মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০১:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মেট্রোরেল শুক্রবারেও চালানোর প্রস্তুতি ঢাকায়-ডাবলিনে মিশন খুলতে সম্মত বাংলাদেশ-আয়ারল্যান্ড ঢাকায় ডোনাল্ড লু এখন মাইজিপি অ্যাপেই খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট কমেছে বৃষ্টি, ৭ জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ গাজায় গণহত্যায় সমর্থন দিয়ে যাওয়ায় মার্কিন সেনা কর্মকর্তার পদত্যাগ গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলা, শিশুসহ নিহত ১৪ ৭ বছর আগে ডিম্বাণু সংরক্ষণ: বিয়ে-বাচ্চা নিয়ে সুখবর দিলেন এশা এনএসআইয়ের চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৬ আজ ঢাকায় আসছেন ডোনাল্ড লু আজ বাড়ি ফিরবেন ২৩ নাবিক সৌদি পৌঁছেছেন ১৫৫১৫ হজযাত্রী, এখনো ১০ হাজারের ভিসা হয়নি মুম্বাইয়ে বিলবোর্ড ধসে নিহত ১২ বাসচাপায় কলেজছাত্রীর মৃত্যু, চালকের গ্রেফতার দাবিতে মানববন্ধন গোপালগঞ্জে বাস-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ১, আহত ২ চিকিৎসাধীন শিশু জিহাদকে মামার জিম্মায় দেওয়ার নির্দেশ বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সমাজের মূল ধারায় সম্পৃক্ত করতে হবে নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয় পবা-মোহনপুর উপজেলা নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ কুমিল্লার চান্দিনা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত

চালের দাম ৪০ টাকার নিচে নামবে না : তোফায়েল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৩০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: চালের দাম কেজিতে ৪০ টাকার নিচে আর কখনোই নামবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, কৃষকদের স্বার্থে এবং ধানচাষে তাদের আগ্রহ ধরে রাখতে ভালো দাম দিতে হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। এ ছাড়া বিশ্ব বাজারে দাম বেড়ে যাওয়ায় সামনে দেশেও ভোজ্য তেলের দাম বাড়বে বলে আভাস দিয়েছেন তিনি।

আগামী ১৮ থেকে ২২ ফেব্রুয়ারি বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হবে এবারের ‘চা’ প্রদর্শনী। এ উপলক্ষে আয়োজিত ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী জানান, চলতি অর্থবছরে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ২৮ লাখ টন চাল আমদানি হয়েছে। বন্যায় হাওরের ১০ লাখ টনের ক্ষতি বাদ দিলে ১৮ লাখ টন বাড়তি আমদানির পরও বাজারে চালের দাম না কমার কারণ কী? আর এরপরও বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকবে কি না জানতে চাওয়া হয় বানিজ্যমন্ত্রীর কাছে।

তোফায়েল বলেন, ‘কৃষককে আমাদের গুরুত্ব দিতে হবে। কৃষক যদি তাদের, মানে আগ্রহ হারিয়ে ফেলে এই ধান উৎপাদন থেকে। সেজন্য আমার ব্যক্তিগত ধারণা, ব্যক্তিগত মতামত ৪০ টাকার নিচে কখনো চালের দাম আসবে না। এটা আমি মনে করি না এবং এটা বাস্তবসম্মতও না। সুতরাং চালের দাম অ্যারাউন্ড ৪০ টাকাই থাকবে এবং সেটাই বর্তমানে আছে। পেঁয়াজের দাম আস্তে আস্তে কমে গেছে।’ তিনি বলেন, ‘আমরা এখনো খাদ্যে উদ্বৃত্ত দেশ হিসেবেই থাকব। কারণ এই বছর বন্যার পর এখন যে ফসল আসতেছে এবং যে ফসল আসবে। তাতে আমরা উদ্বৃত্ত দেশ হিসেবেই থাকব।’

মন্ত্রী আরো জানান, বিশ্ববাজারে বিশেষ করে ভারত রপ্তানির ক্ষেত্রে দাম বাড়িয়ে তিনগুন করায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। একই কারণে সামনে তেলের দামও বাড়তে পারে বলে জানান তিনি।

তোফায়েল বলেন, ‘এই যে এখন আবার তেলের দাম বেড়ে যাচ্ছে। আবার তো আমরা লোকসানের দিকে চলে যাচ্ছি। তেলের দাম কত বলা হয়েছে, দাম কমানোর সাথে সাথে আমরা কমাইছি। এখন আবার তেলের দাম বাড়তেছে। এটার একটা ইফেক্ট হবে।

তিন দিনব্যাপী চা প্রদর্শনী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার কথা রয়েছে।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com