রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন সমাজকল্যাণ উপদেষ্টার প্রশ্ন সংস্কার ছাড়া নির্বাচন নিতে পারবেন শেখ হাসিনার সাবেক মুখ্য সচিবের ৭ দিনের রিমান্ড হেলেনা জাহাঙ্গীর-রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

নেত্রকোনায় শতাধিক গ্রাম প্লাবিত, রেললাইনে উপচে যাচ্ছে পানি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৬ অক্টোবর, ২০২৪
  • ৭ বার পড়া হয়েছে

তিনদিনের ভারী বৃষ্টি ও ভারত থেকে আসা ঢলে নেত্রকোনার দুর্গাপুর ও কলমাকান্দা উপজেলার অন্তত ১৩টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আক্রান্ত হয়েছে অন্তত ১০৫টি গ্রাম। প্রায় সাড়ে তিনশ হেক্টর জমির আমন ধান পানিতে তলিয়ে গেছে। বানের পানিতে তলিয়ে গেছে ময়মনসিংহ-জারিয়া রেলপথের রেললাইন। এতে ঝুঁকি নিয়ে চলছে ট্রেন।

দুর্গাপুর উপজেলার বড় নদী সোমেশ্বরী, জারিয়ার কংস ও কলমাকান্দার উব্দাখালী নদীর পানি বেড়ে বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। কলমাকান্দার মহাদেও, সদর ও বারহাট্টা উপজেলার কংস, মগড়া, খালিয়াজুরীর ধনুসহ বিভিন্ন ছোট-বড় নদ-নদীর পানি বেড়েই চলেছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নেত্রকোনা কার্যালয়ের তথ্য অনুযায়ী, রোববার বেলা ১১টার দিকে সোমেশ্বরী নদীর পানি দুর্গাপুর পয়েন্টে বিপৎসীমার শূন্য দশমিক ২৫ মিটার নিচ দিয়ে, কংস নদের পানি জারিয়া পয়েন্টে বিপৎসীমার শূন্য দশমিক ৩ মিটার নিচ দিয়ে এবং উব্দাখালীর পানি কলমাকান্দা ডাকবাংলো পয়েন্টে বিপৎসীমার শূন্য দশমিক ৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। দুর্গাপুর পয়েন্টে বিপৎসীমা ১১ দশমিক ৫৫ সেন্টিমিটার, জারিয়া পয়েন্টে ১০ দশমিক ৫৫ মিটার আর কলমাকান্দা পয়েন্টে ৬ দশমিক ৫৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

পাউবো সূত্র জানায়, বৃহস্পতিবার (৩ অক্টোবর) ভোর থেকে ভারতের চেরাপুঞ্জিতে ৭২ ঘণ্টায় ৩৪১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। একই সময়ে নেত্রকোনার দুর্গাপুর ও জারিয়া ঝাঞ্জাইল স্টেশনে ৬৫০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। এতে জেলার ছোট-বড় সব নদ-নদীর পানি বাড়ছে। শেরপুরের ভোগাই-কংসের পানি জারিয়া এলাকায় কংস নদ দিয়ে কলমাকান্দায় উব্দাখালী নদীতে প্রবাহিত হচ্ছে। এতে নদ-নদীগুলোর পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

পানিতে দুর্গাপুর উপজেলার কুল্লাগড়া, কাকৈইগড়া, বাকলজোড়া, চণ্ডীগড় ও গাঁওকান্দিয়া; কলমাকান্দার রংছাতি, লেংগুরা, খারনৈ, নাজিরপুর, কৈলাটি, পোগলা, বড়খাপন ও কলমাকান্দা সদর ইউনিয়নের নিম্নাঞ্চলের প্রায় ২০০ হেক্টর আমনের ক্ষেত ডুবে গেছে। চানপুর-গোবিন্দপুর, কলমাকান্দা-বওরাকোনা, কলমাকান্দা-বিষমপুর, কলমাকান্দা-মনতলাসহ বেশকিছু সড়ক ও শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে পানি উঠেছে।

কৈলাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদিন বলেন, ‘ইউনিয়নের বেশকিছু গ্রামের নিচু এলাকায় ধানক্ষেত ডুবে গেছে। বিশেষ করে বেনুয়া, চানকোনা, খলা, সাকুয়া, ইন্দ্রপুর, বিষমপুরসহ কয়েকটি গ্রামের নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হচ্ছে।’

লেংগুরা ইউনিয়নের চেয়ারম্যান সাইদুর রহমান বলেন, তার ইউনিয়নটি ভারতের মেঘালয় সীমান্তঘেঁষা। শনিবার (৫ অক্টোবর) রাতে প্রচুর বৃষ্টি হয়েছে। এতে ভোর থেকে ৩৬টি গ্রামেই পাহাড়ি পানি এসেছে। বালুচরা, জয়নগর, ঘোড়াগাঁওসহ বেশকিছু এলাকায় সড়ক স্থানে স্থানে ভেঙে গেছে। তবে এসব এলাকার পানি বেশিক্ষণ স্থায়ী না হলেও আমন ফসলের প্রচুর ক্ষতি হবে।

শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত দুর্গাপুর উপজেলার প্লাবিত ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন জেলা প্রশাসক বনানী বিশ্বাস। এসময় তিনি ক্ষতিগ্রস্ত ও দরিদ্র কৃষকদের মাঝে তিন টন চাল ও ৩০০ প্যাকেট শুকনা খাবার বিতরণ করেন। আজ সকালেও কলমাকান্দা উপজেলায় যান তিনি।

দুর্গাপুরের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমান বলেন, বন্যার পানিতে উপজেলার পাঁচটি ইউনিয়নের প্রায় ৩৫টি গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সবমিলিয়ে প্রায় ১৫০ হেক্টর জমির ধান পানির নিচে আছে।

কলমাকান্দার ভারপ্রাপ্ত ইউএনও শহিদুল ইসলাম জানান, আটটি ইউনিয়নের প্রায় ৬৬টি গ্রামের নিচু এলাকায় প্রায় ২০০ হেক্টর ধানক্ষেতে পানি উঠেছে। তবে পানি দ্রুত নেমে গেলে তেমন ক্ষতি হওয়ার কথা না।

এদিকে শনিবার সন্ধ্যায় পূর্বধলায় দুর্গত মানুষের মাঝে শুকনা খাবার বিতরণ করেছেন সেনাবাহিনীর কর্মকর্তারা।

পাউবোর নেত্রকোনা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী সারওয়ার জাহান বলেন, ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জেলার সব নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। কংস, সোমেশ্বরী, উব্দাখালী, ধনুসহ বড় নদ-নদীর পানি বিপৎসীমা ছুঁই ছুঁই অবস্থায় আছে। দুর্গাপুর ও কলমাকান্দার নিম্নাঞ্চলে পানি উঠলেও ভারী বৃষ্টি না হলে দীর্ঘমেয়াদি বন্যার তেমন আশঙ্কা নেই।

জেলা প্রশাসক বনানী বিশ্বাস বলেন, কলমাকান্দা, দুর্গাপুর, পূর্বধলা ও নেত্রকোনা সদর উপজেলার জন্য নগদ তিন লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর পাশাপাশি ৬০ মেট্রিক টন চাল ও দুই হাজার প্যাকেট শুকনা খাবার বিতরণ করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com