

সুপ্রিম কোর্টের বিচারকেরা আগামী এপ্রিলে এই সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষের যুক্তি শুনবেন। জুনে রায় দেবেন। রিচমন্ড আদালতের বিচারক জর্জ গ্রেগরি বৃহস্পতিবারের আদেশে বলেন, প্রেসিডেন্ট এবং নির্বাহী বিভাগের কর্মকর্তাদের মন্তব্য এবং নির্বাহী আদেশের ঘোষণাপত্র থেকে এটা স্পষ্ট, এই আদেশ ইসলামের বিরুদ্ধে বিদ্বেষপ্রসূত, যা অসাংবিধানিক। বিচারক বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞার আদেশ চ্যালেঞ্জকারীরা বিভিন্ন নথি-প্রমাণ উপস্থাপন করেছেন। এতে দেখা গেছে, ট্রাম্প মুসলিমদের বিরুদ্ধে অবজ্ঞাসূচক মন্তব্য ও টুইট করেছেন।

২০১৭ সালের জানুয়ারিতে ক্ষমতায় আসার পরপরই ট্রাম্প সাতটি মুসলিমপ্রধান দেশের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। শুরু থেকেই এর বিরুদ্ধে ব্যাপক সমালোচনা শুরু হয়।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com